রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ১২:০১ পূর্বাহ্ন

এক মিলিয়নের অধিক ডোজ করোনার ভ্যাকসিন সংরক্ষণ করেছে ওমান

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
এক মিলিয়নের অধিক ডোজ করোনার ভ্যাকসিন সংরক্ষণ করেছে ওমান

এক মিলিয়নের অধিক ডোজ করোনার ভ্যাকসিন সংরক্ষণ করেছে ওমান। জানালো সুপ্রিম কমিটি

এক মিলিয়নের অধিক ডোজ করোনার ভ্যাকসিন সংরক্ষণ করেছে ওমান। দেশটির করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আজ এক প্রেস ব্রিফিংয়ে এই কথা জানান সুপ্রিম কমিটি। বুধবার সুপ্রিম কমিটির সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডাঃ আহমেদ আল সাইদী বলেন, প্রথম পর্যায়ে ওমানের জন্য ১.১৮ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সংরক্ষণ করা হয়েছে। তবে এই ভ্যাকসিন কবে নাগাদ আসবে তা নির্ধারণ করা হয়নি। এটি নির্ভর করছে অনুমোদন এবং উৎপাদনের উপর বলে জানান মন্ত্রী। এ সময় তিনি আরো বলেন, ওমানে করোনা পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় দেশটিতে পুনরায় ফিঙ্গারপ্রিন্ট সিস্টেম চালু করে দেওয়া হয়েছে। 

এ সময় দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব বলেন, রাত্রিকালীন লকডাউনের ফলে ওমানে সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এসেছিলো। আগামী রবিবার থেকে ওমানের স্কুল গুলোতে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে বলে জানান তিনি। পাবলিক স্কুলগুলিতে প্রথম থেকে ১১তম গ্রেডের শিক্ষার্থীরা অনলাইনে পড়াশুনা করবে এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা মিশ্র পদ্ধতিতে ক্লাস করবে বলে জানান উপ সচিব। তিনি আরো বলেন, কোনো অভিভাবক যদি চান তার সন্তান স্কুলে ভর্তি না হোক, তাহলে তাকে অবশ্যই একটি আবেদন জমা দিতে হবে। প্রাইভেট স্কুলগুলির জন্য যথাযথ অনলাইন ব্যবস্থা চালু থাকবে বলেও জানান তিনি।  

আরো পড়ুনঃ ইতালি যেতে আবেদন করবেন যেভাবে

প্রেস ব্রিফিংয়ে ডাঃ সাইফ আল-আব্রি বলেন, ওমানে প্রবেশকারীদের অবশ্যই কোয়ারেন্টাইন মেনে চলতে হবে। গত  জানুয়ারি থেকে মে পর্যন্ত করা একটি গবেষণার উদ্ধৃতি দিয়ে আব্রি বলেন, কিছু কিছু ক্ষেত্রে কোয়ারেন্টাইন শেষেও উপসর্গ দেখা গেছে এবং কারো করোনা সংক্রমণের ২য় বা ৭তম দিন করোনার লক্ষণ দেখা মিলছে। তবে আমরা আশা করি আগামী সপ্তাহ থেকে ওমানে মৃতের সংখ্যা কমে আসবে। 

ব্রিফিংয়ে সর্বশেষ বক্তব্যে শিক্ষা সচিব জানান, ওমানের প্রায় ৮০ থেকে ৮৩ শতাংশ শিক্ষার্থী অনলাইনে পড়াশোনা করবে, যা দেশটির প্রায় চার লাখ শিক্ষার্থীর সমান। শিক্ষার্থীদের অনলাইনের মাধ্যমে নিরবচ্ছিন্ন সেবা প্রদানে ইতিমধ্যেই ওমানের ৯৮ শতাংশেরও বেশি জায়গায় নেটওয়ার্ক পরিষেবা চালু রয়েছে বলে জানান ওমর বিন আবদুল্লাহ আল কাত্তবী।

আরো পড়ুনঃ রহস্যময় ওমানের সুলতান 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!