সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৮:৪১ পূর্বাহ্ন

ওমানের টিকিট যেন সোনার হরিণ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০
ওমানের টিকিট যেন সোনার হরিণ

মহামারী করোনার পূর্বে ছুটিতে দেশে এসে আটকে পড়া প্রবাসীদের অসহায়ত্বকে পুঁজি করে গড়ে উঠেছে ফ্লাইটের টিকিট সিন্ডিকেট। ৩ থেকে ৪ গুন বেশি মূল্য দিয়েও টিকিট মিলছেনা এমন অভিযোগ ওমান প্রবাসীদের। করোনার পূর্বে ওমান থেকে রিটার্ন টিকিট নিয়ে দেশে আসলেও এখন সেই টিকিট ইস্যু করতে অতিরিক্ত ৩০ থেকে ৪০ হাজার টাকা করে নিচ্ছে কিছু এয়ারলাইন্স কোম্পানি এমন অভিযোগ করেন বাংলাদেশ আওয়ামীলীগ ওমান শাখার প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মোস্তফা কামাল পাশা।

করোনাভাইরাস মহামারিতে ছুটিতে দেশে এসে আটকা পড়ছেন অনেক ওমান প্রবাসী। চলতি মাসের এক তারিখ থেকে দেশটির সরকার বিমান চলাচল পুনরায় শুরু করলেও বাংলাদেশ থেকে ফ্লাইটের টিকিট পেতে বিপত্তিতে পড়েছেন ওমান প্রবাসীরা। কাজে ফিরে যেতে হন্যে হয়ে ফ্লাইটের টিকিট খুঁজছেন প্রবাসীরা। রিটার্ন টিকিট থাকলেও রি-ইস্যু করতে না পেরে কেউ কেউ নতুন টিকিট কেটে যেতেও রাজি। এমন সংকটময় পরিস্থিতিতেও সক্রিয় টিকিট সিন্ডিকেট। এয়ারলাইন্সের কর্মকর্তা ও ট্রাভেল এজেন্সির যোগসাজশে চলছে টিকিট বাণিজ্য। এয়ারলাইন্স বিনা খরচে রিটার্ন টিকিট রি-ইস্যু করার কথা বললেও এজেন্সিগুলো নিচ্ছে ১০ থেকে ৫০ হাজার টাকা। নতুন টিকিটে নেওয়া হচ্ছে এয়ারলাইন্স নির্ধারিত টাকার চেয়েও অতিরিক্ত।

Omar Faruk Restaurant

বাংলাদেশে থেকে সরাসরি ওমানে ফ্লাইট পরিচালনা করে ওমান এয়ার, সালাম এয়ার, ইউএস বাংলা এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বর্তমানে ঢাকা এবং চট্টগ্রাম থেকে সরাসরি ওমানের মাস্কাট এবং সালালাতে ফ্লাইট পরিচালনা হচ্ছে। বিমান চলাচল কিছুটা স্বাভাবিক হলেও টিকিটের মূল্য আকাশচুম্বী। করোনাকালীন লকডাউন সময়ে বিশেষ ফ্লাইটের চেয়েও কয়েকগুণ বেশি মূল্য এখন। দীর্ঘদিন দেশে কর্মহীন অবস্থায় থেকে পুনরায় ওমান যেতে টিকিটের এমন আকাশচুম্বী মূল্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ওমান প্রবাসীরা।

আরো পড়ুনঃ বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার ওমান

বর্তমানে দেশ থেকে পুনরায় ওমান যেতে ৭০ হাজার থেকে ১ লাখ টাকার মতো খরচ হচ্ছে একেক জন প্রবাসীর। একে তো বিমান টিকিটের আকাশচুম্বী মূল্য, এরপর আবার দুই দেশেই করোনা পরীক্ষা, সেইসাথে আনুসাঙ্গিক আরো টুকটাক খরচ তো আছেই। সব মিলিয়ে বর্তমানে দেশ থেকে পুনরায় ওমান যেতে কেউ স্ত্রীর গহনা বিক্রি করছেন, আবার কেউ সংসারের গরু ছাগল বিক্রি করছেন। এভাবে শেষ সম্বল টুকু বিক্রি করেও ই-ভিসা জটিলতায় ওমান যেতে পারছেন না বহু ওমান প্রবাসী। এমতাবস্থায় সরকারের সহযোগিতা চেয়েছেন ওমান প্রবাসীরা। অন্যথায় তারাও বাধ্যহয়ে সৌদি প্রবাসীদের মতো রাজপথে নামবেন বলে প্রবাস টাইমকে জানিয়েছেন একাধিক ওমান প্রবাসী।

বিস্তারিত দেখুন বুলেটিনেঃ

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!