শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১২:৫৬ অপরাহ্ন

ওমানে মৃত্যুদণ্ড এবং ভ্যাট নিয়ে দুটি রয়্যাল ডিক্রি জারি করেছেন সুলতান

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
ওমানে মৃত্যুদণ্ড এবং ভ্যাট নিয়ে দুটি রয়্যাল ডিক্রি জারি করেছেন সুলতান
ফাইল ছবিঃ

ওমানের সুলতান হাইথাম বিন তারিক সোমবার দুইটি রয়্যাল ডিক্রি জারি করছেন। যার একটি ফৌজদারি দণ্ডবিধির আইনের কিছু বিধান সংশোধন সংক্রান্ত রয়্যাল ডিক্রি ও মূল্য সংযোজন কর আইনের প্রবর্তন। নতুন ডিক্রির প্রথমটিতে বলা হয়েছে, “ফৌজদারি আদালত এককভাবে মৃত্যুদণ্ডের রায় প্রদান করতে পারবে না। কোনো মৃত্যুদণ্ডের রায় দেওয়ার আগে ফৌজদারি আদালত অবশ্যই সুলতান বা তাঁর সহকারীর গ্র্যান্ড মুফতির আদেশে গঠিত কমিটির কাছে মামলার নথি পাঠাতে হবে।

কমিটি শরিয়া ভিত্তিক দৃষ্টিকোণ থেকে তাদের মতামত জানানোর পর আদালত এই মামলার রায় প্রদান করতে পারবে। যদি কমিটি ও আদালত কোনো মৃত্যুদণ্ডের বিষয়ে একমত না হয় তবে সেই মামলায় অভিযুক্ত ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়ে দেওয়া হবে।” এই ডিক্রিটি সরকারী গেজেটে প্রকাশিত হবে এবং প্রকাশের তারিখের পরের দিনেই কার্যকর করা হবে।

Omar Faruk Restaurant

অনুচ্ছেদে (২) এ বলা হয়েছে যে, কর কর্তৃপক্ষের চেয়ারম্যান নিয়োগ পাওয়ার এক মাসের মধ্যে সংযুক্ত ভ্যাট আইনের জন্য নির্বাহী নিয়ন্ত্রণ বা ‘বাই ল’ জারি করবেন। তিনি এর বিধান কার্যকর করার জন্য প্রয়োজনীয় সিদ্ধান্ত দিবে।

আরো পড়ুনঃ এমপি নিক্সনের ফোনালাপ ফাঁস

এই ডিক্রীটির সাথে বিরোধী বা এর বিধানগুলির বিপরীত সকল আইন বাতিল হিসেবে গণ্য হবে। এতে আরো বলা হয়েছে যে, এই ডিক্রি সরকারী গেজেটে প্রকাশিত হবে এবং প্রকাশের তারিখের (১৮০) দিন পরে এটি প্রয়োগ করা হবে। সুত্রঃ ওএনএ

ওমানের সব খবর দেখুন বুলেটিনেঃ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!