শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১০:৫৫ পূর্বাহ্ন

মাল্টাচাষে চুয়াডাঙ্গার মিঠুর সাফল্য

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০
Featured Video Play Icon
দেশের প্রতিকূল আবহাওয়াতে প্রায় ৪০০ বিঘা জমিতে মাল্টা চাষ করে সারা ফেলেছেন চুয়াডাঙ্গার চাষীরা। এদের মধ্যে বেশির ভাগই শিক্ষিত তরুণ যুবক। মাল্টা চাষে খরচ কম ও লাভ বেশি হওয়ায় চুয়াডাঙ্গায় দিন দিন এ চাষ বাড়ছে। খেতে সুস্বাদু হওয়ায় দেশজুড়ে চুয়াডাঙ্গার মাল্টার চাহিদা বৃদ্ধি পাচ্ছে।
গাছের ডালে থোকায় থোকায় ঝুলছে মাল্টা। এ দৃশ্য আপনি যখন দেখছেন, তখন আপনার মনে হতে পারে দেশের বাইরের কোনো মাল্টা বাগানের দৃশ্য এটি। না, এ চিত্র ধারণ করা হয়েছে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার বালিহুদা গ্রাম থেকে। এই গ্রামেরই শিক্ষিত তরুল কৃষক মিঠু বিশ্বাস নিজ হাতে পরম মমতায় গড়ে তুলেছেন বাগানটি।
মাল্টা চাষী মিঠু বিশ্বাস জানান, বছর তিনেক আগে তিন বিঘা জমিতে মাল্টা গাছের চারা রোপন করেন তিনি। এতে তার খরচ হয় প্রায় এক লাখ টাকা। গত বছর তিনি দেড় লাখ টাকার মাল্টা বিক্রি করেছেন। এ বছর তার বাগানে আগের চেয়ে ফল এসেছে অনেক বেশি। সে হিসাবে এবার মাল্টা বিক্রি করে আরো বেশি লাভবান হবেন। https://youtu.be/Q-qdeKvFQ2k
কৃষি বিভাগের মতে, প্রতি বছরই চুয়াডাঙ্গা জেলাতে মাল্টার চাষ বাড়ছে। একই সাথে চাহিদা বাড়ছে চুয়াডাঙ্গায় উৎপাদিত মাল্টার। ভরা মৌসুমে চুয়াডাঙ্গার মাল্টা ঢাকা হয়ে ছড়িয়ে পড়ছে সারাদেশে। এতে ধীরে ধীরে কমে আসছে মাল্টার আমদানী নির্ভরতা।
বর্তমানে চুয়াডাঙ্গা জেলাতে প্রায় ৪০০ বিঘা জমিতে মাল্টার চাষ হচ্ছে। স্বাস্থ্য সম্মত এ ফলটি ধীরে ধীরে ছড়িয়ে পড়বে সারাদেশে এমনটাই ধারণা সংশ্লিষ্টদের।
প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!