রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ১২:১৩ পূর্বাহ্ন

ওমানের দুইটি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
৩০০ রিয়াল বেতনে ওমানে চাকরির সুযোগ

ওমানের বিভিন্ন বাংলাদেশী প্রতিষ্ঠানে একাধিক ক্যাটাগরিতে চাকরির সুযোগ। দেশটির মাস্কাটের রুইতে অবস্থিত বাংলাদেশী মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠান রুই ট্রাভেলস এর জন্য একজন সেলসম্যান নিয়োগ দেওয়া হবে। বেতন এবং অন্যান্য সুযোগ সুবিধার ব্যাপারে কোম্পানির ৯১১১৯০৪৭ অথবা ৯৬৩৬৫২৮৮ হোয়াটসঅ্যাপ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়াও আগ্রহীদের বায়ো ডাটা পাঠাতে ruwitraveltour@yahoo.com এই নাম্বারে মেইল করতে অনুরোধ জানিয়েছে রুই ট্রাভেলস। 

এ ছাড়াও ওমানের মুসান্দাম প্রদেশের বাংলাদেশী মালিকানাধীন ২ টি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একজন সেলুনের কারিগর এবং একজন ষ্টেশনারী, পারফিউম, লাইব্রেরী, গিফট আইটেম ও ফটোকপির দোকানের জন্য লোক নিবে উক্ত প্রতিষ্ঠান। ওমানে রয়েছেন এমন কেউ তানাজুল হয়ে চাকরি করতে চাইলে ৯৩৮৬৮৩৫১ এই নাম্বারে হোয়াটসঅ্যাপে যোগাযোগ করতে অনুরোধ জানিয়েছে উক্ত প্রতিষ্ঠান। 

 

ওমানের দাখেলিয়াহ অঞ্চলে অগ্নিকান্ড

ওমানের আল দাখেলিয়াহ অঞ্চলের একটি বাড়িতে আজ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। পরে দমকল বাহিনীর চেষ্টায় তা নিয়ন্ত্রণে আনা হয়। আজ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে দেশটির পাবলিক অথরিটি ফর সিভিল ডিফেন্স অ্যান্ড অ্যাম্বুলেন্স (প্যাকডা)। দমকল বাহিনীর তাৎক্ষনিক প্রচেষ্টায় এতে কোনো বড় ধরনের ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে প্যাকডা। 

শ্রমিক নিয়োগে ‘কাফালা’ পদ্ধতি বাতিল হচ্ছে সৌদিতে

অবশেষে একধরনের দাস প্রথা কাফালা পদ্ধতি বাতিল করে নতুন ধরনের চুক্তির কথা ভাবছে সৌদি সরকার এমন এক তথ্য উঠে এসেছে রয়টার্সের প্রতিবেদনে। একজন ব্যক্তির অধীনে বিদেশি শ্রমিক নিয়োগকে ‘কাফালা’ বলা হয়। এই ‘কাফালা’ পদ্ধতিতে একজন শ্রমিক এক ধরনের জিম্মি থাকে উক্ত নিয়োগ কর্তার কাছে। যা সম্পূর্ণই আন্তর্জাতিক শ্রম আইনের পরিপন্থী।  

আরো পড়ুনঃ রহস্যময় ওমানের সুলতান 

প্রায় সাত দশক ধরে সৌদিতে কাফালা পদ্ধতি চালু রয়েছে। এই পদ্ধতির কারণে সৌদিতে কর্মরত বিদেশি শ্রমিকরা কোনো ধরনের স্বাধীনতা ভোগ করতে পারেন না। তাদেরকে তাদের অনেকটা নিয়োগকর্তার ইচ্ছামত চলতে হয়। এবারের জি-২০ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ১৯টি দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ সম্মেলনের আয়োজন করা হবে।

 

আর ওই সম্মেলনের মাধ্যমে নিজেদের বেসরকারি খাতের অর্থনীতি আরও সমৃদ্ধ করার চিন্তা করছে সৌদি আরব। দেশটি বিভিন্ন দেশের মেধাবীদের আকৃষ্ট করতে চাইছে। করোনা মহামারির কারণে সৌদির তেল নির্ভর অর্থনীতিতে ধস নেমেছে। ফলে অর্থনীতিকে গতিশীল করতে তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে অন্য সব ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার পরিকল্পনা করছে সৌদি।

আরো পড়ুনঃ ইতালি যেতে আবেদন করবেন যেভাবে

সৌদি কফিল বা নিয়োগকর্তা কাফালা পদ্ধতি ব্যবহারের কারণে আইনের গ্যাড়াকলে প্রবাসীদের বিভিন্নভাবে হয়রানির শিকার হতে হয়। এই পদ্ধতি বাতিল হলে প্রবাসীরা তাদের কর্মজীবন অনেকটা স্বাভাবিক হবে বলে আশা করা যাচ্ছে। প্রথম থেকেই বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার সংগঠনগুলো এই কাফালা পদ্ধতির সমালোচনা করে আসছিলো।

এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদির মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় আগামী সপ্তাহে একটি নতুন উদ্যোগের কথা ঘোষণা করতে চাচ্ছে, যেখানে নিয়োগকারী এবং প্রবাসী শ্রমিকদের মধ্যে চুক্তিভিত্তিক সম্পর্কের উন্নতি ঘটবে। ২০২১ সালের প্রথম ছয় মাসের মধ্যেই এই উদ্যোগ বাস্তবায়ন করা হবে বলে জানানো হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। বর্তমানে কাফালা পদ্ধতিতে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের এক কোটি বিদেশি শ্রমিক সৌদিতে কর্মরত আছেন।

বিস্তারিত দেখুন বুলেটিনেঃ

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!