শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:০৪ অপরাহ্ন

ওমানের এক বিস্ময়কর দ্বীপের নাম মাসিরাহ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০
ওমানের এক বিস্ময়কর দ্বীপের নাম মাসিরাহ

প্রাকৃতিক সুন্দরের অপরূপ লীলাভূমি ওমানের এক বিস্ময়কর দ্বীপের নাম জাজিরাতুল মাসিরাহ। এই দ্বীপটি মাস্কাট থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপকূলে অবস্থিত। ওমানের দক্ষিণ শারকিয়াহ জেলাটি বিভক্ত হয়েছে পাঁচটি পৌরসভায়। এগুলো হলো সুর, জালান বানী বু আলী, জালান বানী বু হাসান, আলকামেল-আলওয়াফি ও মাসিরাহ। এই পাঁচটি পৌরসভার মধ্যে মাসিরাহ পৌরসভা প্রাকৃতিক বিস্ময়ে ঘেরা এক অনন্য স্থান।

আরো পড়ুনঃ অক্টোবর থেকে ওমানে নিয়মিত ফ্লাইট চালু করবে বিমান

মাসিরাহ দ্বীপে রয়েছে বেশ কয়েকটি গ্রাম। উল্লেখযোগ্য কয়েকটি গ্রামের মধ্যে রয়েছে, দুপিয়া, আইগা, দাওয়া, চমর, হেগল, আম্মক, মরছেছ, গাব, সারছেক, ছুর মাছিরা ও আল-হেলাল ইত্যাদি। এখানে পর্যটকদের জন্য রয়েছে ঘুড়ি-সার্ফিং, পাখি পর্যবেক্ষণ ও দুর্দান্ত সমুদ্রের দৃশ্য। দ্বীপটিতে সারা বছরই পর্যটকে ভরপুর থাকে। এখানে রয়েছে বিশ্বের বৃহত্তম সামুদ্রিক কচ্ছপ ও সবুজ কচ্ছপ। পাথর আর জঞ্জাল পাহাড়গুলি পর্যটকের টেনে নিয়ে যায় এই দ্বীপে। মাস্কাট থেকে এই দ্বীপে যেতে একটি ফেরী পার হতে হয়। অপরূপ দৃশ্যের এই দ্বীপে বসবাসরত নাগরিকদের জীবিকার প্রদান উৎস মৎস্য শিকার হলেও ঐতিহ্যবাহী কারুশিল্প ও কৃষিকাজ করেন তারা। বর্তমান সময়ে বেশকিছু বিল্ডিং কনস্ট্রাকশনের কাজও হচ্ছে দ্বীপটিতে।

বিশ্বের বৃহত্তম সামুদ্রিক সবুজ কচ্ছপ

এখানে ওমানিদের থেকে বেশি বসবাস বাংলাদেশীদের। যাদের মধ্যে অধিকাংশই সাগরে মাছ ধরার কাজ করে থাকেন। তবে বছরে দুই একবার দুর্ঘটনারও খবর পাওয়া যায় এই দ্বীপ থেকে। বিশেষ করে সাগরে মাছ ধরতে যেয়ে ঝড়ের কবলে পরে অনেকেরই শেষ সমাধি হয়েছে আরব সাগরে। ওমান সরকার থেকে প্রবাসীদের জন্য সাগরে মৎস্য শিকার নিষেধাজ্ঞা থাকলেও স্থানীয় ওমানিদের সাথে লিয়াজু করে অনেকেই জীবনের ঝুঁকি এই পেশায় নেমে পড়েন।

মাসিরাহ অঞ্চলের মাছ ধরা নৌকা

চলতি বছরেও বেশ কয়েকজন বাংলাদেশী প্রবাসী মাছ শিকারে যেয়ে আর ফেরত আসেননি। গত কয়েকদিন আগেও মাছ ধরার দুইটি স্পীডবোডের মুখোমুখি সংঘর্ষে একজন বাংলাদেশী প্রবাসীর মৃত্যু হয়। চলতি বছর করোনার কারণে কোনো আলেম যেতে না পারলেও মাঝেমধ্যেই বাংলাদেশ থেকে অনেক আলেম ওলামারা যান ধর্মীয় বয়ান করতে। স্থানীয় বড় মসজিদ গুলোতে প্রবাসীদের মাঝে দ্বীনের কথা ছড়িয়ে দেন তারা। এ সময় সকল ভেদাভেদ ভুলে সকল প্রবাসীরা একত্রীত হয়ে বয়ান শুনেন।

ধর্মীয় নসিহত পেশ করছেন বাংলাদেশের জনপ্রিয় আলেম মুফতি হাবিবুর রহমান মিসবাহ

বাংলাদেশ থেকে কেউ অত্র অঞ্চলে গেলে প্রবাসীরা আপন করে নেন খুব সহজেই। প্রবাসীরা যেনো অতিথিদের মাঝে খুঁজে পান তাদের আপনজনের। অতিথিদের নানা প্রজাতির সাগরের টাটকা মাছ আর আস্ত ছাগলের বিরানি দিয়ে আপ্যায়ন করান প্রবাসীরা। তাদের আতিথেয়তায় যেকেউই মুগ্ধ না হয়ে পারবেনা।

আস্ত ছাগলের বিরিয়ানি ও সাগরের টাটকা মাছ দিয়ে তাদের আতিথেয়তার চিত্র

আরো দেখুন প্রবাস টাইম বুলেটিন 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!