শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৩০ অপরাহ্ন

মধ্যপ্রাচ্যকে পণ্য বয়কট না করার অনুরোধ জানালো ফ্রান্স

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: সোমবার, ২৬ অক্টোবর, ২০২০
মধ্যপ্রাচ্যকে পণ্য বয়কট না করার অনুরোধ জানালো ফ্রান্স

মহানবী হজরত মোহাম্মদ (সা.)- এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর সম্প্রতি মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে ফ্রান্সের পণ্য, বিশেষ করে খাদ্যপণ্য বয়কটের আহ্বান জানিয়েছে। এ ছাড়া পাশাপাশি ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভের ডাক দিয়েছে বেশ কয়েকটি মুসলিম দেশ। এরপরই টনক নড়ে ফ্রান্সের। এবার তারা আরব দেশগুলোর প্রতি পণ্য বয়কট বন্ধের অনুরোধ জানিয়েছে। ফ্রান্সের পণ্য বয়কট না করার অনুরোধ জানিয়ে রোববার (২৫ অক্টোবর) একটি বিবৃতিতে প্রকাশ করেছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

মহানবী হজরত মোহাম্মদ (সা.)- এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের প্রতিবাদে ইতিমধ্যেই আরব বিশ্বের দেশগুলো ফ্রান্সের পণ্য বয়কট শুরু করেছে। কুয়েতের বেসরকারি সংস্থা গ্রাহক সমবায় সমিতিগুলো ইতোমধ্যে বেশ কয়েকটি ফরাসি পণ্য বয়কট করেছে। দেখা গেছে, দেশটির কয়েকটি দোকান থেকে ফরাসি কোম্পানির পণ্য সরিয়ে ফেলা হচ্ছে।

রোববার আরব বিশ্বের সবচেয়ে বৃহত্তম অর্থনীতির দেশ সৌদি আরবে হ্যাশট্যাগের মাধ্যমে ফ্রান্সের ফরাসি বহুজাতিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ক্যারফুর বয়কটের আহ্বান জানানো হয়। ওমান, জর্ডান, কুয়েত ও কাতারেও একইভাবে ফরাসি পণ্য বয়কটের আহ্বান জানানো হয়।

তবে মুসলিমদের কাছে ক্ষমা চাইতে নারাজ ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো। এক টুইট বার্তায় এমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ‌‘আমরা কখনোই ইসলামি মৌলবাদীদের কাছে নত স্বীকার করব না। সেইসাথে ফ্রান্সের সরকারি ভবনে মহানবীকে (সা.) ব্যঙ্গ করে চিত্র প্রদর্শন বন্ধ হবে না বলেও উল্লেখ করেন তিনি।

আরো পড়ুনঃ রহস্যময় ওমানের সুলতান 

এদিকে ম্যাক্রোঁর এমন মন্তব্যের পর তার আচরণের সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। এক বিবৃতিতে এরদোয়ান বলেছেন, ম্যাক্রোর মানসিক চিকিৎসা করা দরকার। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ‘নবী মুহাম্মদ (স.) এর অবমাননাকর কার্টুন প্রদর্শনের মাধ্যমে মুসলমানদের ইচ্ছাকৃতভাবে উসকানি দিচ্ছেন ম্যাক্রো। একইভাবে উসকে দিচ্ছেন তার জনগণকেও, যা অত্যন্ত দুঃখজনক।’ এ ছাড়াও ফরাসি রাষ্ট্রদূতকে তলব করেছে ইসলামাবাদ। এদিকে এ ঘটনার কঠোর প্রতিবাদ আর নিন্দা জানিয়েছে কাতার, ফিলিস্তিন, মিসর, আয়ারল্যান্ড, ডেনমার্ক, পর্তুগাল, আলজেরিয়া, জর্ডান, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ।

বিস্তারিত দেখুন বুলেটিনে

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!