বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১০:০৩ পূর্বাহ্ন

ওমানে যৌন নির্যাতন রোধে কঠোর আইন পাশ 

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: সোমবার, ১৬ নভেম্বর, ২০২০
ওমানে এক প্রবাসীর যাবজ্জীবন কারাদণ্ড

ওমানে শিশু নির্যাতন ও যৌন নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইন জারী করেছেন দেশটির আদালত। আজ এক বিবৃতিতে দেশটির পাবলিক প্রসিকিউশন জানিয়েছেন, ওমানে শিশু নির্যাতন, যৌন নির্যাতন সহ যে কোনো ধরণের শোষণের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। 

আরো পড়ুনঃ ওমানে বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের উপচেপড়া ভিড়

 

এখন থেকে ওমানে শিশুদের ধর্ষণ করা বা যৌন হয়রানি করা, যৌন ক্রিয়াকলাপে জড়িত করা, পতিতাবৃত্তিতে বা যৌন সম্পর্কে উত্সাহ দেওয়াকে দণ্ডনীয় অপরাধ হিসাবে ধরা হবে। সেইসাথে গোপনীয় মুহূর্তের ছবি অথবা ভিডিও করা আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে উল্লেখ করা হয়েছে। আর এই আইন লঙ্ঘনের দায়ে ১৫ বছরের জেল এবং ১০ হাজার ওমানি রিয়াল জরিমানা ( যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২২ লাখ টাকার সম পরিমাণ) দিতে হবে। 

ওমানে হঠাত করোনায় মৃত ঊর্ধ্বমুখী 

ওমানে মহামারী করোনায় মৃতের সংখ্যা আজ হঠাত ঊর্ধ্বমুখী। সোমবার ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে গত ২৪ ঘণ্টায় নতুন মৃতের সংখ্যা ১২ জন। যেখানে গত ৩ দিনে মোট মৃতের সংখ্যা ছিলো ১২ জন, সেখানে আজ একদিনেই ১২ জনের মৃত্যুতে ফের আতঙ্ক বিরাজ করছে দেশটিতে। 

 

গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ৩২৯ জন সহ এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২০ হাজার ৭১৮ জন এবং সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ লাখ ১১ হাজার ৪৪৬ জন বা ৯২.৩ শতাংশ রোগী এখন সুস্থ। এখন পর্যন্ত সর্বমোট মৃতের সংখ্যা ১ হাজার ৩৫০ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন ভর্তি রোগীর সংখ্যা মাত্র ৩৭ জন এবং দেশটির বিভিন্ন হাসপাতালে সর্বমোট চিকিৎসাধীন আছেন ২৯৭ জন। এদের মধ্যে ১৪০ জন নিবিড় পরিচর্যা ইউনিটে(আইসিইউ) রয়েছেন। সেইসাথে গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ রোগীর সংখ্যা ৩৫০ জন।

আরো পড়ুনঃ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার ওমান

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ওমানের সকল নাগরিক ও প্রবাসীদের সরকারের দেওয়া সকল স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশনা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে মহামারি করোনায় বাংলাদেশে আজও ঊর্ধ্বমুখী করোনা রোগী তবে মৃত্যু স্থিতিশীল। গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ২১৫ জন। এছাড়া করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ২ হাজার ১৩৯ জনের দেহে। এ নিয়ে মোট শনাক্ত হলো ৪ লাখ ৩৪ হাজার ৪৭২ জন করোনা রোগী। সোমবার (১৬ নভেম্বর) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরো পড়ুনঃ মানব সেবার আড়ালে ওমানে কোটি টাকার জালিয়াতি 

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এ দিন সুস্থ হয়েছেন ১ হাজার ৬০৪ জন। মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৫১ হাজার ১৪৬ জন। এদিকে করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার বিকেল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৪৮ লাখ ৯ হাজার ১০৩ জন এবং মৃত্যু হয়েছে ১৩ লাখ ২৪ হাজার ৩১৭ জনের। সুস্থ হয়েছেন ৩ কোটি ৮১ লাখ ৩৫ হাজার ৫২৪ জন।

 

আরো দেখুন আজকের বুলেটিনে

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!