শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:৩৪ পূর্বাহ্ন

আগামী রবিবার থেকে খুলছে ওমানের মসজিদ

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
  • ১৩
ওমানে শিশু ও বয়স্কদের মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা

 

মহামারী করোনার কারণে দীর্ঘদিন মসজিদ বন্ধ রাখার পর অবশেষে আগামী রবিবার থেকে পুনরায় মসজিদ খোলার বিষয়ে নতুন সিদ্ধান্ত জানিয়েছে ওমানের সুপ্রিম কমিটি। আজ ওমান নিউজ এজেন্সির অনলাইনে জারী করা এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ৪০০ কম মুসল্লি ধারণ ক্ষমতাসম্পন্ন মসজিদে শুধুমাত্র পা ওয়াক্ত নামাজ আদায়ের জন্যই মসজিদ খোলার অনুমতি দেওয়া হয়েছে। জুমার নামাজের অনুমতি এখনো দেওয়া হয়নি। আগামী রবিবার (১৫-নভেম্বর) থেকে ওমানের মসজিদ পুনরায় খুলে দেওয়া হবে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

আরো পড়ুনঃ ওমানের রহস্যময় নগরী সাদ্দাতের বেহেস্ত

পুনরায় মসজিদ খোলার ব্যাপারে মন্ত্রণালয়ের দেওয়া গাইডলাইন অনুসারে ১৫ মিনিটের জন্য মসজিদ খোলার অনুমতি পাবে। এই সময়ের মধ্যে নামায পরে মসজিদ ত্যাগ করতে হবে। মসজিদের কুরআন তেলাওয়াত স্পর্শ করা যাবেনা।

প্রয়োজনে মসজিদের ভিতরে নিজের কুরআন বা অনলাইনে কুরআন পড়তে পারবে। মহিলাদের নামাজের স্থান ও মসজিদের রেফ্রিজারেটর অবশ্যই বন্ধ রাখতে হবে।

 

সেইসাথে মসজিদের টয়লেট বন্ধ রাখতে হবে। মসজিদের কার্পেটে দেড় মিটার সামাজিক দূরত্বের চিহ্ন দিতে হবে। সকল মুসুল্লিদের অবশ্যই মাস্ক পরতে হবে এবং মসজিদে প্রবেশের আগে ও পরে অবশ্যই নিয়ম মেনে হাত জীবাণুমুক্ত করতে হবে।

আরো পড়ুনঃ ওমানের আউটপাশ ঘোষণা

মসজিদের তত্ত্বাবধায়ক বা দায়িত্বে নিযুক্ত ব্যক্তিদের নির্দিষ্ট সময়ের পরে বা নামায শেষে মসজিদটি বন্ধ করে দিতে হবে। সুপ্রিম কমিটির স্বাস্থ্যবিধি লঙ্ঘনের ঘটনা পাওয়া গেলে ধর্ম মন্ত্রণালয়কে অনলাইনে অবহিত করতে হবে এবং যে মসজিদে আইন লঙ্ঘনের ঘটনা ঘটবে, উক্ত মসজিদ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

 

 

ওমানে করোনার জাতীয় সিরিওলজিকাল জরিপের ফাইনাল পর্ব শুরু 

ওমানে করোনার কারণ ও ক্ষেত্র সনাক্তে দেশটির জাতীয় সিরিওলজিকাল জরিপের ফাইনাল পর্ব শুরু হয়েছে। এই জরিপে অংশ নিতে ওমানি নাগরিক এবং প্রবাসী যাদেরকেই আহ্বান করা হবে, তাদেরকে নির্ধারিত স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের দেওয়া নির্দেশনা অমান্য করে অন্যকোনো স্বাস্থ্যকেন্দ্র না যাওয়ার জন্য অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। 

 

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, “এই জাতীয় সমীক্ষায় অংশ নেওয়ার জন্য নাগরিকদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া ও প্রচেষ্টা আমাদের সময়মতো এই জরিপ সম্পূর্ণ করতে সহায়তা করবে, জরিপটিতে অংশ নেওয়ায় বাধ্যতামূলক কোয়ারেন্টাইন বা বৈদ্যুতিক ব্রেসলেট পরার কোনো দরকার নেই। তাই দয়া করে কোনো দ্বিধা না করে এই জরিপে অংশ নেওয়ার জন্য সকল নাগরিক এবং প্রবাসীদের অনুরোধ জানানো হচ্ছে।” 

আরো পড়ুনঃ মানব সেবার আড়ালে ওমানে কোটি টাকার জালিয়াতি 

জাতীয় সিরিওলজিকাল জরিপটি দেশে করোনার কারণগুলি, পদ্ধতি এবং ক্ষেত্রগুলি সনাক্ত করার পাশাপাশি এর বিস্তারকে কীভাবে নিয়ন্ত্রণ করা হবে সেই লক্ষ্য করা হয়েছে। মন্ত্রণালয় নাগরিকদের জরিপে অংশ নিতে দ্বিধা না করার আহ্বান জানিয়েছে। 

 

বিবৃতিতে আরও বলা হয়েছে, “করোনা মহামারীতে জরিপের ফলাফল ব্যক্তি ও সমাজের পক্ষে কাজ করবে। সুতরাং আমরা সবাইকে এই জরিপে অংশ নেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। ওমানের প্রতি আনুগত্য আমাদের সুরক্ষায় পৌঁছে দেবে। ওমানের পক্ষে করোনার সিরিওলজিকাল জরিপে অংশ নেওয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়।”

আরও পড়ুনঃ ক্ষতিগ্রস্ত প্রবাসীরা পাবেন ২০০ কোটি টাকার ঋণ

মন্ত্রণালয় আরো জানিয়েছে,“করোনার জন্য জাতীয় সিরিওলজিকাল জরিপে সকলের অংশগ্রহণ আমাদের সচেতনতা এবং দেশের প্রতি দায়বদ্ধতার বাড়াবে। আমাদের লক্ষ্য মহামারীকে পরাস্ত করা। এই মুহূর্তে আমাদের সাথে থাকুন। সবার প্রচেষ্টায়, আমাদের লক্ষ্য অর্জনে সহায়তা করবে। জাতীয় সিরিওলজিকাল জরিপে আপনার অংশগ্রহণ প্রশংসিত।

 

আরো দেখুনঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!