বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১১:২৩ অপরাহ্ন

প্রবাসীদের ওমান ছাড়ার হিড়িক, ৫ দিনেই আবেদন প্রায় ৮ হাজার

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ৪১১
প্রবাসীদের ওমান ছাড়ার হিড়িক, ৫ দিনেই আবেদন প্রায় ৮ হাজার
দূতাবাসের সামনে প্রবাসীদের লাইনের একাংশ। ছবিঃ সংগৃহীত

দীর্ঘদিন পর সাধারণ ক্ষমা ঘোষণা করায় ওমান ছাড়ার হিড়িক পড়েছে দেশটিতে। গত ১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত প্রায় ৮ হাজার প্রবাসী আউটপাশের জন্য আবেদন করছে বলে জানিয়েছে ওমানের শ্রম মন্ত্রণালয়।

সূত্রে জানা গেছে, গত ৫ দিনে জরিমানা ছাড়া নিজে দেশে ফেরত যাওয়ার জন্য আবেদন করেছে প্রায় ৭,৬৮৯ জন। মন্ত্রণালয় জানিয়েছে,”বেশিরভাগ প্রবাসীদের ওয়ার্ক পারমিট ছিলো না। আবার অনেক প্রবাসী শ্রমিক যারা একেবারে বেকার অবস্থায় দেশটিতে বসবাস করছিলেন।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, নিবন্ধন কৃতদের মধ্যে কাজের ভিসা ছিলো ৭ হাজার ২৮৯ জন প্রবাসীর। ৯৩ জন প্রবাসী ফ্যামিলি ভিসার, ৮৭ জন প্রবাসী রিলেটিভ জয়েন ভিসার, ১৪৭ জনের ভিজিট ভিসার, ১২ জনের পর্যটক ভিসা ও ৬১ জনের কোনো ভিসা ছিলো না বলে জানিয়েছে মন্ত্রণালয়।

আরো পড়ুনঃ ওমানে ভালো বেতনে চাকরী খুজুন অনলাইনে 

 

ওমান ছাড়ার শীর্ষে রয়েছে বাংলাদেশী প্রবাসীদের নাম। ইতিমধ্যেই প্রবাসীদের ট্র্যাভেল পারমিট এবং পাসপোর্ট নবায়ন করতে হিমশিম খাচ্ছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা নাগাদ লম্বা লাইন দেখা যাচ্ছে দূতাবাসে। আউটপাশের সেবা নিতে দৈনিক কয়েক হাজার প্রবাসী আসছেন দূতাবাসে।

করোনা মহামারী রোধে ওমানে স্বাস্থ্যবিধির উপর কড়াকড়ি আরোপ করা হলেও তার ধার ধারছেনা অনেক প্রবাসী। সামাজিক দূরত্বের কোনো পরওয়া না করেই ধাক্কাধাক্কি করে কে কার আগে যাবেন সেই প্রতিযোগিতার চিত্রও দেখা গেছে। এ ছাড়াও বেশ কয়েকজন প্রবাসীকে দূতাবাসের দেওয়াল ডিঙ্গিয়ে ভিতরে প্রবেশের চিত্রও দেখা গেছে।

আউটপাশের জন্য সালালাহ প্রবাসীদের ভিড়

 

গতকাল (শনিবার) ওমানের সালালাহ অঞ্চলেও দেখা গেছে প্রবাসীদের উপচেপড়া ভিড়। চলতি বছরের আউটপাশ সুবিধা নিয়ে ওমান থেকে কমপক্ষে ৫০ হাজার বাংলাদেশী প্রবাসী ওমান ত্যাগ করবেন বলে ধারণা করছেন ওমান প্রবাসীরা। 

আরো দেখুনঃ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!