সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৫:৩৮ অপরাহ্ন

ওমানে পর্যটন ভিসা সহ খুলছে কাজের ভিসা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: সোমবার, ৩০ নভেম্বর, ২০২০
  • ৩৫৬
ওমানে পতাকার মেয়াদ বাড়ানোর সুযোগ পেলো প্রবাসীরা
ফাইল ছবিঃ

করোনাভাইরাস প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় কাজের ভিসা দেওয়া শুরু করেছে ওমান সরকার। এখন থেকে কোম্পানি ও ব্যক্তিগতভাবে কাজের ভিসার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন বলে জানিয়েছে ওমানের শ্রম মন্ত্রণালয়। সেইসাথে অনলাইনে কাজের ভিসা এবং গৃহকর্মী ভিসার জন্যেও আবেদন জমা নিবে রয়্যাল ওমান পুলিশ।

 

বিষয়টি নিশ্চিত করেছেন রয়্যাল ওমান পুলিশের এক প্রবীণ কর্মকর্তা। তবে বিদেশী কর্মীর কাজের ভিসার জন্য আগে শ্রম মন্ত্রণালয়ে আবেদন করতে হবে বলেও জানান এই কর্মকর্তা। তিনি বলেন, “ওমানের কাজের ভিসার দরজা খুলে দেওয়া হয়েছে। প্রবাসী কর্মী ও গৃহকর্মীর ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনগুলি রয়্যাল ওমান পুলিশ ওয়েবসাইটের মাধ্যমে বা সানাদ অফিসগুলির মাধ্যমে জমা দেওয়া যেতে পারে।

No description available.

নতুন ভিসা প্রসঙ্গে মাস্কাটের একটি সানাদ অফিস থেকে হামুদ আল মাহারবি নামে এক ওমানি বলেন, “এখন সানাদ অফিসের মাধ্যমে বা সরাসরি ওয়েবসাইটের মাধ্যমে নতুন কাজের ভিসার পাশাপাশি গৃহকর্মী ভিসার জন্য অনলাইনে আবেদন করা সম্ভব।

অনেক নাগরিক ও প্রবাসীরা এটি যাচাই করতে আমার অফিসে এসেছিলেন। তাদের উদ্দেশ্য জানাতে চাই, এখন থেকে সানাদ অফিসের মাধ্যমে কাজের ভিসা ও গৃহকর্মী ভিসার আবেদন করতে পারবে। সানাদ অফিসের অপর এক মালিক মনাল আল সাকরি বলেন, ‘‘বর্তমানে তিনি প্রবাসী কাজের ভিসার জন্য ২০ টিরও বেশি আবেদন পেয়েছেন।”

আরো পড়ুনঃ আগামী সপ্তাহ থেকে ভ্যাকসিন বিতরণ শুরু করবে আমেরিকা

 

তিনি বলেন, “যে সকল পরিবার আমার অফিসের মাধ্যমে গৃহকর্মী ভিসার জন্য আবেদন করতে চাইছে, তাদের কাছ থেকে আমি অনেক কল পেয়েছি। অনেকে আমাকে এই পরিষেবাটির সহজলভ্যতা সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য ফোন করেছিলেন।

গৃহকর্মীদের ভিসা সংগ্রহের জন্য আমি আরওপি ওয়েবসাইটে আবেদনগুলি নিবন্ধভুক্ত করেছি। “আল সাকরি আরও বলেন, “ওমানের অনেকের কাছে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। বিশেষত যে পরিবারগুলিতে মা এবং বাবা দুজনেই কাজ করছেন। যারা সন্তানের দেখাশোনার জন্য একজন গৃহকর্মী খুঁজছেন।

আরো পড়ুনঃ মামুনুল হককে চ্যালেঞ্জ ছুড়লেন এমপি নিক্সন

 

শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, ‘‘যারা প্রবাসী শ্রমিক ভিসার জন্য আবেদন করতে চান, তাদের নতুন করে পারমিট দেওয়ার জন্য পরিকল্পনা তৈরি করা হচ্ছে। কেবলমাত্র যারা প্রবাসী শ্রমিক এবং গৃহকর্মীদের ভিসা নেওয়ার জন্য করোনার পূর্বে শ্রম মন্ত্রণালয় থেকে অনুমোদন নিয়েছিলেন, শুধুমাত্র তারা এখন ভিসা নিতে পারবেন।

এই অনুমোদনের মেয়াদ ১৫ মাসের জন্য রয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়। করোনা মোকাবেলায় প্রবাসীদের নতুন ভিসা সাময়িকভাবে স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কমিটি। মন্ত্রণালয় আরো জানিয়েছে, “যারা ইতিপূর্বে আমাদের কাছ থেকে অনুমতি পেয়েছেন, কেবলমাত্র তারাই সানাদ অফিস বা রয়্যাল ওমান পুলিশ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।” সূত্রঃ টাইমস অব ওমান

আরো পড়ুনঃ ভ্যাকসিন নিয়ে সুখবর দিলো ওমান

 

এদিকে করোনাভাইরাস প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর অবশেষে শ্রমিক ভিসার পর পর্যটন ভিসাও খুলে দিলো ওমান। সোমবার (৩০-নভেম্বর) ওমান নিউজ এজেন্সি (ওএনএ) দ্বারা অনলাইনে জারি করা এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

সেইসাথে সুপ্রিম কমিটির বরাত দিয়ে এই সংবাদ প্রকাশ করেছে দেশটির একাধিক জাতীয় গণমাধ্যম। তবে পর্যটকদের কোনো ট্যুরিজম কোম্পানি অথবা হোটেলের মাধ্যমে ভিসা নিয়ে ওমান প্রবেশ করতে হবে। গতকাল সুপ্রিম কমিটির এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ওমান।

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT