শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ১১:১৬ পূর্বাহ্ন

ওমানে আজ ভয়াবহ ঘূর্ণিঝড়ের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
ওমানে আজ ভয়াবহ ঘূর্ণিঝড়ের আশঙ্কা
ফাইল ছবিঃ

ওমানে গ্রীষ্মকালীন নিম্নচাপ মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে ওমান সরকার। বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগরের সৃষ্ট এই নিম্নচাপ শুক্রবার থেকে ঘূর্ণিঝড় শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে বৃহস্পতিবার মাস্কাট পৌরসভা নিশ্চিত করেছে। ইতিমধ্যেই ঘূর্ণিঝড় মোকাবেলায় মাস্কাট থেকে সালালার উদ্দেশ্যে সুলতানের সশস্ত্র বাহিনী রওয়ানা দিয়েছে। সেইসাথে মাস্কাটে জরুরী নাম্বার চালু করেছে মাস্কাট সিটিকরপোরেশন। আজ থেকে ২৪ ঘণ্টা টোল ফ্রি করা যাবে ১১১১ নাম্বারে।

ঘূর্ণিঝড়ের শুরু থেকে শেষ পর্যন্ত সকল প্রতিক্রিয়া জানাতে এবং জরুরী প্রয়োজনে এই ১১১১ নাম্বারে কল দিতে অনুরোধ জানিয়েছে মাস্কাট সিটিকরপোরেশন। ওমানের পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশন (প্যাকা) তাদের অনলাইনে জারি করা এক বিবৃতিতে জানিয়েছে যে, “জাতীয় বহু মাল্টি হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সেন্টারের সর্বশেষ আবহাওয়া বিশ্লেষণে বৃহস্পতিবার (৬-আগস্ট) উত্তর-পূর্ব আরব সাগরের উপর দিয়ে ঘূর্ণিঝড় শুরুর সম্ভাবনা রয়েছে।”

আরো পড়ুনঃ ওমানে সুপ্রিম কমিটির নতুন ঘোষণা 

বিবৃতিতে আরও বলা হয়েছে, “এটি শুক্রবার (৭-আগস্ট) মাস্কাট, দক্ষিণ আল শারকিয়াহ, উত্তর আল শারকিয়াহ, এডি দাখেলিয়াহ, দক্ষিণ আল বাতিনা, উত্তর আল বাতিনা, আল দাহিরাহ, আল বুরাইমি অঞ্চল দিয়ে অতিবাহিত হবে। এ সময় অত্র অঞ্চল সমূহে প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেইসাথে তীব্র বাতাস ও বজ্রপাতের ও সম্ভাবনা রয়েছে।”

বিবৃতিতে বলা হয়েছে, “এই অবস্থা সোমবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ সময় সমুদ্রের পানি ৩ থেকে ৫ মিটার উচ্চতায় উঠার সম্ভাবনা রয়েছে। সমুদ্রের উপকূল অঞ্চলের সকল মাছ ধরা নৌকা ও উপকূল অঞ্চলের সকলকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।”

ওমানের পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশন (প্যাকা) ওমানের সকল নাগরিক ও প্রবাসীদের সতর্কতার সাথে থাকতে অনুরোধ জানিয়েছে। সেইসাথে আবহাওয়া অনুকূলে না আসা পর্যন্ত ওয়াদি পার হওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। প্যাকা আরো জানিয়েছে যে, এখন থেকে আবহাওয়ার বুলেটিনগুলি অনুসরণ করতে অনুরোধ জানানো হয়েছে।

আরো দেখুনঃ ওমান থেকে বিশেষ ফ্লাইটে যেভাবে দেশে আসবেন

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!