বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১০:২৩ পূর্বাহ্ন

ওমানে ফের বর্ডার বন্ধের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১
ওমানের সমুদ্র সৈকত ভ্রমণে নিষেধাজ্ঞা
ফাইল ছবিঃ

বিশ্বব্যাপী মহামারী করোনার নতুন স্ট্রেন (সংক্রমণ) ছড়িয়ে পড়ায় পুনরায় লকডাউন ঘোষণা করছে অনেক দেশ। এমতাবস্থায় আপাতত লকডাউন ঘোষণা না করলেও বেশ কড়াকড়ি আরোপ করেছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান। আজ ওমান সুপ্রিম কমিটির বৈঠকে আগামী এক সপ্তাহের জন্য দেশটির সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছে। সোমবার (১৮-জানুয়ারি) সন্ধ্যা ৬ টা থেকে নতুন এই আইন কার্যকর হবে বলে জানিয়েছে কমিটি।

এদিকে এখন থেকে ওমানে আসা যাত্রীদের সাত দিনের জন্য বাধ্যতামূলক আইসোলেশনে থাকতে হবে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডঃ আহমেদ মোহাম্মদ আল সাইদী।

তিনি বলেন, “ওমানে আসা যাত্রীদের প্রথম সাতদিন স্বেচ্ছায় কোয়ারেন্টাইনে থাকতে হবে। অষ্টম দিন সেই যাত্রীদের করোনা পরীক্ষা করাতে হবে, যদি পরীক্ষার ফলাফল নেগেটিভ হয় তাহলে কোয়ারেন্টাইন করা বাধ্যতামূলক হবে না। আর যদি রিপোর্ট পজিটিভ আসে, তাহলে তাকে মোট ১৪ দিন কোয়ারেন্টাইন করতে হবে বাধ্যতামূলক।

পরীক্ষার ফলাফল ২৪ ঘন্টার মধ্যে ওমান সরকারের নির্ধারিত অনলাইনে পাওয়া যাবে। উক্ত অনলাইন লিংকঃ https://covid19.emushrif.om

এ সময় ভ্যাকসিন প্রসঙ্গে মন্ত্রী বলেন, “১৬ বছরের কম বয়সী এবং গর্ভবতী মহিলাদের ভ্যাকসিন দেওয়ার কোনো অনুমতি দেওয়া হয়নি। তবে স্বাস্থ্য কর্তৃপক্ষ যদি এই রোগের ঝুঁকি বেশি বলে মনে করে, তবে তাদের জন্য টিকা দেওয়ার বিকল্পটি ব্যবস্থা গ্রহণ করা হবে।” বর্তমান পরিস্থিতি মোকাবেলায় বিশ্বের বিভিন্ন দেশ পুনরায় লকডাউন ঘোষণা করলেও আপাতত ওমান সকল ধরণের ভ্রমণ বন্ধ করবে না বলেও জানান মন্ত্রী।  

সকল ভ্রমণকারীদের ওমান প্রবেশের ৭২ ঘন্টা আগে পিসিআর পরীক্ষা করাতে হবে বলে জানিয়েছে দেশটির সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ (সিএএ)। সেইসাথে যাত্রাকালে পরীক্ষার নেগেটিভ ফলাফলের মেডিকেল রিপোর্ট উপস্থাপন করতে হবে। 

ভ্রমণকারীদের ওমান সরকারের নির্ধারিত ওয়েবসাইটে যেয়ে পিসিআর পরীক্ষার প্রাক-বুকিং করতে হবে। বুকিং লিংকঃ https://covid19.emushrif.om/traveler/travel 

 

ওমানে আগত যাত্রীদের পুনরায় কোভিড পরীক্ষা বাবদ ২৫ ওমানি রিয়াল ফি প্রদান করতে হবে। তারাসুদ + অ্যাপ ডাউনলোড করতে হবে। বিশ্বের যে কোনো দেশ থেকে ওমানে আগত নাগরিকদের করোনার পিসিআর পরীক্ষা, তারাসুদ + ব্রেসলেট পরা এবং ১৪ দিন স্বেচ্ছায় কোয়ারেন্টাইন মেনে চলতে হবে। একই সাথে ১৪ দিন শেষ হলে অবশ্যই সকল নাগরিকদের ট্র্যাকিং ব্রেসলেটটি স্বাস্থ্যমন্ত্রণালয়ে ফেরত দিতে হবে। যদি কেউ এই ব্রেসলেট ফেরত না দেয় তাহলে তাকে এক হাজার ওমানি রিয়াল জরিমানা করা হবে বলেও উল্লেখ করা হয়।  

আরো পড়ুনঃ ওমানে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশী আহত

 

ওমানের স্বীকৃত বিদেশী দূতাবাসগুলিতে কর্মরত কূটনীতিকদের এবং ওমান সফরে আসা কূটনীতিকদের করোনার পিসিআর পরীক্ষা করাতে হবে না। তবে তাদের তারাসুদ + এবং ব্রেসলেটটি অবশ্যই সাত দিনের কোয়ারেন্টাইন মেনে চলতে হবে।

 

আরো দেখুনঃ

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT