মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০১:১৩ অপরাহ্ন

হোয়াটসঅ্যাপের পরিবর্তে বিআইপি ব্যবহারে হিড়িক

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১
  • ২২২
হোয়াটসঅ্যাপের পরিবর্তে বিআইপি ব্যবহারে হিড়িক

মার্কিন অ্যাপ হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ করে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের কার্যালয়। এর পরিবর্তে দেশটির রাষ্ট্রীয় অ্যাপ বিআইপি ব্যবহার করা হবে। ব্যক্তিগত তথ্যের সুরক্ষা নিশ্চিত করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

তুর্কি কর্তৃপক্ষের বরাত দিয়ে কাতার ভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের কার্যালয় থেকে রোববার এক বিবৃতিতে জানানো হয়েছে যে, সোমবার থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে সাংবাদিকদের ব্রিফ করা হবে না। বরং এর পরিবর্তে রাষ্ট্রীয় টেলিকম সংস্থা তুর্কসেলের অ্যাপ বিআইপির মাধ্যমে ব্রিফ করা হবে।

তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ ঘোষণার দেওয়ার পর দেশটির লোকজন # ডিলেটিং হোয়াটসঅ্যাপ হ্যাশট্যাগের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ওই অ্যাপটি ব্যবহারে জনগণকে নিরুৎসাহিত করছেন। খবরে বলা হয়েছে, এরদোয়ানের এই ঘোষণার পর লাফিয়ে লাফিয়ে বাড়ছে বিআইপির গ্রাহক সংখ্যা। এই সংবাদ লেখা পর্যন্ত ১৪-জানুয়ারি সকাল ১০ টা নাগাদ তুর্কসেলের অ্যাপ বিআইপির গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৫০ মিলিয়নের বেশি! যা বিশ্বের নতুন রেকর্ড।

No description available.

 

এক কথায় বিশাল একটা রেভ্যুলেশন। কম সময়ে এত গ্রাহকের কারণে প্রাথমিক সমস্যা হতে পারে। ভেরিফিকেশন বা মেসেজ দেরিতে পাওয়া বা ভিডিও/অডিও কল ড্রপ হতে পারে। তবে BiP এর টেকনিক্যাল টিম কাজ করছে সমস্যা নিরসনে, এই সমস্যা আগামীতে থাকবে না, তাই শুরুতেই সবাইকে হতাশ না হওয়ার অনুরোধ জানিয়েছে তুর্কির রাষ্ট্রীয় টেলিকম সংস্থা তুর্কসেল।

এদিকে তথ্য সুরক্ষা নীতিমালা পরিবর্তন করে বিপাকে পড়েছে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত তথ্যচুরির আশঙ্কায় এরই মধ্যে হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ করেছে তুরস্কের প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রতিরক্ষা মন্ত্রণালয়। বিশ্বের শীর্ষ ধনী ও প্রযুক্তিবীদ ইলন মাস্ক হোয়াটসঅ্যাপ বয়কটের ডাক দেয়ার পর এই পথে হাঁটছে বভিন্ন আন্তর্জাতিক ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠান।

সম্প্রতি হোয়াটসঅ্যাপের নতুন আপডেটের সফটওয়্যার নীতিমালা থেকে ‘ব্যবহারকারীর তথ্যের সুরক্ষা’ বিষয়ক প্রতিশ্রুতি বাতিল করা হয়। একইসঙ্গে ফোন থেকে তথ্য সংগ্রহ বন্ধের অপশনটিও সরিয়ে ফেলে হোয়াটসঅ্যাপ।

 

মূলত স্বত্বাধিকারী প্রতিষ্ঠান ফেসবুকের সঙ্গে ব্যবহারকারীদের তথ্য আদানপ্রদানের লক্ষ্যেই হোয়াটসঅ্যাপের এ পদক্ষেপ। তবে অনেকেই একে গ্রাহকদের অধিকারের লঙ্ঘন হিসেবে দেখছেন।

রোববার তুর্কি প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়, যোগাযোগের জন্য হোয়াটসঅ্যাপের পরিবর্তে এখন থেকে রাষ্ট্রীয় টেলিকম সংস্থা তুর্কসেলের অ্যাপ বিআইপি ব্যবহার করা হবে।

এ ঘোষণার পর বিভিন্ন সামাজিক মাধ্যমে ডিলিট হোয়াটসঅ্যাপ হ্যাশট্যাগের মাধ্যমে বয়কটের ডাক দেন তুরস্কের নাগরিকরা। তুরস্কের পাশাপাশি হোয়াটঅ্যাপ বন্ধের হিড়িক পড়েছে যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশে।

আরো পড়ুনঃ ওমানে স্বাস্থ্যবিধি লঙ্ঘনে  কঠোর আইন জারী 

নতুন নীতিমালা অনুযায়ী ব্যবহারকারীর মোবাইলের মডেল থেকে শুরু করে অপারেটিং সিস্টেম, গ্রাহকের অবস্থান এমনকি ফোনের মাধ্যমে আর্থিক লেনদেনের তথ্যও সংগ্রহ করবে হোয়াটসঅ্যাপ।

ধারণা করা হচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর এসব তথ্যের মাধ্যমে অনলাইনে পণ্য বেচাকেনার পথ প্রসার করতে চাচ্ছে ফেসবুক। তবে এর মাধ্যমে প্রতিষ্ঠানটি ব্যবহারকারীর তথ্য ঝুঁকিতে ফেলছে বলে অভিযোগ করেন ইলন মাস্কসহ শীর্ষ প্রযুক্তিবিদরা। তাই হোয়াটঅ্যাপের বিকল্প হিসেবে সিগনাল আর টেলিগ্রামের মতো অ্যাপগুলোর দিকে ঝুঁকছেন অনেক গ্রাহক।

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT