শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ১১:৪৯ অপরাহ্ন

ওমান সুপ্রিম কমিটির নতুন ঘোষণা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
ওমান সুপ্রিম কমিটির নতুন ঘোষণা
ফাইল ছবিঃ

ওমানে সুপ্রিম কমিটির সিদ্ধান্ত লঙ্ঘন করলে প্রবাসীদের নিজ দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে বলে হুঁশিয়ারি করেন স্বাস্থ্যমন্ত্রী। বৃহস্পতিবার (১০-সেপ্টেম্বর) সুপ্রিম কমিটির সপ্তাহের শেষ বৈঠকে এই কথা বলেন ওমানের স্বাস্থ্যমন্ত্রী ড. আহমেদ আল সাইদী। এ সময় মন্ত্রী আরো বলেন, ওমানে বাড়িওয়ালার সাথে ভাড়াটিয়াদের সম্পর্ক উন্নয়নে নতুন আইন পাশ করা হবে। সেইসাথে ওমানের সকল প্রতিষ্ঠানে সর্বোচ্চ ৭০ শতাংশ কর্মচারী অফিসে এসে কাজ করতে পারবে বলে জানান মন্ত্রী।ওমানের মসজিদ পুনরায় খুলে দেওয়ার ব্যাপারে পরবর্তীতে আপডেট দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।  

সুপ্রিম কমিটির এই বৈঠকে দীর্ঘদিন বন্ধের পর ওমানের সব প্রবাসী স্কুল পুনরায় খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আগামী নভেম্বর থেকে ওমানের সকল স্কুল খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সুপ্রিম কমিটি। দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ড. আবদুল্লাহ আল অ্যাম্বু সাইদী বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। 

ওমানে স্বাস্থ্যমন্ত্রী ড. আহমেদ আল সাইদীর নেতৃত্বে সুপ্রিম কমিটির সদস্যরা করোনার সর্বশেষ ঘটনাবলী নিয়ে সপ্তাহের শেষ বৈঠক করেন গতকাল। বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওমানে স্থানীয়ভাবে ও বিশ্বজুড়ে করোনা রোগীর সংখ্যা বাড়ছে। তবে প্রতিরোধমূলক ব্যবস্থাগুলি মেনে সংক্রমণের হার কমিয়ে নিয়ে আসা হবে বলেও জানান তিনি। 

তিনি বলেন, আমরা সকল ভ্যাকসিন সংস্থার সাথে যোগাযোগ রাখছি। চলতি বছরের শেষের দিকে করোনা ভ্যাকসিন পাওয়া যাবে বলে জানান মন্ত্রী। মহামারী করোনা নিয়ন্ত্রণে ওমানের স্বাস্থ্যকর্মীরা যথেষ্ট ভালো কাজ করেছে বলেও জানান তিনি। মন্ত্রী বলেন, অনেক স্বাস্থ্যকর্মী নিজেদের ছুটি বাতিল করেছেন। আমাদের স্বাস্থ্যকর্মীদের যত্ন নেওয়া দরকার। তাদের বেশিরভাগ মাস্ক ও প্রতিরক্ষামূলক পোশাক সরবরাহে আমাদের আরো এগিয়ে আসতে হবে।

আরো পড়ুনঃ যেসব শর্তে ওমান ফিরতে পারবেন আটকেপড়া প্রবাসীরা 

বৈঠকে শিক্ষামন্ত্রী বলেন, স্কুলগুলিতে সতর্কতা বাস্তবায়নের জন্য মন্ত্রণালয় একটি স্বাস্থ্য প্রোটোকল প্রস্তুত করেছে। যার মধ্যে শারীরিক ব্যবধান, মাস্ক পরা, হাত ধোয়া, এবং স্কুল ঘন্টা ব্যবহারের পাশাপাশি স্কুল বাসের ভিতরে ব্যবধান অন্তর্ভুক্ত রয়েছে। সেইসাথে অনলাইনে ক্লাসের জন্য যুক্তিসঙ্গত দামে ট্যাবলেট ডিভাইস সরবরাহ করার জন্য অভিভাবকদের আহ্বান জানানো হবে বলেও জানান তিনি। 

 

ওমানে যেহেতু মোবাইল ডাটার মুল্য অনেক বেশি, তাই টেলিযোগাযোগ কোম্পানির সাথে আলোচনা করে ইন্টারনেট পরিষেবার জন্য বিশেষ অফার সরবরাহ করা হবে। সেইসাথে বেসরকারি বিদ্যালয়ের উচ্চমানের শিক্ষা সামগ্রী সরবরাহের বিষয়টি নিশ্চিত করবে মন্ত্রণালয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মন্ত্রণালয়ের অনুমোদিত হ্যান্ড স্যানিটাইজার এবং থার্মোমিটার সরবরাহ করতে হবে বলেও জানান শিক্ষামন্ত্রী। সবশেষে বৈঠক থেকে জানানো হয়, ওমানের মুসান্দাম অঞ্চলে করোনা পরীক্ষা ফি ৪৫ রিয়াল নেওয়া হচ্ছে, এটা একটা গুজব।

 

ওমানের সব গুরুত্বপূর্ণ সংবাদ দেখুন আমাদের বুলেটিনে 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!