শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৩৯ অপরাহ্ন

অবৈধ প্রতিষ্ঠান বন্ধে ওমানে নতুন কমিটি গঠন 

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বুধবার, ২১ অক্টোবর, ২০২০
অবৈধ প্রতিষ্ঠান বন্ধে ওমানে নতুন কমিটি গঠন 

ওমানে অবৈধ প্রতিষ্ঠান বন্ধে নতুন কমিটি গঠন করেছেন দেশটির বাণিজ্য, শিল্প ও বিনিয়োগ মন্ত্রী কায়স বিন মোহাম্মদ আল ইউসুফ। মঙ্গলবার দেশটির বাণিজ্যিক রেজিস্ট্রেশন ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের বৈধতা যাচায়ের জন্য একটি কার্যনির্বাহী কমিটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছেন মন্ত্রী। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সহ পরিচালক ডঃ সালেহ বিন সাইদ মাসানের নেতৃত্বে এই কার্যনির্বাহী দল দেশের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের বৈধতা ও বাণিজ্যিক রেজিস্ট্রেশন সঠিক রয়েছে কিনা সেই বিষয়ে পর্যালোচনা করবে। 

আরও পড়ুনঃ শান্তিপ্রিয় একটি দেশের নাম ওমান

দলটি বাণিজ্যিক নিবন্ধন, আউটলেটগুলির ইজারা চুক্তি বাতিল করণ, আইনি ব্যবস্থা ও নিয়ন্ত্রণের বিষয়ে সংশোধন করার কাজ করবে। এই কমিটি প্রবাসী শ্রমিকদের দ্বারা পরিচালিত এমন সাইট ও লোকেশনগুলিতে ফিল্ড ভিজিট করবে। এটি বেসরকারি ব্যবসায়ের বৈধতা ও বিভিন্ন সেক্টরকে ওমানি-করণে কার্যকর ব্যবস্থা নিবে। কর্মক্ষম দল অবৈধ বাণিজ্য নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে।

চলতি বছর ভয়াবহ সুনামির আশঙ্কা করছে ওমান

চলতি বছর ৯ রিখটারের একটি ভূমিকম্পের আশংকা করছে ওমান। যা সুনামিতে রূপ নিতে পারে। ইন্দোনেশিয়া, ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যবর্তী স্থানে এই সুনামি হলেও ওমানে আঘাত হানতে ১ ঘণ্টার মত সময় লাগতে পারে ধারণা করা হচ্ছে। সেইসাথে সমুদ্রের পানি ১৩ মিটার উচ্চতা দিয়ে অতিবাহিত হতে পারে এমন ধারণা করছে ওমানের পাবলিক অথোরিটি ফর সিভিল ডিফেন্স ও অ্যাম্বুলেন্সের জেনারেল।

আরো পড়ুনঃ প্রাকৃতিক সুন্দরের অপরূপ লীলাভূমি ওমান 

ভারত মহাসাগর (IOWave20) আঞ্চলিক মহড়ায় অংশ নিয়ে এই কথা জানিয়েছে ওমান। ইতিমধ্যেই দেশটির বিমান চলাচল কর্তৃপক্ষ সুনামি তরঙ্গের উৎস নিয়ে কাজ করছে এই আঞ্চলিক মহড়ায়। ওমানের বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, “২০ শে অক্টোবর ওমান আন্তঃ-সরকারী মহাসাগরীয় কমিশন আয়োজিত আইওওয়েভ ২০ আঞ্চলিক মহড়ায় অংশ নেয়। এটি ভারত মহাসাগরে সুনামির ঝুঁকি সংক্রান্ত প্রাথমিক সতর্কতা ব্যবস্থার সাথে সম্পর্কিত ইউনেস্কোর শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার একটি মহড়া। মহড়াটি প্রতি দু’বছরে একবার অনুষ্ঠিত হয়। ভারত মহাসাগরের সীমান্তবর্তী সকল দেশ এই মহড়ায় অংশ নেয়। মহড়াটি ৩ আঞ্চলিক কেন্দ্র (ইন্দোনেশিয়া, ভারত ও অস্ট্রেলিয়া) দ্বারা পরিচালিত।

আরো পড়ুনঃ রহস্যময় ওমানের সুলতান 

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT
error: Content is protected !!