মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ০১:২০ অপরাহ্ন

আমিরাতে কাউকে অপমান করলে ৬ মাসের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১
  • ১১২
ওমানে মাস্ক না পরায় এক প্রবাসীর ভিসা বাতিল

আমিরাতের সংস্কৃতির প্রতি মানুষকে উৎসাহী করা এবং অপরাধ কমিয়ে আইনের প্রতি সচেতনতা বৃদ্ধির লক্ষে নতুন আইন জারী করেছে সংযুক্ত আরব আমিরাত সরকার। সম্প্রতি দেশটির পাবলিক প্রসিকিউশন জানিয়েছেন, কোনো ব্যক্তি যদি টেলিফোনে বা ব্যক্তিগতভাবে কাউকে অপমান করে, তাহলে জড়িত ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ড অথবা পাঁচ হাজার দিরহাম জরিমানা করা হবে।

এক ভিডিওতে আমিরাতের পাবলিক প্রসিকিউশন জানান, ফেডারেল পেনাল কোডের ৩৭৪ ধারা অনুযায়ী কাউকে টেলিফোনে বা অন্যদের সামনে বা চিঠির মাধ্যমে অপমান করা হলে জড়িতকে ছয় মাস সাজা ভোগ বা সর্বোচ্চ পাঁচ হাজার দিরহাম জরিমানা গুনতে হবে।

তবে যদি কাউকে অন্যদের অনুপস্থিতে বা চিঠির মাধ্যমে অপমান করা হয়, তাহলে সর্বোচ্চ পাঁচ হাজার দিরহাম জরিমানা গুনতে হবে অভিযুক্তকে।

 

 

আরো পড়ুনঃ ওমান প্রবাসীদের উদ্দেশ্যে বিমানের জরুরী বিজ্ঞপ্তি জারী

 

ভিডিওতে উল্লেখ করা হয়, আমিরাতের সংস্কৃতির প্রতি মানুষকে উৎসাহী করা এবং অপরাধ কমিয়ে আইনের প্রতি সচেতনতা বৃদ্ধি করাই তাদের লক্ষ্য। এ কারণে এই শাস্তির বিধান করা হয়েছে। কোনো সরকারি চাকরিজীবী বা জনসেবায় নিয়োজিত কেউ এ ধরনের অপরাধ করলে তাকেও এই সাজা ভোগ করতে হবে বলে জানিয়েছেন আমিরাতের পাবলিক প্রসিকিউশন।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT