শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৩৭ অপরাহ্ন

প্রবাসীদের ওমান ছাড়ার হিড়িক

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ১৪
প্রবাসীদের ওমান ছাড়ার হিড়িক
ছবি: সংগৃহীত

ওমান ছাড়ার হিড়িক, চলতি বছরেই ওমান ছেড়েছে ৩ লাখ ৬০ হাজার প্রবাসী 

নানা কারণে ওমান ছাড়ছে অসংখ্য প্রবাসী। ইতিমধ্যেই যেনো ওমান ছাড়ার এক ধরনের প্রতিযোগিতা চলছে দেশটির প্রবাসীদের মাঝে। আজ ওমানের জাতীয় পরিসংখ্যান কেন্দ্রের (এনসিএসআই) জারি করা এক নতুন প্রতিবেদন অনুযায়ী জানা যায় যে, এই বছরের সেপ্টেম্বরের শেষ অবধি প্রায় ৩ লাখ ৬০ হাজার প্রবাসী শ্রমিক ওমান ছেড়ে নিজ দেশে ফিরে গেছেন। জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত মাসিক প্রতিবেদন অনুযায়ী এই সংখ্যা ছিলো দুই লাখ ৬৩ হাজার ৩৯২ জন। 

জাতীয় পরিসংখ্যানের তথ্য মতে ২০১৯ সালের শেষ নাগাদ ওমানের বেসরকারি ও সরকারী খাতে নিবন্ধিত প্রবাসী শ্রমিকের সংখ্যা ছিলো ১৭ লাখ ১২ হাজার ৭৯৮ জন। যা এই বছরের সেপ্টেম্বরের শেষে এসে দাঁড়িয়েছে ১৪ লাখ ৪৯ হাজার ৪০৬জন। এনসিএসআইয়ের তথ্য অনুযায়ী আরো জানা যায়, এই বছরের বেসরকারি খাতে প্রবাসী কর্মী কমেছে দুই লাখ ৫১ হাজার ৬৯৪ জন। যার মধ্যে ৯২,০০০ গত তিন মাসে দেশ ছেড়ে নিজ দেশে ফিরে গেছেন।

আরো পড়ুনঃ রহস্যময় ওমানের সুলতান 

ইতিমধ্যেই দেশটিতে ওমানিকরনের নানা পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার। সম্প্রতি ওমানের সরকারি প্রতিষ্ঠানে বিদেশিদের জায়গায় নিজেদের শ্রমিক রাখার প্রস্তাব করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে বাংলাদেশ ও ভারতের লাখো প্রবাসী কর্মহীন হয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। বুধবার (২২ অক্টোবর) ওমানের বিনিয়োগ কর্তৃপক্ষ ও সরকারি প্রতিষ্ঠানের নির্বাহীদের নিয়ে শ্রম মন্ত্রণালয়ের বৈঠকে, প্রবাসী শ্রমিকদের স্থলে স্থানীয়দের রাখার বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। একই সঙ্গে, ওমানি জনশক্তিকে কাজে লাগানোর পাশাপাশি সুপারভাইজারি পদগুলোতে নিজেদের নেতৃত্ব প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়।

বিস্তারিত দেখুন আজকের বুলেটিনেঃ

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!