শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:৪৩ পূর্বাহ্ন

শিগগিরই ওমানের আউটপাশ নিয়ে অনলাইন নিবন্ধন শুরু

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০
মুক্তি পেলেন হুথিদের হাতে জিম্মি ৫ ওমান প্রবাসী বাংলাদেশী

ওমানে শিগগিরই প্রবাসী স্কিম নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত। আজ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, আগামী ১৫ নভেম্বর থেকে ৩১ শে ডিসেম্বর পর্যন্ত প্রবাসী কর্মীদের বিনা জরিমানা বা ফি ছাড়াই নিজ দেশ ফেরত যেতে পারবেন। শ্রম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রবাসীদের সঠিক নিয়ম মেনে দেশ ছেড়ে যাবার জন্য অতিদ্রুতই একটি কমিটি ঘোষণা করবে শ্রম মন্ত্রণালয়।

No description available.

তিনি বলেন, শিগগিরই অনলাইন নিবন্ধন কার্যক্রম শুরু হবে। যেখানে কোনো প্রবাসী তার স্পন্সরের সহায়তায় বা সানাদ অফিসে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। প্রবাসীদের যথাযথ ডকুমেন্টেশন না থাকলে (হারিয়ে যাওয়া বা মেয়াদোত্তীর্ণ পাসপোর্টের মতো) তাদের সংশ্লিষ্ট দূতাবাসগুলির সাথে যোগাযোগ করতে বলা হয়েছে।

আরো পড়ুনঃ বাংলাদেশে প্রবেশে নতুন নির্দেশনা জারি

এদিকে, ভারতীয় দূতাবাসের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, “আমরা শ্রম মন্ত্রণালয়ের জন্য অপেক্ষা করছি। তবে যারা দেশ ছেড়ে চলে যেতে চাচ্ছে তাদের বৈধ কাগজপত্র নেই এমন কর্মীদের প্রশংসাপত্র বা পাস প্রদান শুরু করতে পারি।” দেশটির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে, “প্রবাসী কর্মীরা যাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের নিজ দেশের দূতাবাসগুলিতে পাসপোর্ট পুনর্নবীকরণ করতে হবে।

তারপরেই সেই প্রবাসী কর্মী দেশ ছেড়ে যাওয়ার অনুমতি পাবেন। প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য তাদের মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দরের শ্রম মন্ত্রণালয় কার্যালয়ে যেতে হবে। সেখানে ভ্রমণের পুনঃ বিবরণ, ভ্রমণের টিকিট, পিসিআর পরীক্ষার কাগজ গ্রহণ করতে হবে।

আরো পড়ুনঃ ওমানের রহস্যময় নগরী সাদ্দাতের বেহেস্ত

এ ব্যাপারে ওমান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ওসিসিআই) এক বিবৃতিতে জানিয়েছে, যে সকল প্রবাসীরা তাদের নিয়োগকর্তাদের কোনো জরিমানা বা ফি প্রদান না করে দেশ ছাড়তে চান, তাদের দেশে ফেরত চলে যাওয়া উচিত। এতে দেশের শ্রমবাজার নিয়ন্ত্রণে আসবে।

ওসিসিআইয়ের চেয়ারম্যান রিধা বিন জুমা আল সালেহ বলেন, “এই সিদ্ধান্তটি ওমানের শ্রম বাজারকে অবৈধ কর্মসংস্থান থেকে রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সেইসাথে বেসরকারি খাতের সংস্থা ও প্রতিষ্ঠানের উপর আর্থিক বোঝা কমিয়ে নিয়ে আসবে।”

 

আরো দেখুনঃ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!