সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:২৬ অপরাহ্ন

ওমানে নতুন ভ্যাট আইন

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০
ওমানে খুলে দেওয়া হচ্ছে লকডাউন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা

অবশেষে ভ্যাট আইন পাশ করলো ওমান সরকার। আজ নতুন এক রয়্যাল ডিক্রির মাধ্যমে মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন পাশ করেন দশটির সুলতান হাইথাম বিন তারেক। নতুন এই আইনের মধ্যদিয়ে বিশ্বব্যাপী মূল্য সংযোজন কর প্রয়োগ করে বিশ্বের ভ্যাট আইন প্রয়োগকারী ১৬০ টি দেশের মধ্যে অন্তর্ভুক্ত হলো ওমান। ২০১৬ সালের নভেম্বর মাসে জিসিসি স্বাক্ষরিত দেশগুলো একীভূত মূল্য সংযোজন কর চুক্তি স্বাক্ষর করে।

নতুন করে ওমান যে ৫ শতাংশ মূল্য সংযোজন করের হার প্রয়োগ করবে তা হবে বিশ্বের সর্বনিম্ন কর প্রয়োগকারী দেশ। সুতরাং, ওমানের জীবনযাত্রার প্রভাব মাথাপিছু ব্যয়ের উপর সীমাবদ্ধ থাকবে। ওমানে মূল্য সংযোজন করের প্রয়োগের ফলে অর্থনৈতিক ও সামাজিক বিকাশ ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় ইতিবাচক প্রভাব পড়বে। কারণ এর থেকে প্রাপ্ত আর্থিক সংস্থানগুলি ভবিষ্যৎ টেকসই অর্থনীতি গঠনে ভূমিকা রাখবে বলে মনে করছে ওমান।

Omar Faruk Restaurant

সেইসাথে নিজেদের জনসেবা উন্নত করতে এবং ভবিষ্যতে অবকাঠামোগত উন্নয়ন অব্যাহত রাখতেও ভূমিকা রাখবে নতুন এই আইন। এই আইন প্রয়োগে দেশের অর্থনৈতিক পরিস্থিতি আরও স্থিতিশীল ও প্রত্যাশিত কর আয় উত্সাহিত করতে ভূমিকা রাখবে। ব্যবসা ক্ষেত্রে ওমানে কর সংগ্রহ করার ক্ষেত্রে আগের তুলনায় উন্নত হবে। মূল্য-সংযোজন কর আরোপ করা, সংগ্রহ, আইন ও বিধিবিধানের অধীনে করের নিয়ম মেনে চলা, নিবন্ধিত সংস্থাগুলি করের সাথে যুক্ত করে তা সরবরাহ করা, পণ্য ও পরিষেবা প্রদান করে চূড়ান্ত ভোক্তার মাধ্যমে এই কর নির্ধারণ করে ওমানের অর্থনীতিকে আরো শক্তিশালী করে তুলবে।

ভ্যাটের আওতায় থাকা পণ্যগুলো হলো : দেশের বিভিন্ন খাদ্য সামগ্রী, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম সম্পর্কিত পণ্য ও সেবা, শিক্ষা সম্পর্কিত পণ্য ও পরিষেবা। অর্থনৈতিক সেবার মধ্যে রয়েছে, অনুন্নত জমি, আবাসিক সম্পত্তি পুনঃ বিক্রয়, যাত্রী পরিবহন পরিষেবা, আবাসিক উদ্দেশ্যে রিয়েল এস্টেট ভাড়া, স্বর্ণ, রৌপ্য ও প্লাটিনাম ক্রয়-বিক্রয়, আন্তর্জাতিক পরিবহন, পণ্য বা যাত্রীদের বিনিময় সম্পর্কিত পরিষেবা সরবরাহ, উদ্ধার কাজে ব্যবহৃত বিমান ও জাহাজ, অপরিশোধিত তেল, পেট্রোলিয়াম পণ্য, প্রাকৃতিক গ্যাস। বাণিজ্যিক উদ্দেশ্যের মধ্যে রয়েছে, পণ্য ও যাত্রী পরিবহনের জন্য সমুদ্র, বিমান ও স্থল পরিবহন সেবা ও পরিবহন সম্পর্কিত পণ্য ও সেবা সরবরাহ, প্রতিবন্ধী ও দাতব্য সংস্থার সেবা।

আরো পড়ুনঃ মানব সেবার আড়ালে ওমানে কোটি টাকার জালিয়াতি 

 

ওমানের সব খবর দেখুন বুলেটিনেঃ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!