রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ১২:১২ পূর্বাহ্ন

ওমানে খুলে দেওয়া হচ্ছে লকডাউন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বুধবার, ২১ অক্টোবর, ২০২০
মুক্তি পেলেন হুথিদের হাতে জিম্মি ৫ ওমান প্রবাসী বাংলাদেশী

ওমানে আগামী ২৪ অক্টোবর সকাল ৫টার শেষ হবে রাত্রিকালীন লকডাউন। নতুন করে ওমানে লকডাউন দেওয়া হবেনা এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটির সুপ্রিম কমিটি। আজ (বুধবার) ওমানের স্বরাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ হামাউদ বিন ফয়সাল আল বুসাইদীর সভাপতিত্বে সুপ্রিম কমিটির এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। সেইসাথে আগামী ২ নভেম্বর থেকে ওমানের নতুন সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া ঘোষণা দেওয়া হয়।

ওমানের মাস্কাট সিটি করপোরেশনের নতুন নির্দেশনা

এখন থেকে মাস্কাটের ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে অনুমোদন না নিয়ে কোনো গ্রাহকদের অতিরিক্ত পরিষেবা দেওয়ার অনুমতি পাবে না। সিটি করপোরেশন কর্মকর্তারা ব্যবসা-বাণিজ্য পরিদর্শন অব্যাহত রাখার জন্য ও করোনার বিস্তার বন্ধ করার জন্য নতুন এই সিধান্ত জারি করেছে। সিটি করপোরেশন থেকে পূর্ব অনুমোদন না পাওয়া পর্যন্ত দোকানে কোনও সুযোগ সুবিধা যুক্ত করা যাবে না বলেও জানিয়েছে মাস্কাট সিটি করপোরেশন। এছাড়াও দোকানগুলি অবশ্যই সিটি করপোরেশনের তালিকাভুক্ত হতে হবে। আজ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে সিটি করপোরেশন।

সম্প্রতি মাস্কাট সিটি করপোরেশন ১৯ টি খাতে মোট ৯২ টি আইনি নিবন্ধের একটি তালিকা প্রকাশ করেছে। যা স্বাস্থ্য ও সুরক্ষা প্যারামিটার ব্যবসায়িদের অনুসরণ করতে হবে। সেইসাথে আইন লঙ্ঘনকারীদের বিষয়ে কঠোর ব্যবস্থা নিবে ওমান সরকার। বিশেষ করে গুরুত্ব দিতে বলা হয়েছে সেলুন ও বিউটি পার্লারে। এতে উল্লেখ করা হয়েছে, পুরুষদের সেলুনে শেভ করা ছাড়াও বিভিন্ন পরিষেবা সরবরাহ করে, যা অনুমোদনহীন।

তবে মাস্কাট পৌরসভা জানিয়েছে, “সেলুনে কাজ করার সময় অবশ্যই স্বাস্থ্যগত বিষয় লক্ষ রাখতে হবে। মৌলিক পরিষেবা দেওয়ার সময় কর্মীদের গুরুত্ব সহকারে স্বাস্থ্যবিধি মানতে হবে। নতুন এই আইনের ৬নং বিধিতে বলা হয়েছে, মহিলাদের পার্লারে সরকারের যে স্বাস্থ্যবিধি নির্দেশিকা দেওয়া আছে, তা মেনেই পার্লার চালাতে হবে। রাজধানীর স্বাস্থ্য ক্লাব এবং ফিটনেস সেন্টারের জন্যও ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে আজ। নতুন ঘোষণায় জিম সেন্টারের ড্রেস পরিবর্তনের রুম, লকার রুম, অভ্যর্থনা রুম, প্রাথমিক চিকিৎসার ক্ষেত্র প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত সুবিধাগুলিতেও কর্মীদের স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরো পড়ুনঃ ইতালি যেতে আবেদন করবেন যেভাবে

Omar Faruk Restaurant

ওমানে আজও বিভিন্ন অপরাধে একাধিক প্রবাসী গ্রেফতার

অবৈধপথে ওমানে অনুপ্রবেশ, গাড়ি চুরি ও নাশকতার অভিযোগে আজও একাধিক প্রবাসীকে গ্রেফতার করেছে দেশটির রয়্যাল ওমান পুলিশ আরওপি। বুধবার আরওপি এক বিবৃতিতে জানায়, গাড়ি ভাংচুর ও গাড়ি চুরির অভিযোগে মাস্কাটের সিব থেকে ২ জন এবং কোরিয়াত থেকে ৪ জনকে আটক করা হয়েছে। সেইসাথে বিভিন্ন স্থানে নাশকতা ও চুরির অভিযোগে আরো ৩ জনকে আটক করে দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অপরদিকে অবৈধপথে ওমানে অনুপ্রবেশকালে দেশটির সিনাস অঞ্চল থেকে ১১ জন এশিয়ান নাগরিককে আটক করে ওমান কোস্ট গার্ড পুলিশ। এ সময় চোরাচালানকাজে ব্যবহৃত ২ টি নৌকা জব্দ করে পুলিশ। অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে নিশ্চিত করেছে আরওপি।

আরো পড়ুনঃ রহস্যময় ওমানের সুলতান 

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!