শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:০১ অপরাহ্ন

কঠোর পর্যবেক্ষণের মধ্যদিয়ে কাটলো ওমানে লকডাউনের প্রথম দিন 

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: সোমবার, ১২ অক্টোবর, ২০২০
কঠোর পর্যবেক্ষণের মধ্যদিয়ে কাটলো ওমানে লকডাউনের প্রথম দিন 

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর পর্যবেক্ষণের মধ্যদিয়ে কাটলো ওমানে লকডাউনের প্রথম দিন। রাত ৮টা বাজার পূর্বেই যার যার মতো ঘরে প্রবেশ করেছে দেশটির নাগরিক এবং প্রবাসীরা। সুপ্রিম কমিটির আইন মেনে ব্যবসায়ীরাও দোকানপাট সব ৮টার পূর্বেই বন্ধ করে দেয়। সেইসাথে ফাকা হয়ে যায় রাস্তাঘাট। রাত ৮টা বাজার আগেই শুনশান নীরবতা নেমে আসে ব্যস্ততম নগরী মাস্কাট সহ গোটা ওমানে। 

দেশটিতে মহামারী করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় সুপ্রিম কমিটি ১১ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত রাত্রিকালীন লকডাউনের ঘোষণা দেয়। সেইসাথে সুপ্রিম কমিটির আইন বাস্তবায়নে কঠোর অবস্থানে যায় দেশটির আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সুপ্রিম কমিটির সিদ্ধান্ত লঙ্ঘনকারীদের কঠোর শাস্তি দেওয়া হবে বলে হুশিয়ারি উচ্চারণ করেছে রয়্যাল ওমান পুলিশ আরওপি। 

Omar Faruk Restaurant

করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি মোকাবেলায় দেশটির সুপ্রিম কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সমুদ্র সৈকতে যাওয়া ও চলাচল নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। লকডাউনের সময় জনগণের মৌলিক পরিষেবাগুলি বাস্তবায়নের কারণে আরওপি কিছু যানবাহন যাতায়াতে অনুমতি প্রদান করেছে।

 

লকডাউন চলাকালীন বিদ্যুৎ / পানি / যোগাযোগ, আবর্জনার ট্রাক, অ্যাম্বুলেন্স এবং সিভিল ডিফেন্সের যানবাহন, খাদ্য সরবরাহ পণ্য, মাছ পরিবহন যানবাহন, তেল, গ্যাস এবং পানির ট্যাংকার, পুরানো বিমানবন্দরে ফিল্ড হাসপাতালের চিকিৎসক কর্মী এবং কর্মী, বন্দর এবং সরকারী সীমান্ত পোস্ট (কেবল ট্রাক চালক) এর মাধ্যমে আমদানি ও রফতানির জন্য কনটেইনার পরিবহনের ট্রাক চলতে পারবে। এ ছাড়া জরুরি ও মানবিক পরিস্থিতির জন্য এবং হাসপাতালে রোগী নেওয়ার ক্ষেত্রে অ্যাপয়েন্টমেন্ট লেটার বা এসএমএসের প্রমাণ দেখাতে হবে বলে জানিয়েছে আরওপি। 

পুরানো বিমানবন্দরের ফিল্ড হাসপাতালে কর্মরত চিকিৎসা কর্মী ও স্বাস্থ্য কর্মীদের যানবাহনও চলাচল করতে পারবে। সেইসাথে ফ্লাইটের যাত্রীরা তাদের ট্রাভেল ডমুকেন্ট / টিকিটের মাধ্যমে লকডাউন সময়ে চলাচল করতে পারবে। আরওপি ওমানের সমস্ত পৌরসভায় পুলিশ মোতায়েনের মাধ্যমে লকডাউন কার্যকর করার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। 

আরো পড়ুনঃ মানব সেবার আড়ালে ওমানে কোটি টাকার জালিয়াতি 

সুরক্ষা ব্যবস্থা বজায় রাখার লক্ষ্যে দিনের বেলায় সমুদ্র সৈকতে পারিবারিক ও সামাজিক জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। সুপ্রিম কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে সকল পাবলিক স্থান ও বাণিজ্যিক কেন্দ্র বন্ধ করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আরওপি ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধমূলক ব্যবস্থাগুলি পর্যবেক্ষণ করবে। পরিস্থিতি কঠোরভাবে পর্যবেক্ষণে ড্রোন ক্যামেরা ব্যবহার করবে রয়্যাল ওমান পুলিশ আরওপি।

 

আরো দেখুনঃ ওমান পুলিশের কঠোর হুঁশিয়ারি

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!