সোমবার, ১৮ জানুয়ারী ২০২১, ০৪:০৭ অপরাহ্ন

এক বছরে ওমান ছেড়েছে দুই লক্ষাধিক প্রবাসী 

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ৩২৫
এক বছরে ওমান ছেড়েছে দুই লক্ষাধিক প্রবাসী 

ওমানে এই বছর উল্লেখযোগ্যহারে কমেছে প্রবাসীর সংখ্যা। গত বছরের একই সময়ের তুলনায় এই বছর প্রায় ১৭ শতাংশ প্রবাসী ওমান ছেড়ে নিজে দেশে চলে গেছেন বলে জানিয়েছে ওমানের জাতীয় পরিসংখ্যান ও তথ্য কেন্দ্র (এনসিএসআই)। 

পরিসংখ্যানের দেওয়া তথ্য অনুসারে, চলতি বছর অক্টোবরের শেষ অবধি ওমান ছেড়েছেন প্রায় ২ লাখ ৭৭ হাজার ২২৮ জন প্রবাসী। গত এক মাসেই ওমান ত্যাগ করেছে ১৪ হাজারের বেশি প্রবাসী শ্রমিক। 

No description available.

এনসিএসআই’র প্রকাশিত তথ্য অনুযায়ী, বেসরকারি খাতে প্রবাসীর সংখ্যা দাঁড়িয়েছে ১.১৩৮ মিলিয়ন যা গতবছরের তুলনায় প্রায় ১৭.৪ শতাংশ কম। পাবলিক সেক্টরে প্রবাসীর সংখ্যা কমেছে ২২.২ শতাংশ। এনসিএসআইয়ের তথ্য অনুযায়ী, সবচেয়ে বেশি প্রবাসী কর্মী রয়েছে রাজধানী মাস্কাটে ছয় লাখ। তারপরেই রয়েছে উত্তর আল বাতিনায় দুই লাখ, ধোফারে এক লাখ ৩৬ হাজার, আল দাখেলিয়াতে ৯৯ হাজার, দক্ষিণ আল বাতিনাতে ৯৩ হাজার ও মুসান্দামে প্রায় ১১ হাজার।

আরো পড়ুনঃ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার ওমান

 

প্রবাসীদের ওমান ছাড়ার প্রতিযোগিতায় ইতিমধ্যেই শ্রমিক সংকট দেখা দিয়েছে দেশটির বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে। ওমান থেকে গতকাল বেশ কয়েকজন বাংলাদেশী ব্যবসায়ী প্রবাস টাইমকে বলেন, “চলতি বছর যে পরিমাণ প্রবাসী ওমান ছেড়েছে, তার চেয়ে অধিক প্রবাসী ওমান ছাড়বেন আগামী মাসে (ডিসেম্বরে)। বর্তমানে এমনিতেই কাজের জন্য শ্রমিক পাওয়া যাচ্ছেনা। এই সংকট আরো বাড়বে জানুয়ারি থেকে।”

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT