বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১০:৫৩ পূর্বাহ্ন

সংকটময় একটি বছর পার করলেন ওমান প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: শুক্রবার, ১ জানুয়ারী, ২০২১
সংকটময় একটি বছর পার করলেন ওমান প্রবাসীরা
ফাইল ছবিঃ

২০২০ সালটি ভালো যায়নি বিশ্ব বাসীর জন্য। তবে এই বছরটি সবচেয়ে বেশি সংকটময় অবস্থায় কেটেছে প্রবাসীদের। এদের মধ্যে মধ্যপ্রাচ্যের প্রবাসীদের যেন কষ্টের সর্বোচ্চ সীমা অতিক্রম করেছে এ বছর। বিশেষকরে ওমান প্রবাসীদের। করোনা মহামারীর কারণে বিভিন্ন কোম্পানির কাজ বন্ধ হয়ে যাওয়া, অবৈধ হওয়ার কারণে কাজের অনিশ্চয়তা, লকডাউনের কারণে খাবারের কষ্ট ইত্যাদি ছিলো এ বছর প্রবাসীদের নিত্য দিনের সঙ্গী। 

করোনা নিয়ন্ত্রণে ওমান সুপ্রিম কমিটি কর্তৃক করোনার বিভিন্ন বিধিনিষেধ আর লকডাউনের কারণে খাদ্যসংকট, ব্যবসা-বাণিজ্যে ধস, চাকরি হারানোসহ বিভিন্ন সমস্যায় সংকটময় ২০২০ শেষ করলেন প্রবাসী বাংলাদেশিরা।

বছর জুড়ে হতাশা আর সমস্যার মধ্য দিয়ে কাটলেও বছর শেষে বেশকিছু সুখবর আসছে ওমান প্রবাসীদের জন্য। যারমধ্যে অন্যতম ছিলো আউটপাশ এবং এনওসি প্রথা বাতিল। তবে আউটপাশ নিয়ে প্রবাসীদের কোনো আপত্তি না থাকলেও এনওসি প্রথা নিয়ে এখনো সন্দিহান প্রবাসীরা। 

আরো পড়ুনঃ চরম টিকিট সংকটে ওমান প্রবাসীরা

 

তবে সবচেয়ে বড় খুশির সংবাদ হচ্ছে আসছে ২০২১ সালে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে করোনা পৃথিবী থেকে বিদায় নেবে এমন প্রত্যাশা সবার। সারা বিশ্বের মতো মহামারি করোনার তাণ্ডবে ২০২০ সাল শেষ করলেন ওমান প্রবাসীরা। ২০২১ সালে সারা পৃথিবী থেকে করোনা বিদায় নেবে, সবকিছু আগের মতো স্বাভাবিক হবে এমন প্রত্যাশা প্রবাসী বাংলাদেশিদের।

 

চলতি বছর ওমানে আলোচিত কিছু আইনপাশ করেছে দেশটির সরকার। এরমধ্যে রয়েছে, পহেলা জানুয়ারি থেকেই প্লাস্টিকের ব্যাগ ব্যবহার নিষিদ্ধ ঘোষণা, ওমানের অবৈধ প্রবাসীদের কোনো ধরনের জরিমানা ছাড়াই নিজ দেশে ফেরত যাওয়ার সুযোগ। মধ্যপ্রাচ্যের দাসত্ব খ্যাত এনওসি প্রথা বাতিল। প্রবাসীদের বিনামূল্যে করোনা চিকিৎসা এবং ভ্যাকসিন প্রদান সহ বেশকিছু প্রশংসনীয় উদ্যোগ নিয়েছেন ওমানের সুলতান হাইথাম বিন তারেক। 

আরো পড়ুনঃ শেষ হলো ওমানের আউটপাশের সময়সীমা

 

সর্বশেষ ওমানের বিদ্যুৎ ও পানির ভর্তুকি কমিয়ে এই সেক্টরে বিল বাড়ানোর উদ্যোগ নেওয়াতে সংকটময় অবস্থায় পরতে যাচ্ছে দেশটির প্রবাসীরা। তবে এটি নিয়েও আসার আলো দেখাচ্ছে দেশটির সূরা কাউন্সিল।

দেশটির বিদ্যুৎ সেক্টর পুনর্গঠন না করা পর্যন্ত পানি ও বিদ্যুত সেবায় নতুন শুল্ক আরোপ স্থগিত রাখার আহ্বান জানিয়েছে দেশটির শূরা কাউন্সিল। গত ২৮ ডিসেম্বর শূরা কাউন্সিলের সভায় এই আহ্বান জানানো হয়। নতুন বছর থেকে ওমানে সরকারি ভর্তুকি কমিয়ে যে শুল্ক আরোপ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা স্থগিত রাখার আহ্বান জানিয়েছে শুরা কাউন্সিল।

আরো দেখুন

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT