বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১০:৪৬ পূর্বাহ্ন

বিশ্বে করোনা ভ্যাকসিন গ্রহণে এগিয়ে ওমান

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১
ওমানে হঠাৎ বেড়েছে আইসিইউতে করোনা রোগীর সংখ্যা 
ফাইল ছবিঃ

করোনা ভ্যাকসিন গ্রহণকারী বিশ্বের ৪২ টি দেশের মধ্যে প্রথম দিকে অবস্থান করছে ওমান। সম্প্রতি ওমান শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সুপ্রিম কমিটির এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডঃ আহমেদ মোহাম্মদ আল সাইদী।

দেশটিতে এতো দ্রুত করোনা ভ্যাকসিন প্রবেশে সুলতান হাইথাম বিন তারিকের সমর্থন সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা রেখেছে বলেও জানান তিনি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, নিরাপদ ভ্যাকসিনের নিশ্চিত ছাড়া কোনো ভ্যাকসিন গ্রহণ করবেন না ওমান।

করোনা ভ্যাকসিনের জাতীয় টিকাদান কর্মসূচির প্রথম পর্যায়ে প্রায় ২২ হাজার ৭৪৯ জন নাগরিক এই টিকা গ্রহণ করেছে। বর্তমান লক্ষ্যমাত্রার ৮২ শতাংশকে এই টিকার আওতাভুক্ত করা হয়েছে বলে জানান মন্ত্রী।

ওমানে এই ভ্যাকসিনে এখন পর্যন্ত কোনো পার্শ্ব প্রতিক্রিয়ার তথ্য পাওয়া যায়নি উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা রোগ থেকে সুরক্ষা দেয়। তবে কোনো বৈজ্ঞানিক প্রমাণ এই ধারণাটিকে সমর্থন করে না যে টিকার মাধ্যমে ভাইরাসটি ছাড়ানো বন্ধ হয়ে যাবে। চলতি বছরের প্রথম দিকে ওমানে প্রায় ৮ থেকে ১০ শতাংশ মানুষ এই ভ্যাকসিন গ্রহণ করতে পারবে।

আরো পড়ুনঃ ওমানে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশী আহত

 

এখন পর্যন্ত ওমানে পৌঁছেছে মোট ২৭ হাজার ৩০০ ডোজ ভ্যাকসিন। যার মধ্যে ২২ হাজার ৭৪৯ টি ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। মন্ত্রী বলেন, ওমানের সকল প্রদেশে এই ভ্যাকসিন টিকার কার্যক্রম শুরু হয়েছে।

ওমান ফাইজার-বায়োনেটেক থেকে তিন লাখ ৭০ হাজার ডোজ টিকা বুকিং করেছে। মসজিদ খোলার বিষয়ে ডঃ আহমদ বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সাথে এই বিষয় নিয়ে পর্যালোচনা চলছে। সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে দ্রুতই মসজিদ খোলার বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে।

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT