মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১১:২৮ অপরাহ্ন

ওমান আউটপাশঃ যেভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করবেন

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০
  • ৪৫
ওমান আউটপাশঃ যেভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করবেন

দীর্ঘ ৫ বছর পর ওমান সরকার আউটপাশ ঘোষণা করায় দেশটিতে বসবাসরত অবৈধ প্রবাসীদের মাঝে এখন খুশীর আমেজ চলছে। নানা কারণে অবৈধ হয়ে পরা এইসব প্রবাসীদের যেনো কষ্টের কোনো অন্ত ছিলোনা। অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর আউটপাশ নামক সোনার হরিণের দেখা পেয়ে এখন দেশে আসার দিনক্ষণ গুনছেন অসংখ্য প্রবাসী। দীর্ঘদিন পর প্রিয়জনের মুখটি দেখতে অধীর অপেক্ষায় রয়েছেন এইসব প্রবাসীরা।

তবে অনেকেই না যেনে দালালের মাধ্যমে আউটপাশ সংগ্রহ করতে যেয়ে প্রতারিত হচ্ছেন। এমতাবস্থায় প্রবাস টাইমের পক্ষথেকে ওমানের আউটপাশের বিস্তারিত তথ্য তুলে ধরা হইলো ওমান প্রবাসীদের উদ্দেশ্যে।

১, ওমানের আউটপাশের জন্য সকল প্রবাসীদের বাংলাদেশ দূতাবাসে আসার প্রয়োজন নেই। শুধুমাত্র যাদের পাসপোর্ট নেই অথবা পাসপোর্টের মেয়াদ নেই, শুধুমাত্র তারাই দূতাবাসে এসে ট্র্যাভেল পারমিট সংগ্রহ করবেন।

২, যাদের পাসপোর্টের মেয়াদ আছে, তারা বাসায় বসেই অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। (রেজিস্ট্রেশন লিংক) https://www.manpower.gov.om/Manpower/ManpowerEServicesPortal/GracePeriodManagement/RegiseterWorkerInGracePeriod

৩, যারা স্পন্সর থেকে পালিয়ে অন্য কোম্পানিতে কাজ করতেন, তারা কোনো ধরণের সমস্যা ছাড়াই আউটপাশ নিয়ে দেশে আসতে পারবেন।

৪, যাদের নামে মামলা আছে অথবা রেসিডেন্স কার্ড (পতাকা) ব্লক আছে, তারা টাইপ ষ্টোরে যোগাযোগ করুন অথবা স্পন্সরের সাথে যোগাযোগ করুন।

৫, যে সব প্রবাসীর পাসপোর্টের মেয়াদ আছে, কিন্তু অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারছেন না, তারা যেকোনো টাইপ ষ্টোরে অথবা আশেপাশে কোনো অভিজ্ঞ বাংলাদেশী প্রবাসী থেকেও সহযোগিতা নিয়ে অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারেন।

 

৬, যাদের পাসপোর্ট এবং রেসিডেন্স কার্ড (পতাকা) হারিয়ে গেছে, তাদের ন্যাশনাল আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন নিয়ে ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যেয়ে ট্র্যাভেল পারমিট সংগ্রহ করতে হবে।

৭, মনে রাখবেন আউটপাশের জন্য অনলাইন রেজিস্ট্রেশন বাধ্যতামূলক, দূতাবাসে যেয়ে ট্র্যাভেল পারমিট সংগ্রহ করলেও অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

আরো পড়ুনঃ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার ওমান

৮, আউটপাশের জন্য আবেদন করার এক সপ্তাহ পর আপনাকে কনফার্ম করা হবে ওমানের শ্রম মন্ত্রণালয় থেকে। উক্ত কনফার্মেশন পাওয়ার পর আপনি ফ্লাইটের টিকিট সংগ্রহ করবেন।

৯, ফ্লাইটের ৭ঘণ্টা পূর্বে মাস্কাট এয়ারপোর্টে এসে এয়ারপোর্টের ভিতরে অবস্থিত ওমান শ্রম মন্ত্রণালয়ের অফিসে দেখা করে সকল কাগজ পত্র সম্পূর্ণ করতে হবে।

১০, ফ্লাইটের পূর্বে অবশ্যই করোনা পরীক্ষা করতে হবে এবং রিপোর্ট নেগেটিভ আসতে হবে।

উল্লেখ্যঃ যাদের রেসিডেন্স কার্ড ব্লক অথবা স্পন্সরের মামলা আছে, তারাও অনলাইনে আবেদন করতে পারবেন, সেক্ষেত্রে ওমান শ্রম মন্ত্রণালয় থেকে কনফার্মেশন মেসেজে যদি কোনো ধরণের সমস্যা উল্লেখ না করা হয়, তাহলে আপনি অনায়েসে আউটপাশ নিয়ে দেশে ফিরতে পারবেন।

 

আরো দেখুন বুলেটিনে

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!