শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০২:২০ পূর্বাহ্ন

করোনা ভ্যাকসিন নিলেন দুবাইয়ের শাসক

আশরাফুল ইসলাম ভূঁঞা, দুবাই প্রতিনিধি
  • প্রকাশিত: মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
  • ১১
করোনা ভ্যাকসিন নিলেন দুবাইয়ের শাসক

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাই’র শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাখতুম করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছেন। মঙ্গলবার (৩ নভেম্বর) এক টুইটে বার্তায় তিনি এ তথ্য নিশ্চিত করেন।

বার্তায় তিনি আমিরাতে ট্রায়ালরত চীনা করোনা ভ্যাকসিন উদ্ভাবন কারি প্রতিষ্ঠান সাইনোফার্মের ও ভ্যাকসিন উদ্ভাবনের সাথে জড়িতদের অভিনন্দন জানিয়ে বলেন,” আমরা চাই সবার সুস্বাস্থ্য ও নিরাপত্তা। আমিরাতের ভবিষ্যৎ সবসময় ভালোর দিকেই যাবে।” এর আগে আমিরাতের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন যায়েদও এই ভ্যাকসিন গ্রহণ করেছেন।

এদিকে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে মঙ্গলবার সর্বশেষ করোনাভাইরাসে নতুন আক্রান্ত হয়েছে ১০০৮ জন এবং সুস্থ হয়েছে ১৪৬৬ জন। এখন পর্যন্ত সর্বমোট ১৩৬১৪৯ জন আক্রান্তের বিপরীতে সুস্থ হয়েছেন ১৩৩৪৯০ জন এবং সর্বমোট মৃত ৫০৩ জন।

এর আগে (১৯ সেপ্টেম্বর) সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্যমন্ত্রী আল উওয়াইস ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় ধাপে প্রথম ভ্যাকসিনটি গ্রহণ করেন। ইতিপূর্বে বলা হয়, ভ্যাকসিনের ট্রায়াল যথাযথভাবে চলছে এবং মানুষের মধ্যের ভাইরাসের এন্টিবডি তৈরির ক্ষেত্রে এর ফলাফল খুবই উৎসাহজনক।

চীন সিনোফার্মার উদ্যোগ ভ্যাকসিন উন্নয়নে কাজ করছে। ভ্যাকসিন উন্নয়নে প্রথম ও দ্বিতীয় ধাপ পেরিয়ে এখন তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়। স্বেচ্ছাসেবীদের মধ্যে শতভাগ সুরক্ষায় সার্স কোভ-২ এর এন্টিবডি তৈরি হয়।

আরো পড়ুনঃ ওমানের রহস্যময় নগরী সাদ্দাতের বেহেস্ত

ভ্যাকসিনের পরীক্ষা শুরু হওয়ার পর ছয় সপ্তাহে ১২৫টি দেশের প্রায় ৩১ হাজার স্বেচ্ছাসেবী ক্লিনিক্যাল ট্রায়ালে স্বেচ্ছাসেবী হিসেবে অংশগ্রহণ করে। দীর্ঘস্থায়ী রোগে ভোগা এক হাজার স্বেচ্ছাসেবীর ওপর ইতিমধ্যে ভ্যাকসিনটি সফলভাবে পরীক্ষা করা হয়।

আরব আমিরাত সরকার ইতিমধ্যে সীমিত আকারে জরুরি ভিত্তিতে কোভিড-১৯ এর ভ্যাকসিন ব্যবহারের পরিকল্পনা ঘোষণা দেয়। তবে সাধারণ অনুমোদন হলে প্রথম পর্যায়ে রোগীদের নিয়মিত সেবা দানকারী সম্মুখ সারির যোদ্ধা স্বাস্থকর্মীরা পাবেন বলে জানা গেছে।

আরো দেখুনঃ ওমানে নতুন আইন

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!