বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৯:২৫ পূর্বাহ্ন

ওমানের আরব সাগরে নিম্নচাপ, সবাইকে সতর্ক থাকার আহ্বান

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ২২ নভেম্বর, ২০২০
  • ৩৮
ওমানের আরব সাগরে নিম্নচাপ, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ফাইল ছবিঃ

গতকাল শুক্রবার ওমানের আরব সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে আগামী ২৩ নভেম্বর নাগাদ ওমানের বেশকিছু অঞ্চলে ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। ওমানের জাতীয় মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সেন্টারের আবহাওয়া বিশ্লেষণে জানানো হয়েছে, গ্রীষ্মকালীন নিম্নচাপের প্রভাবে ওমানের ধোফার ও আল উস্তা অঞ্চলে এই নিম্নচাপের প্রভাব আগামী সোমবার নাগাদ থাকবে বলে ধারণা করা হচ্ছে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সমুদ্র উপকূল অঞ্চল ছাড়াও সমগ্র ধোফার এবং আল ওস্তা এলাকায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশটির কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বর্ষণ হতে পারে।

আরো পড়ুনঃ মানব সেবার আড়ালে ওমানে কোটি টাকার জালিয়াতি 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিম্নচাপ আফ্রিকা এবং আদেন উপসাগরের দিকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাতের সময় ওয়াদি পারাপারে নাগরিক এবং প্রবাসীদের সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছে দেশটির সিভিল এভিয়েশন অথোরিটি।

অবিরাম বৃষ্টিতে কোথাও কোথাও জলাবদ্ধতার কারণে মানুষের চলাচলে বিঘ্ন হতে পারে এবং স্বাভাবিক জীবনযাত্রায় কিছুটা ব্যাহত হতে পারে। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়ার আশংকা করা হচ্ছে দেশটির শ্রমজীবী মানুষের। 

আরো পড়ুনঃ বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কারক মুসলিম দম্পতি

 

ইতিমধ্যেই ওমানের জেলে, কৃষক, পশু প্রজননকারী এবং মৌমাছি পালনকারীদের জন্য একটি সতর্কতা জারি করেছে দেশটির কৃষি, মৎস্য ও পানি সম্পদ মন্ত্রণালয়। অনলাইনে জারী করা এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, কৃষক, পশু প্রজননকারী এবং মৌমাছি পালনকারীদের তাদের সুরক্ষা এবং গবাদি পশু ও নিজেদের সুরক্ষা নিশ্চিত করতে হবে।

তাদের উপত্যকার স্রোত থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে। সকল প্রকার প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে মন্ত্রণালয়। সেইসাথে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আপাতত সমুদ্রে না যেতে অনুরোধ জানানো হয়েছে।

এদিকে অপর এক সংবাদে ওমানে বাস সার্ভিস নিয়ে নতুন নোটিশ জারি করেছে দেশটির জাতীয় যাত্রী পরিসেবা প্রতিষ্ঠান মাওয়াসালাত। 

আগামীকাল ২২ শে নভেম্বর রোববার থেকে ২৮ নভেম্বর শনিবার পর্যন্ত ওমানের মাস্কাট-শান্নাহ ৫১ নং রুটে মাওয়াসালাত বাস সার্ভিস বন্ধ থাকবে। ২৯ শে নভেম্বর থেকে রুটটিতে পুনরায় বাস সেবা চালু হবে বলে জানিয়েছে ওমানের জাতীয় বাস পরিসেবা প্রতিষ্ঠান মাওয়াসালাত।

অনলাইনে জারি করা এক বিবৃতিতে মাওয়াসালাত জানিয়েছে, বাসের ভাড়া সম্পর্কে সকল বিবরণ আমাদের সামাজিক মিডিয়াতে প্রকাশিত করা হয়েছে। আরও তথ্যের জন্য সপ্তাহের সাত দিন ২৪ ঘণ্টা 24121500/24121555 এই নাম্বারে কল করতে বলা হয়েছে। 

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!