মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০১:১৯ অপরাহ্ন

ই ভিসা নিয়েও ওমান যেতে পারবেননা প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১
  • ২৬৪
ই ভিসা নিয়েও ওমান যেতে পারবেননা প্রবাসীরা
ফাইল ছবিঃ

ওমানে নতুন আইন জারি, ই ভিসা নিয়েও ওমান যেতে পারবেন না প্রবাসীরা

দেশে এসে আটকেপড়া প্রবাসীদের পুনরায় ওমান প্রবেশে নতুন আইন জারী করেছে ওমান সরকার। যে সকল প্রবাসী ছয়মাস যাবত ওমানের বাহিরে আছেন, তাদেরকে পুনরায় ওমান প্রবেশে নতুন ভিসার জন্য আবেদন করতে হবে। ই ভিসা দিয়ে এখন আর ওমান প্রবেশের সুযোগ নেই বলে জানিয়েছে রয়্যাল ওমান পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা মেজর মোহাম্মদ আল হাসামি।

পুলিশের এই কর্মকর্তা বলেন, করোনা মহামারী এবং বিমান চলাচল স্থগিতের কারণে অনেক প্রবাসীর রেসিডেন্ট পারমিট থাকার পরও নিজ দেশে আটকা পরে আছেন। আটকে থাকা এই প্রবাসীদের ওমানে ফিরে আসতে নতুন কাজের ভিসার জন্য আবেদন করতে হবে।

ওমান সরকারের হঠাত এমন সিদ্ধান্তে চরম ভোগান্তিতে পড়েছেন দেশে আটকেপড়া প্রবাসীরা। অনেকেই ওমান যাওয়ার সকল প্রস্তুতি সম্পূর্ণ করেও এয়ারপোর্ট থেকে ফেরত আসতে হয়েছে।

গতকাল এবং আজ ওমানগামী একাধিক যাত্রী ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফেরত গেছেন বলে প্রবাস টাইমকে জানিয়েছেন মাকসুদুর রহমান নামে এক ওমান প্রবাসী।

এ ব্যাপারে মেজর মোহাম্মদ আল হাসামি বলেন, “ওমান সুপ্রিম কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বর্তমানে ওমানের সাথে বিমান পরিবহণ সচল রয়েছে। দেশের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। তাই আটকে থাকা প্রবাসীরা ওমান ফিরে আসতে নতুন কাজের ভিসার জন্য আবেদন করতে হবে।”

আরো পড়ুনঃ বিদেশগামীদের কোভিড টেস্ট এর নিয়মাবলী

 

তিনি প্রবাসীদের ওমানে ফেরত আসতে নিয়োগকর্তাদের কাছে নতুন কাজের ভিসার জন্য অনুরোধ করতে আহ্বান জানিয়েছেন। এদিকে ওমানগামী যাত্রীদের উদ্দেশ্যে এক বিজ্ঞপ্তি জারী করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং ইউএস বাংলা এয়ারলাইনস।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিমানের ওয়েবসাইটে জানানো হয়, ওমানগামী যেসব প্রবাসীদের ওমানের বাহিরে অবস্থানের মেয়াদ ১৮০ দিনের বেশি হয়েছে, উক্ত প্রবাসীরা বিমান এবং ইউএস বাংলা এয়ারলাইনসের মাধ্যমে পুনরায় ওমান যেতে পারবেন না।

 

বিজ্ঞপ্তিতে রয়্যাল ওমান পুলিশের বরাত দিয়ে আরো উল্লেখ করা হয়, করোনা মহামারীর কারণে দেশে এসে আটকেপড়া প্রবাসীদের পুনরায় ওমান ফিরতে ওমান সরকার থেকে যে সুবিধা দেওয়া হয়েছিলো, তা ডিসেম্বর মাসেই শেষ হয়েছে।

এমতাবস্থায় বর্তমানে সেই সুযোগটি না থাকার কারণে ১৮০ দিনের বেশি ওমানের বাহিরে অবস্থান করা প্রবাসীদের কোনো এয়ারলাইনসের মাধ্যমেই ওমান যাওয়ার আর কোনো সুযোগ রইলোনা।

এ ব্যাপারে ওমান সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম না প্রকাশের শর্তে প্রবাস টাইমকে বলেন, ওমানের শ্রম বাজারকে নিয়ন্ত্রণে রাখতেই এমন সিদ্ধান্ত নিয়েছে ওমান সরকার। বিশেষকরে ফ্রি ভিসা নামক অবৈধ ভিসার প্রচলন বন্ধে ওমান সরকার বেশকিছু পদক্ষেপ গ্রহণ করছে।

 

তিনি বলেন, যেসব প্রবাসীদের ওমানি স্পন্সরের সাথে যোগাযোগ রয়েছে, তাদের নতুন ভিসা নিয়ে পুনরায় ওমান প্রবেশে সমস্যা হবেনা। তবে ফ্রি ভিসার লোকদের পুনরায় ওমান প্রবেশে অনেকটাই অনিশ্চিত হয়ে যাবে।

তিনি আরো বলেন, এই নিয়মটি শুধুমাত্র শ্রমিকদের জন্য, তবে বিনিয়োগকারী ভিসার লোকদের ক্ষেত্রে নতুন এই আইনে কোনো প্রভাব পরবেনা বলেও উল্লেখ করেন ওমানি এই কর্মকর্তা।

আরো পড়ুনঃ ওমানে স্বাস্থ্যবিধি লঙ্ঘনে  কঠোর আইন জারী 

খোজনিয়ে জানাগেছে, ওমানের অধিকাংশ শ্রমিকই ফ্রি ভিসার, সুতরাং ওমান সরকারের নতুন এই সিদ্ধান্তে চরম ক্ষতির সম্মুখীন হবেন দেশে আটকেপড়া ওমান প্রবাসীরা। এমনিতেই দীর্ঘদিন যাবত দেশে বসে থেকে অনেকেই ঋণগ্রস্ত হয়ে পড়েছেন।

এরপর আবার নতুন করে ভিসা নিয়ে ওমান যাওয়া অনেকের পক্ষেই সম্ভব হবেনা বলে জানিয়েছেন প্রবাসীরা। বর্তমানে দেশে আটকেপড়া অসংখ্য প্রবাসী চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছেন। এমতাবস্থায় বিষয়টি সমাধানে সরকারের হস্তক্ষেপ কামনা করছেন ওমান প্রবাসীরা।

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT