শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৫২ অপরাহ্ন

ওমানের আরব সাগরের পানি হঠাত রক্তের মতো লাল

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
ওমানের আরব সাগরের পানি হঠাত রক্তের মতো লাল
রক্তবর্ণ আরব সাগরের পানি। ছবিঃ টাইমস অব ওমান

ওমানের আরব সাগরের পানি রক্তের মতো লাল, পানি সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা

হঠাত ওমানের ধোফার অঞ্চলের আরব সাগরে রক্তের মতো লাল পানির দেখা মিলেছে। সাগরের জোয়ারে রক্তের মতো লাল পানি দেখা মিলায় নতুন নির্দেশনা জারি করেছে দেশটির কৃষি, মৎস্য ও পানি সম্পদ মন্ত্রণালয়। 

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, “ধোফার প্রদেশে আরব সাগরে লাল জোয়ারের দেখা মেলায় এই সময় এই অঞ্চলে মাছ না ধরার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়াও, এই সময় মরা মাছ এবং শেলফিশ খাওয়া থেকে দূরে থাকার অনুরোধ জানানো হয়েছে। মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা এই ঘটনাটি পর্যবেক্ষণ করছেন এবং এ ব্যাপারে খুব দ্রুত ব্যবস্থা নিবে মন্ত্রণালয় এমনটি জানানো হয়েছে।

ওমানের সমুদ্রে ফিরে গেলো বিরল প্রজাতির ১ লক্ষাধিক কচ্ছপ 

বিরল প্রজাতির প্রায় এক লক্ষাধিক কচ্ছপ ওমানের আরব সাগরে ফিরে গেছে। দেশটির এই কচ্ছপের প্রজনন কেন্দ্র রাস আল জিনঝ অঞ্চল থেকে ওমানের পরিবেশ কর্তৃপক্ষ এবং স্থানীয় বাসিন্দাদের সহযোগিতায় এই কচ্ছপ গুলো সাগরে ফিরিয়ে দেওয়া হয়। আজ এক বিবৃতিতে রাস আল জিনজ টার্টল রিজার্ভ জানিয়েছে,”দশ দিনের মধ্যে ফেরত আসা কচ্ছপের সংখ্যা ১ লক্ষ ছাড়িয়েছে। 

আরো পড়ুনঃ রহস্যময় ওমানের সুলতান 

ডিসেম্বরের শেষ অবধি চলমান অভিযানে এই সংখ্যাটি আরো অনেক বাড়বে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্রচারণাটি প্রতি বছর হ্যাচিং সময়কালে অনুষ্ঠিত হয়। যা সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে ডিসেম্বরের শেষে পর্যন্ত চলে। কর্তৃপক্ষ জানিয়েছে, “এই অভিযান পরিচালনার মূল উদ্দেশ্য সামুদ্রিক পরিবেশ রক্ষা করা ও পরিবেশ রক্ষায় স্থানীয় জনগণকে সম্পৃক্ত করা। এর ফলে প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করা সম্ভব হয়।” কচ্ছপ সামুদ্রিক বৈচিত্র্যের ভারসাম্যের একটি গুরুত্বপূর্ণ উপাদান। তাই ওমানি পরিবেশের জন্য এটি একটি প্রাকৃতিক সম্পদ। যা সামুদ্রিক পরিবেশের পর্যটকদের আকর্ষণ করবে।

আরো দেখুনঃ ইউরোপ যাওয়ার নিরাপদ রুট ওমান

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!