শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১২:০৫ পূর্বাহ্ন

ওমানে ফের ভয়াবহ রূপ নিচ্ছে করোনা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০
ওমানে ফের ভয়াবহ রূপ নিচ্ছে করোনা

ওমানে পুনরায় ভয়াবহ রূপ ধারণ করতে যাচ্ছে করোনা। দেশটিতে গত এক সপ্তাহে আক্রান্ত এবং মৃত্যু দুইটাই ঊর্ধ্বমুখী। আজ ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে ৪৭৬ জন এবং মৃত্যু ১০ জন। নতুন আইসিইউ তে ভর্তি ১০ জন সহ সর্বমোট আইসিইউতে রয়েছে ১৭১ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন ভর্তি রোগীর সংখ্যা ৬৯ জন।

দেশটিতে মহামারী করোনায় এখন পর্যন্ত মোট আক্রান্ত ৯০,২২২ জন এবং যাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৮৩,৯২৮ জন। গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছেন মাত্র ১৫৭ জন। যা আক্রান্তের তুলনায় খুবই কম রোগী সুস্থ হয়েছেন। দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় কমছে সুস্থতার পয়েন্ট। সোমবার ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী দেশটিতে মোট সুস্থতার হার ছিলো যেখানে ৯৩.৩ শতাংশ, আজ একদিনেই .৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯৩. শতাংশে। গত দুইদিনেই প্রায় দেড় পয়েন্ট নিচে নেমেছে এই সূচক। সরকারের দেওয়া সকল স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশনা দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। সেইসাথে করোনা প্রাদুর্ভাব কমাতে সকলকে সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে না বের হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে মন্ত্রণালয়।

আরো পড়ুনঃ যেসব শর্তে ওমান ফিরতে পারবেন আটকেপড়া প্রবাসীরা 

ওমান থেকে নাম প্রকাশ্যে অনিচ্ছুক এমন এক সরকারী চিকিৎসক প্রবাস টাইমকে বলেন, পরিস্থিতি খুবই ভয়াবহের দিকে যাচ্ছে। ইতিমধ্যেই ওমান সরকার সকল চিকিৎসকদের ছুটি বন্ধ ঘোষণা করেছে। সেইসাথে এই মুহূর্তে ওমান থেকে কোনো চিকিৎসক চাইলেও তিনি তার নিজ দেশে যেতে পারবেন না বলে জানান এই চিকিৎসক। ইতিমধ্যেই দেশটির বুরাইমি হাসপাতালে স্বাস্থ্য কর্মীরা আক্রান্ত হওয়ায় বন্ধ ঘোষণা করা হয়েছে উক্ত হাসপাতালের আইসিইউ বিভাগ। বুরাইমি ছাড়াও ওমানের বিভিন্ন হাসপাতালেই আক্রান্ত হচ্ছেন স্বাস্থ্য কর্মীরা এমনটাই জানান ওয়ি চিকিৎসক।

এদিকে শুধুমাত্র ওমানেই নয় বাংলাদেশেও বাড়ছে আক্রান্ত এবং মৃত্যু। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৭৫৯ জনে। এছাড়া নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৮১২ জনের দেহে। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলো ৩ লাখ ৩৯ হাজার ৩৩২ জন করোনা রোগী। সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ের মধ্যে সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৫১২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ২ লাখ ৪৩ হাজার ১৫৫ জন।

এদিকে করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৯ লাখ ২৮ হাজার ৩৪০ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯১ লাখ ৮৯ হাজার ৯০৩ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ১০ লাখ ৩১ হাজার ৭৭৩ জন। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৯৮ হাজার ৫২০ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ নিয়ে ৬৭ লাখ ৮ হাজার ৪৫৮ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

আরো পড়ুনঃ ওমানে আবারো শ্রমিকদের অধিকার লঙ্ঘনের রেকর্ড

এদিকে করোনা আক্রান্তের বিশ্বের পূর্বের সকল রেকর্ড ছাড়িয়ে নতুন রেকর্ড করেছে গতকাল। রবিবার একদিনে গোটা দুনিয়ায় যে পরিমাণ আক্রান্ত হয়েছে, তা ইতিপূর্বে একদিনে এতো পরিমাণ আক্রান্ত হয়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বে একদিনে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড ৩ লাখ ৭ হাজার ৯৩০ জন করোনা শনাক্ত হয়েছেন রবিবার। এরআগে একদিনের সর্বোচ্চ সংক্রমণ ছিল ৩ লাখ সাড়ে ৬ হাজার প্রায়। সংস্থাটি বলছে, রোববার রেকর্ড সর্বোচ্চ সংক্রমণের দিনে সবচেয়ে বেশি মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ভারত, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে। একইদিন বিশ্বজুড়ে আরও ৫ হাজার ৫৩৭ জন রোগী মারা যান। গেল কয়েকদিনে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে ভারত।

আরো দেখুনঃ ৬ মাস পর পুনঃ ই-ভিসা চালু করলো ওমান

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!