শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:৪৯ পূর্বাহ্ন

প্রবাসীদের মরদেহ সরকারি খরচে দেশে না আনলে আইনগত ব্যবস্থা

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
বিমানের টিকিট নিয়ে প্রতারণা থেকে সতর্ক থাকার পরামর্শ
ফাইল ছবিঃ

বিনা খরচে প্রবাসীদের মরদেহ বহন বন্ধ করায় এবং বিদেশে মৃত্যুবরণকারী শ্রমিকদের মরদেহ সরকারি খরচে দেশে আনার বিষয়ে ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবকে এই নোটিশটি পাঠানো হয়।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে সরকারি খরচে বিদেশে দুর্ঘটনায় মৃত শ্রমিকদের মরদেহ দেশে আনার বিষয়ে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে। জনস্বার্থে গত ১৩ সেপ্টেম্বর সকালে ডাক রেজিস্টারযোগে নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন।

আরো পড়ুনঃ কুরআন তেলাওয়াত শুনে জীবিত হলেন তিনি!

নোটিশে বলা হয়, ‘তৃতীয় বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশ হিসেবে আমরা এখন বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছি এবং যে শক্তির ওপর ভর করে আমরা দাঁড়াচ্ছি সেটা হলো মূলত বৈদেশিক রেমিট্যান্স।’ নোটিশে বলা হয়, ‘দেশের মানুষ যারা বিদেশের মাটিতে শ্রম দিচ্ছেন, তাদের ঘাম ঝরানো পয়সা দিয়ে দেশের অর্থনীতিকে সচল করছে এবং তাদের পাঠানো রেমিট্যান্সে যে অর্থনৈতিক সমৃদ্ধি হচ্ছে সেই সমৃদ্ধ অর্থনীতির সুবিধা আমাদের দেশের আপামর জনসাধারণ ভোগ করছে এবং আমরা আমাদের আয়েশি জীবন যাপন করতে পারছি।’

আরো পড়ুনঃ অক্টোবর থেকে ওমানে নিয়মিত ফ্লাইট চালু করবে বিমান

নোটিশের বিষয়ে এ আইনজীবী বলেন, ‘ইতোপূর্বে আমাদের দেশে এ ধরনের শ্রমিকদের যারা বিদেশে মৃত্যুবরণ করেছে, তাদের লাশ বিমান বাংলাদেশ বিনা খরচে দেশে আনার ব্যবস্থা করে আসছিল। বিভিন্ন পত্র-পত্রিকার মাধ্যমে আমরা জানতে পারছি, বিমান কর্তৃপক্ষ নিজ খরচে আর মরদেহ বহন করবে না বলে সিদ্ধান্ত গ্রহণ করেছে। সেক্ষেত্রে বিদেশে কোনো শ্রমিক মারা গেলে তার পরিবারের খরচে মরদেহ দেশে আনতে হবে। 

তিনি বলেন, ‘যারা অর্থনীতিকে সচল রাখছে, তারা কোনো দুর্ঘটনায় মারা গেলে তার মরদেহ দেশে আনার ব্যবস্থা করবে না, একটি কল্যাণকামী রাষ্ট্র হিসেবে এমন সিদ্ধান্ত গ্রহণ করাটা অত্যন্ত দুঃখজনক। এই নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে কোনো ব্যবস্থা গ্রহণ না করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান এই আইনজীবী।

আরো দেখুনঃ ওমানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যু

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!