শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৩:১৪ পূর্বাহ্ন

অবৈধ প্রবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা দিলো মালয়েশিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ১৫ নভেম্বর, ২০২০
মালয়েশিয়ায় শ্রমিক বৈধকরণে প্রতারণা করলেই জরিমানা ৪০ লাখ টাকা
ফাইল ছবিঃ

শর্তসাপেক্ষে অবৈধ অভিবাসীদের বৈধতা দেয়ার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া। সম্প্রতি এক বিশেষ বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ বিন জায়নুদ্দিন। স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, বৈধকরণ প্রক্রিয়া ১৬ নভেম্বর শুরু হয়ে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত চলবে। ইমিগ্রেশন বিভাগ, শ্রম বিভাগসহ সংশ্লিষ্ট অন্যান্য সরকারি সংস্থা যৌথভাবে এটি বাস্তবায়ন করবে।

কনস্ট্রাকশন, ফ্যাক্টরি, পাম অয়েল ও কৃষিখাতের অবৈধরা বৈধতার সুযোগ পাবে। থাইল্যান্ড, কম্বোডিয়া, নেপাল, মিয়ানমার, বাংলাদেশসহ ১৫টি দেশের অবৈধ অভিবাসী শ্রমিকরা এর আওতাভুক্ত। এক্ষেত্রে কোনো এজেন্ট গ্রহণযোগ্য হবে না বলেও জানান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

সেইসাথে অবৈধ প্রবাসী যারা নিজ দেশে ফিরতে চান তাদের সে সুযোগও দেয়া হবে বলে জানান তিনি। এদিকে, অবৈধ অভিবাসীদের আটকে এ মুহূর্তে বড় কোনো অভিযান পরিচালনা না করার আহ্বান জানিয়েছে মালয়েশিয়ার মানবাধিকার কমিশন সুহাকাম।

সম্প্রতি দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় জানায়, করোনাকালীন যারা চাকরি হারিয়েছেন তারা ‘মাই ফিউচার জবস’ অনলাইনে নিয়োগকর্তার মাধ্যমে আবেদন করতে পারবে। বিদেশি কর্মীদের ক্ষেত্রেও এ প্রক্রিয়া প্রযোজ্য। বর্তমানে করোনা মহামারির কারণে অসংখ্য অভিবাসীকর্মী কাজ হারিয়ে কঠিন সময় পার করছেন। বৈধতা দেয়ার ঘোষণায় অভিবাসী কর্মীদের মধ্যে স্বস্তি ফিরছে।

আরো পড়ুনঃ শিগগিরই ওমানের আউটপাশ নিয়ে অনলাইন নিবন্ধন শুরু

 

সরকারের বৈধতা দেয়ার ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গে দালাল চক্রও সক্রিয় হয়ে উঠেছে। কয়েক বছর আগে মালয়েশিয়া কর্তৃপক্ষ অবৈধকর্মীদের বৈধতা দেয়ার ঘোষণা দেয়ার পর দালালরা কর্মীদের বৈধ করার নামে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। পরে কর্তৃপক্ষ বৈধ হওয়ার কর্মসূচি স্থগিত করে। এবার যাতে এমন ঘটনা না ঘটে তার জন্য সরকার কঠোর হুঁশিয়ারি দিয়েছে।

আরো দেখুনঃ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!