বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৯:৪৩ পূর্বাহ্ন

ওমানের জাতীয় দিবস উপলক্ষে ছুটি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০
ওমানের জাতীয় দিবস উপলক্ষে ছুটি ঘোষণা
ফাইল ছবিঃ

ওমানের ৫০ তম জাতীয় দিবস উপলক্ষে আগামী ২৫ এবং ২৬ নভেম্বর সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। আজ ওমানের জাতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে বলা হয়েছে ২৫ নভেম্বর বুধবার থেকে সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে। ছুটি শেষে আগামী ২৯ নভেম্বর (রবিবার) থেকে পুনরায় দেশটির সকল অফিস আদালত চালু হবে। 

এদিকে চলতি বছর বেশ ঘটা করেই ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে বিশ্বের অন্যতম শান্তিপ্রিয় দেশ সুলতানাত অব ওমান। দিবসটি উপলক্ষে বর্ণিল সাজে সাজান হচ্ছে গোটা ওমানকে। বিভিন্ন রঙ্গের ঝাড়বাতি ও জাতীয় পতাকা দিয়ে রাজপথের সৌন্দর্য বর্ধিত করা হয়েছে।

No description available.

দেশটির প্রয়াত শাসক সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের ক্ষমতা গ্রহণের ৫০ বছর উদযাপন করার কথা ছিলো এ বছর। কিন্তু তার মৃত্যুর কারণে কিছুটা শূন্যতা তৈরি হলেও এ বছর জাতীয় দিবসটি বেশ জাঁকজমক পূর্ণভাবেই করতে যাচ্ছে ওমানের বর্তমান সুলতান হাইথাম বিন তারেক।

১৮ নভেম্বর ওমানের স্বাধীনতা দিবস, সেইসাথে ১৮ নভেম্বর দেশটির প্রয়াত সুলতান কাবুস এর জন্মদিনও। সেইসঙ্গে সুলতানের ক্ষমতা গ্রহণের ৪৯ বছর অতিক্রম করে ৫০ বছর পূর্ণ করার বছর ও ছিলো এইটি। এইসব কারণে ২০২০ সালকে খুবই গুরুত্বপূর্ণ এবছর হিসেবেই দেখেছেন ওমানিরা।

আরো পড়ুনঃ বাংলাদেশে প্রবেশে নতুন নির্দেশনা জারি

তাই এই বছরটি স্মরণীয় করে রাখতে গোটা দেশব্যাপী ব্যাপক আয়োজন করেছে ওমানিরা। আলোক সজ্জার বাহারি সাজে সাজানো হচ্ছে দেশটির প্রধান সড়ক সহ বিভিন্ন ভবন ও ওমানিদের গাড়ি। বিশ্বের অন্যান্য দেশের মতো স্বাধীনতা লাভ করেনি ওমান। দেশটির স্বাধীনতা অর্জনের পিছনেও রয়েছে ভিন্ন এক ইতিহাস। প্রসিদ্ধ মতে ১৯৭০ সালের ২২ জুলাই; যেদিন সুলতান কাবুস আনুষ্ঠানিকভাবে তার পিতার নিকট হতে ক্ষমতা গ্রহণ করেন।

তার এই ক্ষমতা গ্রহণের দিনকেই ওমানের স্বাধীনতা দিবস হিসেবে ধরা হয়। ওমানিদের বর্ণনামতে সুলতানের পিতার থেকে ক্ষমতা গ্রহণ করা সুলতানের জন্য বেশ চ্যালেঞ্জিং ছিল। মধ্যপ্রাচ্যের মুসলিম শাসকদের মধ্যে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় ছিলেন সুলতান কাবুস।

আরো দেখুনঃ আকর্ষণীয় বেতনে ওমানে চাকরির সুযোগ

পৃথিবীর ইতিহাসে তৃতীয় দীর্ঘকালীন ক্ষমতায় আসীন ব্যক্তিও ছিলেন তিনি। সুদীর্ঘ প্রায় পাঁচ দশকের ক্ষমতাকালে দেশের উন্নয়নে, শিক্ষা, চিকিৎসা, যোগাযোগ, পর্যটন ও অবকাঠামোগত ক্ষেত্রে বিপুল উন্নয়ন করেছেন। দেশটিতে যোগ্যতা এবং মেধার বিচারে ছেলেদের চেয়ে মেয়েদের এগিয়ে রাখা হয়। তাই পৃথিবীতে একমাত্র দেশ ওমানের বিশ্ববিদ্যালয়ে ছেলেদের জন্য ভর্তির কোটা ব্যবস্থা প্রচলিত আছে।

 

আরো দেখুনঃ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!