সোমবার, ১০ অগাস্ট ২০২০, ১১:১৬ পূর্বাহ্ন

বিশেষ ফ্লাইট নিয়ে অস্বচ্ছতার অভিযোগ ওমান প্রবাসীদের

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০
বিশেষ ফ্লাইট নিয়ে অস্বচ্ছতার অভিযোগ ওমান প্রবাসীদের

লকডাউনের কারণে আটকেপড়া এবং অসুস্থ প্রবাসীদের জন্য বাংলাদেশ দূতাবাস ওমানের সহযোগিতায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে ওমানের রাজধানী মাস্কাট থেকে দেশে ফিরেছেন ৩৯৬ বাংলাদেশি। আজ মঙ্গলবার (২৮ জুলাই) সকাল সাড়ে ৯টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তারা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এ তথ্য জানিয়েছেন।

এই ফ্লাইটে ৪১৯ জন যাত্রী আসার কথা থাকলেও অনেকের করোনা পরীক্ষায় রিপোর্ট পজিটিভ আসার কারণে তারা আসতে পারেননি এমন তথ্য প্রবাস টাইমকে জানিয়েছেন বিমানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। নাম প্রকাশে অনিচ্ছুক বিমানের এই কর্মকর্তা আরো জানিয়েছেন যে, এই ফ্লাইটে ৩৯৩ জন প্রাপ্ত বয়স্ক যাত্রী এবং ৩জন শিশু সহ মোট ৩৯৬ জন যাত্রী দেশে ফেরত এসেছেন। এদিকে যাদের করোনা পরীক্ষায় পজিটিভ ধরা পরেছে, তাদের টিকেটের মূল্য ফেরত দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। সেক্ষেত্রে যাত্রী চাইলে টাকা ফেরত না নিয়ে বিমানের পরবর্তী বিশেষ ফ্লাইটের জন্য টিকেট ও নিতে পারবেন বলে জানিয়েছেন বিমানের এই কর্মকর্তা। তবে টিকেটের মূল্য ফেরত নিতে অথবা পুনরায় টিকেট ইস্যু করতে অবশ্যই তাকে করোনা পজিটিভ রিপোর্ট দেখাতে হবে যেখান থেকে তিনি টিকিট সংগ্রহ করেছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ওমানে আটকা পড়েন অসংখ্য বাংলাদেশি প্রবাসী। ফ্লাইট চলাচল বন্ধ থাকায় তারা দেশে ফিরতে পারছিলেন না। একপর্যায়ে প্রবাস টাইমের মাধ্যমে ওমানের বাংলাদেশ কমিউনিটির নেতারা দূতাবাসের দৃষ্টি আকর্ষণ করলে তখন বাংলাদেশ দূতাবাস ওমানের পক্ষথেকে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়। প্রথমে সালাম এয়ারের একটি বিশেষ ফ্লাইটে ওমান থেকে দেশে ফেরেন আটকেপড়া প্রবাসীরা। এরপর ধারাবাহিকভাবে বিমানের একটি বিশেষ ফ্লাইট এরপর ইউএস বাংলার একটি বিশেষ ফ্লাইট এবং সর্বশেষ আজ বিমানের আরেকটি বিশেষ ফ্লাইটের মাধ্যমে মোট ৪টি ফ্লাইটে প্রায় এক হাজারের মতো ওমান প্রবাসী দেশে ফেরত আসেন। আসন্ন ঈদের আগে আরো একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে বাংলাদেশ দূতাবাস ওমান এমন তথ্য প্রবাস টাইমকে জানিয়েছেন ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ গোলাম সারোয়ার।

আরো পড়ুনঃ ওমানে কমতে শুরু করেছে আক্রান্ত

এদিকে বিশেষ ফ্লাইটে ওমান থেকে শুধুমাত্র অসুস্থ ব্যক্তি, ভিজিট ভিসায় যেয়ে আটকেপড়া এবং কোম্পানি থেকে ছাটাইকৃত প্রবাসীদের আসার কথা থাকলেও অনেক সুস্থ ব্যক্তিও দেশে ফিরছেন বিশেষ ফ্লাইটে এমন অভিযোগ করেছেন ওমান প্রবাসীরা। ওমান থেকে একাধিক ব্যক্তি প্রবাস টাইমের কাছে অভিযোগ দিয়ে বলেন, “যেহেতু বিভিন্ন সংগঠনের মাধ্যমে দূতাবাস তালিকা নিচ্ছে, সুতরাং এখানে অনেকেই সংগঠনের পরিচিত হওয়ার কারণে দেশে যেতে পারলেও প্রকৃতপক্ষে যারা দেশে যাওয়ার উপযুক্ত তারা বাদ পরে যাচ্ছেন। স্বজনপ্রীতির অভিযোগ ও দিয়েছেন অনেক প্রবাসী। আবার অনেকেই এই বিশেষ ফ্লাইটের মাধ্যমে অনৈতিক লেনদেনে জড়িয়ে পরছেন এমন অভিযোগ ও দিয়েছেন প্রবাসীরা।”

সরাসরি ঢাকা এয়ারপোর্ট থেকে

Posted by Probash Time on Monday, July 27, 2020

ঘটনার সত্যতা যাচাই করতে আজ ওমান থেকে দেশে ফেরা যাত্রীদের নিয়ে প্রবাস টাইমের পক্ষথেকে সরাসরি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লাইভ সম্প্রচারের সময় কিছুটা প্রমাণ পাওয়া যায়। এতে দেখাগেছে লাইভ চলাকালীন সময়ে বেশ কয়েকজন আগত যাত্রীদের সাক্ষাৎকার নিতে চাইলে তারা ক্যামেরার সামনে কথা বলতে রাজি হননি। পরে এয়ারপোর্টে তাদের রিসিভ করতে আসা নিকটাত্মীয়দের সাক্ষাৎকার নিলে তারা অনেকেই লাইভে বলেছেন কোনো বিশেষ কারণ ছাড়াই শুধুমাত্র ছুটি কাটাতে দেশে এসেছেন তাদের প্রিয়জন।

আরো পড়ুনঃ ওমানের আকাশে নতুন সূর্য উকি দিচ্ছে

এ ব্যাপারে ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারোয়ারের সাথে যোগাযোগ করলে তিনি প্রবাস টাইমকে বলেন, “এর আগের ২৪ তারিখের ইউএস বাংলার বিশেষ ফ্লাইটের সকল যাত্রী দূতাবাস এককভাবে নির্বাচন করেছিলো। এতে প্রবাসী সংগঠনগুলো মন খারাপ করেছে। কিন্তু এই ফ্লাইটটিতে বেশীরভাগ যাত্রী সংগঠনগুলো দিয়েছে। বাকীটাতো আপনার লাইভে উঠে এসেছে, অর্থাৎ যাত্রী সিলেকশন পুরোপুরি ঠিক হয়নি।” রাষ্ট্রদূত পূর্বের ত্রাণ বিতরণের প্রসঙ্গ টেনে বলেন, “ওনাদের সাথে না নিলে ওনারা মন খারাপ করেন, অনেক সময় ভুল বুঝে আমাদের সমালোচনাও করেন। যেমন ত্রাণ বিতরণের ব্যাপারে ওনারা মন খারাপ করে আপনার মাধ্যমে (প্রবাস টাইমের মাধ্যমে) অনেক সমালোচনা করেছেন। আমরাতো ওনাদের সক্ষমতাকে ভালো কাজে লাগাতে চাই। কিন্তু একটু পরিশ্রম এবং স্বচ্ছতা তো নিশ্চিত করতে হবে।”

আরও দেখুনঃ ৫জন ওমান প্রবাসী বাংলাদেশী কিডন্যাপের শিকার 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!