শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৭ পূর্বাহ্ন

চলতি মাসে ওমান থেকে ঢাকায় একাধিক ফ্লাইট

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ৪ আগস্ট, ২০২০
চলতি মাসে ওমান থেকে ঢাকায় একাধিক ফ্লাইট
ফাইল ছবিঃ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘদিন বন্ধ থাকার পর ধীরেধীরে স্বাভাবিক হচ্ছে বিমান চলাচল। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশ খুলে দিয়েছে বিমানবন্দর। বাংলাদেশের সাথে বিশ্বের বিভিন্ন দেশের আকাশ পথে যোগাযোগ ব্যবস্থা পূর্বের মতো স্বাভাবিক করতে ইতিমধ্যেই বেশ কয়েকটি এয়ারলাইন্স কোম্পানি পুনরায় ফ্লাইট চালু করেছে।

আগামী ৭ আগস্ট থেকে পুনরায় আবুধাবি-ঢাকা রুটে সরাসরি ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছে এয়ার অ্যারাবিয়া। সপ্তাহে দুইদিন বুধ ও শুক্রবার এয়ারবাস এ৩২০ দিয়ে ফ্লাইট চালু করা হবে বলে জানাগেছে। প্রতি বুধ ও শুক্রবার আবুধাবি থেকে সকাল ৯টায় ফ্লাইট ছেড়ে বাংলাদেশ সময় বিকেল ৪টায় ঢাকায় পৌঁছাবে। উভয় দিন বিকেল ৪টা ৪০ মিনিটে ঢাকা থেকে ফ্লাইট রওনা হয়ে আবুধাবির সময় রাত ৮টায় সেদেশে পৌঁছাবে।

আরো পড়ুনঃ প্রবাসীদের মরার উপর খাড়ার ঘা

এদিকে ওমান থেকে চলতি মাসে সালাম এয়ারের বেশ কয়েকটি ফ্লাইট রয়েছে বলে জানানো হয়েছে সালাম এয়ার থেকে। মঙ্গলবার (৪ আগস্ট) ওমান থেকে একটি বিশেষ ফ্লাইটের মাধ্যমে শতাধিক যাত্রী নিয়ে ২-৪০ মিনিটে ঢাকায় ল্যান্ড করবে সালাম এয়ারের একটি বিশেষ ফ্লাইট। সেইসাথে আগামী ১০ আগস্ট মাস্কাট টু ঢাকা, ১৩ আগস্ট মাস্কাট টু ঢাকা, ১৪ আগস্ট মাস্কাট টু ঢাকা, ১৮ আগস্ট মাস্কাট টু ঢাকা সালাম এয়ারের বিশেষ ফ্লাইট রয়েছে। ইতিমধ্যেই ১০ তারিখের ফ্লাইটের টিকেট শেষ বলে জানিয়েছে বেশ কয়েকটি ট্রাভেল এজেন্সি। তবে এইসব ফ্লাইটে যাত্রীদের মানতে হবে বেশকিছু নিয়ম কানুন। যা নিম্নে তুলে ধরা হইলোঃ

Image may contain: text that says "ভ্রমন নির্দেশিকা প্রতিটি যাত্রী টার্মিনাল প্রতিটি যাত্রীর জন্য করোনা বিমানে সার্বক্ষণিক মাক্ক এবং হ্যান্ড প্লাভস ব্যবহার করা বাধ্যতামুলক। সার্টিফিকেট আবশ্যক। যাত্রীর বৈধ ভিসা কোন কাগজপত্রের ক্রটির গর্ভবতী মহিলা যাত্রীদের সার্টিফিকেট ফেরৎ হলে বিমান দায়ী থাকবেনা। আলট্রাসনোগ্রাম সহ বিমানের নির্দিষ্ট মেডিকেল ফর্মে ডাক্তারের ভ্রমন সক্ষমতা ২৮ বেশি অতিবাহিত পারবেনা। অসুন্থ কিনতু চলনশক্তি যাত্রীকে বিমান শুধু বিমানের এই ফাইটে ছাড়া নিজে পারবেন। এইক্ষেত্রে ব্যাগ জন্য) স্যানিটাইজার (১০০ মিলি) ছাড়া অন্য কোন তরল পদার্থ পূর্বে খাবার নেয়া যাবেনা। হ্যান্ড করা যাবেনা। যাত্রীর হবে। ১০. টার্মিনালে উভয় বিমান কর্তৃক পারবেনা। সরকারের স্বাস্যবিধি মেনে শাস্তিমূলক বাবস্থা নিলে বিমান নিয়ম কানুন করার থাকবেনা। কর্তৃপক্ষ"

এ ছাড়াও চলতি মাসে ওমান এয়ারের বেশ কয়েকটি ফ্লাইট পরিচালনার কথা রয়েছে ঢাকা এবং চট্টগ্রামে। অনুমতি পেলে ওমান এয়ারের মাধ্যমে মাস্কাট টু চট্টগ্রাম এবং মাস্কাট টু ঢাকার উদ্দেশ্যে একাধিক ফ্লাইটের মাধ্যমে ওমান থেকে দেশে ফিরতে পারবেন ওমান প্রবাসীরা। এইসব ফ্লাইটে দেশে ফিরতে দূতাবাসের অনুমোদনের প্রয়োজন নেই প্রবাসীদের এমনটা জানিয়েছেন ওমানের একাধিক ট্রাভেল এজেন্সি। শুধুমাত্র করোনা রিপোর্ট নেগেটিভ হলে একজন প্রবাসী দেশে ফিরতে পারবেন।

ওমান এয়ার এবং সালাম এয়ার ছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ইউএস বাংলার বেশ কয়েকটি ফ্লাইট রয়েছে চলতি মাসে। আগস্টের ১৭ তারিখে বিমানের একটি বিশেষ ফ্লাইট মাস্কাট থেকে ঢাকায় আসার কথা রয়েছে। অনুমোদন মিললেই বিমান ফ্লাইট পরিচালনা করবে বলে জানিয়েছে বিমানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

আরো পড়ুনঃ নিষ্প্রাণ ঈদ উদযাপন ওমান প্রবাসীদের

আগামী ১৩ আগস্ট সালাম এয়ারের টিকেট মূল্য ১৭৫ ওমানি রিয়াল এবং একজন যাত্রী বুকিং ২০ কেজি ও হাতে ৭ কেজি মাল নিতে পারবেন বলে প্রবাস টাইমকে জানিয়েছেন আল সাফার ট্রাভেল এজেন্সির মালিক শেখ ফাহাদ। তিনি বলেন, “আমরা শুধুমাত্র ওমান থেকে দেশে ফেরত পাঠানোর ব্যাপারেই কাজ করছিনা, বাংলাদেশে আটকেপড়া প্রবাসীদের পুনরায় ওমানে আনার ব্যাপারেও প্রচেষ্টা চালাচ্ছি। হয়তো খুব শীঘ্রই দেশে আটকেপড়া প্রবাসীরা পুনরায় ওমান ফিরতে পারবেন।”

 

আরো দেখুনঃ যেমন কাটলো ওমান প্রবাসীদের ঈদ 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!