বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৮:৪৪ পূর্বাহ্ন

শুরু হলো ওমান আউটপাশের অনলাইন রেজিস্ট্রেশন

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
  • ২৫
ওমানের একটি কূপে ৩ বাংলাদেশীর মর্মান্তিক মৃত

আজথেকে (১৫-নভেম্বর) শুরু হলো ওমানের বহুল প্রত্যাশিত আউটপাশের অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন কার্যক্রম। দেশটির অবৈধ প্রবাসীদের জন্য স্থায়ীভাবে ওমান ছেড়ে যেতে এমন উদ্যোগ নিয়েছে ওমান সরকার। যে সকল প্রবাসীরা দেশে চলে যেতে চান, তাদেরকে অনলাইনের মাধ্যমে নিবন্ধন করতে অনুরোধ জানিয়েছে ওমানের জনশক্তি মন্ত্রণালয়।

এর আগে গত ১০ নভেম্বর ওমান শ্রম মন্ত্রণালয় ঘোষণা দেয় হয় ওমান প্রবাসীদের বহুল প্রত্যাশিত আউটপাশ বা সাধারণ ক্ষমার। ঘোষণা অনুযায়ী যেসব প্রবাসী ওমান ত্যাগ করতে চায়, তারা আজ (১৫ নভেম্বর) থেকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ওমান ত্যাগ করলে কোনো ধরণের জরিমানা লাগবেনা। সেইসাথে নিয়োগকর্তা এবং প্রবাসী কর্মীদের দ্বারা প্রদেয় সমস্ত ফি ও জরিমানা থেকে অব্যাহতি পাবে।

আরো পড়ুনঃ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার ওমান

যেসব প্রবাসীদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়েছে, তাদেরকে নিজ নিজ দেশের দূতাবাসে যোগাযোগ যেয়ে পাসপোর্ট সহ অন্যান্য ডকুমেন্টস সংগ্রহ করতে অনুরোধ জানিয়েছে ওমানের শ্রম মন্ত্রণালয়। তারপরে তাদের যাত্রা সংক্রান্ত নথিপত্র সম্পূর্ণ করে ওমান থেকে চলে যাওয়ার সময় মাস্কাট এয়ারপোর্টে অবস্থিত শ্রম মন্ত্রণালয়ের অফিসে যেতে হবে। এতে প্রবাসীদের কোভিড টেস্ট সহ অন্যান্য সকল ডকুমেন্টস প্রস্তুত করতে হবে। সেইসাথে নিয়োগকর্তাদের তাদের ডেটা আপডেট করতে বলা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষথেকে।

আরো পড়ুনঃ মানব সেবার আড়ালে ওমানে কোটি টাকার জালিয়াতি 

উল্লেখ্যঃ সাধারণত উপসাগরীয় দেশগুলো অবৈধ বিদেশি শ্রমিকদের সাধারণ ক্ষমার মাধ্যমে কোনো জরিমানা ছাড়াই দেশ ত্যাগের অনুমতি দেয়। কিছুদিন আগে সংযুক্ত আরব আমিরাতও দেশটিতে থাকা অবৈধ শ্রমিকদের সাধারণ ক্ষমার ঘোষণা দেয়। সাধারণ ক্ষমার অর্থ অবৈধ শ্রমিকেরা জেল এবং জরিমানা ছাড়াই দেশে ফিরতে পারবেন। কিন্তু বৈধ অভিবাসী হতে পারবেন না।

রেজিস্ট্রেশন লিংকঃ https://www.manpower.gov.om/Manpower/ManpowerEServicesPortal/GracePeriodManagement/RegiseterWorkerInGracePeriod

সর্বশেষ গত ২০১৫ সালের ৩ মে থেকে ৩০ জুলাই পর্যন্ত অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে ওমান। তৎকালীন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সিকান্দার আলী থাকাকালীন এই আউটপাশের সুযোগ পায় ওমান প্রবাসীরা।

আরো পড়ুনঃ ওমানের রহস্যময় নগরী সাদ্দাতের বেহেস্ত

ওমানের পূর্বের হিসেব অনুযায়ী দেখা যায়, দেশটি প্রতি ৫ বছর পর পর সাধারণ ক্ষমা ঘোষণা করেন। সেই হিসেবে বর্তমানে ৫ বছরের বেশি সময় যাবত ওমানের আউটপাশ বন্ধ রয়েছে। করোনার কারণে এবারের আউটপাশ ঘোষণায় কিছুটা দেরি হলেও অবশেষে আউটপাশের ঘোষণা করেছেন ওমান সরকার এতে ভীষণ খুশি ওমানের অবৈধ প্রবাসীরা।

আরো দেখুনঃ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!