সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:২৭ অপরাহ্ন

৬৫০ টি হাঁস থেকে মাসে ৯০ হাজার টাকা আয় প্রবাসী বনফুলের

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০
Featured Video Play Icon

উম্মুক্ত জলাশয়ে হাঁস ও মাছ চাষ করে এখন স্বাবলম্বী নওগাঁর প্রবাসফেরত যুবক বনফুল হোসেন। খামার থেকে যে পরিমান তার আয় হয়; তাই তিনি বিদেশে যাওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেন না। এলাকায় অন্য যুবকদের কাছে বনফুল এখন অনুকরনীয়।

নওগাঁ শহরের আলমগীর হোসেনের ছেলে বনফুল। দীর্ঘদিন থেকে জীবিকার টানে বসবাস করছিলেন নরওয়েতে। দেশের মাটি ছেড়ে বিদেশ গিয়ে মন কাঁদে দেশের জন্য। তাই দেশেই কিছু করার প্রচেষ্টা তার। পিতার সহযোগিতায় শহরের পাশেই দিঘলী বিলে নিজস্ব জমিতে একটি পুকুর খনন করে সেই পুকুরের পাড়ে গড়ে তোলেন একটি হাঁস খামার।

Omar Faruk Restaurant

বর্তমানে ওই খামারে মোট সাড়ে ৬শ হাঁস রয়েছে। প্রতিদিন সেখান থেকে প্রায় ৪শ ডিম পাওয়া যায়। ডিম বিক্রি হয়ে থাকে প্রতিদিন ৪ হাজার টাকা। সেই হিসেবে মাসে ডিম বিক্রি থেকে আসে ১ লাখ ২০ হাজার টাকা। গড়ে প্রতিদিনের খরচ ১ হাজার টাকা বাদ দিলেও মাসে নীট লাখ থাকে ৮০ থেকে ৯০ হাজার টাকা। এ ছাড়াও মাছ থেকেও মোটামুটি ভালো লাভ পেয়ে থাকেন বনফুল। তিনি ১ কেজি ওজনের মাছ ছাড়েন। এক বছর পর সেই মাছগুলো ৪ থেকে সাড়ে ৪ কেজি হয়ে থাকে। সব খরচ বাদ দিয়ে মাছ থেকেও তিনি বছরে লাভ করেন ৫ লাখ টাকারও বেশী। তাই আর বিদেশ যাওয়ার কথা ভাবছেন না তিনি।

আরো পড়ুনঃ ওমানে আউটপাশের পূর্বাভাস

সারাদিন উন্মুক্ত বিলে চড়ে বেড়ায় আর রাতে পুকুরের পাড়ে গড়ে তোলা ঘরে ফিরে আসে হাঁসগুলো। এজন্য একজন শ্রমিক নিযুক্ত রয়েছে। সকালে হাঁস ছেড়ে দেয়, প্রয়োজনীয় ঔষধপত্র দেয় এবং রাতে খাবার দেয়। জেলায় উন্মুক্তভাবে হাঁস চাষের প্রবনতা বৃদ্ধি পেয়েছে। এতে খাবার খরচ কম হয় বলে লাভজনকও বটে। এক্ষেত্রে সার্বিক পরামর্শ এবং সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত জেলা প্রাণীসম্পদ বিভাগ। নওগাঁয় রয়েছে অনেক বিল আর অবারিত উন্মুক্ত জলাশয়। এসব জলাশয়ে হাঁস পালন করে অনেকেই জীবিকার অন্বেষণ করার সুযোগ রয়েছে। এতে সৃষ্টি হতে পারে তাদের কর্মসংস্থান।

ভিডিও

 

আরো দেখুনঃ ওমান প্রবাসীদের দারুণ সুখবর 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!