শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ১০:১১ অপরাহ্ন

যেসব শর্তে ওমান ফিরতে পারবেন আটকেপড়া প্রবাসীরা 

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০
যেসব শর্তে ওমান ফিরতে পারবেন আটকেপড়া প্রবাসীরা 

ছুটিতে দেশে আটকেপড়া ওমান প্রবাসীদের পুনরায় যেতে বেশকিছু নির্দেশনা এবং শর্ত পূরণ করতে হবে। ওমান সরকারের দেওয়া নির্দেশনা এবং শর্ত পূরণের মাধ্যমে যেকোনো প্রবাসী চাইলেই পুনরায় ওমান যেতে পারবেন বলে জানিয়েছেন ওমান থেকে আল সাফার ট্রাভেল এজেন্টের চেয়ারম্যান শেখ ফাহাদ। মঙ্গলবার প্রবাস টাইমের লাইভে এসে তিনি এই তথ্য দেন।

শেখ ফাহাদ বলেন, “গত আগস্ট মাস থেকেই বাংলাদেশ থেকে প্রতিনিয়ত ওমানে লোক যাচ্ছে। তবে বেশকিছু নিয়ম রয়েছে, অনেকেই না জানার কারণে হয়রানীর শিকার হচ্ছেন। তিনি বলেন, দেশ থেকে একজন ওমান প্রবাসী পুনরায় ওমান যেতে প্রথমে ওমানের সানাদ অফিস থেকে ভিসা আপডেট করতে হবে। এরপর তার স্পন্সর থেকে একটা আবেদন করতে হবে ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে। ওমান পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ছাড়পত্র দিলে উক্ত ছাড়পত্র মেইলে অথবা যেকোনো ভাবে একটা কপি নিয়ে ঢাকায় অবস্থিত ওমান দূতাবাসে যেয়ে জমা দিতে হবে। এরপর ওমান থেকে একটা ইনস্যুরেন্স করতে হবে, যা করতে ১০ থেকে ১৫ রিয়াল এর মতো খরচ হতে পারে। অতঃপর  ওমান দূতাবাস থেকে ছাড়পত্র মিললে বাংলাদেশ দূতাবাসের নির্ধারিত অথবা বাংলাদেশ সরকার ঘোষিত মেডিক্যাল সেন্টার থেকে কোভিড টেস্ট করাতে হবে। যদি কোভিড পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ আসে, তাহলে যেকোনো ট্রাভেল এজেন্সি থেকে ওমানের টিকিট কেটে একজন প্রবাসী পুনরায় ওমান আসতে পারবেন।”

দেশ থেকে পুনরায় ওমান যাওয়ার একটা ফরমুলা নিম্নে দেওয়া হইলোঃ

১ম পদক্ষেপ

 

২য় পদক্ষেপ

 

৩য় পদক্ষেপ

 

৪র্থ পদক্ষেপ

 

৫ম পদক্ষেপ

 

তবে বর্তমান সময়ে ওমান যেতে টিকিট এবং আনুষঙ্গিক ডকুমেন্ট বাবদ একজন প্রবাসীকে ২৫০ থেকে ২৬০ রিয়াল (যা বাংলাদেশী টাকায় প্রায় ৬০ হাজারের মতো)  খরচ হতে পারে বলে জানান শেখ ফাহাদ। ওমানের অধিকাংশ প্রবাসী যেহেতু ফ্রি ভিসার এবং এদের মধ্যে অনেকেরই স্পন্সরের সাথে তেমন যোগাযোগ নেই, সেক্ষেত্রে তাদের জন্য পুনরায় ওমান যাওয়ার ব্যাপারে সহজ উপায় কি এমন প্রশ্ন করলে শেখ ফাহাদ বলেন, “যদি এমন কোনো প্রবাসী থাকেন, যার ভিসা পতাকা সব ঠিক আছে, কোনো ধরনের মামলা নেই, শুধুমাত্র আরবাবের সাথে যোগাযোগ নেই অথবা যোগাযোগ থাকলেও স্পন্সর এইসব পেপারস রেডি করতে সহযোগিতা করবেনা, তাহলে এমন প্রবাসীরা আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের পুনরায় ওমান আসার ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় সহ সকল ধরনের এপ্রুভালের ব্যবস্থা করে দিবো, তবে এতে আলাদা একটা খরচ দিতে হবে।”

আরো পড়ুনঃ ওমান প্রবাসীদের জন্য দুঃসংবাদ!

ওমানের সকল সংবাদ দেখুন আমাদের ইউটিউব চ্যানেলে 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!