সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:৪১ অপরাহ্ন

স্থায়ীভাবে ওমান ত্যাগে বিভিন্ন দূতাবাসের কার্যক্রম

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ২০৫
স্থায়ীভাবে ওমান ত্যাগে বিভিন্ন দূতাবাসের কার্যক্রম
ফাইল ছবিঃ

মেয়াদোত্তীর্ণ ভিসা এবং অন্যান্য নথিসহ সংশ্লিষ্ট প্রবাসীদের জরিমানা ছাড়া স্থায়ীভাবে দেশ ত্যাগের জন্য শ্রম মন্ত্রণালয় যে সুযোগ দিয়েছে তা ওমানে অবস্থিত বিভিন্ন দূতাবাস কাজে লাগাতে পারে বলে মনে করেন ওমান শ্রম মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাগণ।

এ ব্যাপারে মাস্কাটে অবস্থিত ভারতীয় দূতাবাস জানিয়েছে, যারা এই সুযোগ কাজে লাগিয়ে দেশ ত্যাগ করতে চান তাদের আবেদনগুলি পর্যবেক্ষণ করছে দূতাবাস। তাদের সকল প্রয়োজনীয় ফি মৌকুফ করারও প্রস্তাব দিয়েছে ভারতীয় দূতাবাস।

No description available.

এক বিবৃতিতে দূতাবাস জানিয়েছে “যে সকল প্রবাসীদের বৈধ পাসপোর্ট নেই তাদের বিনামূল্যে জরুরি প্রশংসাপত্র দেওয়ার অনুমোদন দিয়েছে ভারত সরকার সেইসাথে যাদের এই ফি দেওয়ার সামর্থ্য নেই, সেইসব আবেদনকারীদের জন্য ইসি আবেদন ফি এবং ভারতীয় কল্যাণ তহবিলের চার্জও মৌকুফ করা হবে বলে জানিয়েছে দূতাবাস।

বিএলএস কর্তৃক চার্জকৃত অর্থও যাদের দেওয়ার সামর্থ্য নেই তাদের কাছ থেকেও কোনো ধরনের অর্থ না নেওয়ার কথা জানিয়েছে ভারতীয় দূতাবাস। সূত্র: টাইমস অব ওমান।

আরো পড়ুনঃ নতুন ভিসা চালু করলো ওমান

 

তবে যাদের সামর্থ্য আছে, সেইসব ভারতীয় নাগরিকদের দুই ওমানি রিয়াল করে বিএলএস ফি প্রদান করতে হবে। জরুরী শংসাপত্রের জন্য ভারতীয় প্রবাসীরা মাস্কাটের মূল বিএলএস অফিসে বা সালালাহ, নিজওয়া, ডুকম, সুর, সোহার, ইবরি, বুরাইমি, শিনাস এবং কাসাবের গ্লোবাল মানি এক্সচেঞ্জ অফিসগুলিতে যোগাযোগ করতে বলছে দূতাবাস।

আরো পড়ুনঃ কাতার প্রবাসীদের জন্য দারুণ সুখবর

 

একইভাবে, ফিলিপাইন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, “ওমানের ‘OFW’ (ওমানের ফিলিপিনো ওয়ার্কার) যারা স্থায়ীভাবে চলে যেতে চান, বিশেষত যাদের ভিসার মেয়াদ নেই বা যারা পলাতক রয়েছেন তারা এই সুযোগে নিজ দেশ চলে যাওয়া উচিত।

এই সুযোগ ব্যবহার করে যারা ওমান থেকে চলে যেতে চান তাদের প্রথমে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। আবেদনগুলো পর্যবেক্ষণ করতে সাত দিন সময় লাগবে। পর্যবেক্ষণ শেষে ফিলিপাইন প্রবাসীরা ফর্ম পূরণ করার জন্য ও প্রয়োজনীয় নথি সংগ্রহ করতে তাদের নিজ দূতাবাসগুলিতে যেতে হবে।

আরো পড়ুনঃ আগামী সপ্তাহ থেকে ভ্যাকসিন বিতরণ শুরু করবে আমেরিকা

 

প্রবাসীদের সাথে ভ্রমণের টিকিট, বৈধ পাসপোর্ট / ভ্রমণের নথি এবং করোনার পিসিআর পরীক্ষার রিপোর্ট আনতে হবে। প্রবাসীদের ফ্লাইটের টিকিট কিনতে এবং দূতাবাস থেকে ছাড়পত্র পাওয়ার পরে কেবল তাদের করোনার পিসিআর পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে।

মেয়াদোত্তীর্ণ কাগজপত্রসহ প্রবাসীরা তাদের শ্রম সংক্রান্ত জরিমানা ছাড়া আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ওমান ত্যাগ করতে পারবেন বলে জানিয়েছে ওমানের শ্রম মন্ত্রণালয়।

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT