শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০১:৩০ পূর্বাহ্ন

ওমানে কমতে শুরু করেছে আক্রান্ত

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ জুলাই, ২০২০
  • ১৬১
ওমানে সবাইকে সাবধানতা অবলম্বনের পরামর্শ

ওমানে মহামারী করোনায় নতুন আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। দেশটিতে আজ (মঙ্গলবার) নতুন ৮৪৬ জন নতুন করোনা রোগী সনাক্ত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। যা গতকালের তুলনায় ২০৭ জন কম। দেশটিতে লকডাউনের পর থেকেই আক্রান্তের হার নিম্নমুখী। মঙ্গলবার মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া নতুনদের মধ্যে ৭৭১ জন ওমানি নাগরিক এবং প্রবাসী ৭৫ জন। মোট আক্রান্তের সংখ্যা ৭৭,৯০৪ জন। ওমানে মহামারী করোনায় গত ২৪ ঘণ্টায় ৯ জনের মৃত্যু হয়েছে। মন্ত্রণালয়ের দেওয়া তথ্যে জানাগেছে এখন পর্যন্ত ওমানে সর্বমোট মৃত্যু হয়েছে ৪০২ জনের। দেশটিতে মৃত্যু অধিকাংশই ওমানি নাগরিক।

গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছেন ১৫৫৯ জন সহ সর্বমোট সুস্থ ৫৮,৫৮৭ জন। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন পরীক্ষা করা হয়েছে ১৯০৪ জন সহ এখন পর্যন্ত সর্বমোট পরীক্ষা হয়েছে ৩,০২৩৯৭ জন। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছে ৪৯ জন। এখন পর্যন্ত হাসপাতালে সর্বমোট চিকিৎসাধীন আছেন ৫২৮ জন এবং এদের মধ্যে ১৮১ জনের অবস্থা আশংকাজনক। বর্তমানে এই ১৮১ জনকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ) তে রাখা হয়েছে।  সুত্রঃ ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়।

আরো পড়ুনঃ ওমানের আকাশে নতুন সূর্য উকি দিচ্ছে

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২ হাজার ৯৬০ জনের দেহে। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ২ লাখ ২৯ হাজার ১৮৫ জন। এছাড়া আক্রান্তদের মধ্যে আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩ হাজার জন। মঙ্গলবার (২৮ জুলাই) দুপুরে কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

সারাদেশের নমুনা পরীক্ষার তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৭১৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা করা হলো ১১ লাখ ৩৭ হাজার ১৪১টি। নতুন পরীক্ষা করা নমুনায় ২ হাজার ৯৬০ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ২৯ হাজার ১৮৫ জন। আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে আরও ৩৫ জনের। ফলে ভাইরাসটিতে মোট মারা গেলেন ৩ হাজার জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৭৩১ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ১ লাখ ২৭ হাজার ৪১৪ জন।

আরো পড়ুনঃ ওমান প্রবাসীদের জন্য বিমানের বিশেষ ভ্রমণ নির্দেশিকা

এদিকে পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ের্ল্ডোমিটারসের তথ্যমতে, মঙ্গলবার (২৮ জুলাই) সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬ লাখ ৫৬ হাজার ৬২১ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৬৬ লাখ ৫০ হাজার ১৪৮ জনে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ২ লাখ ৩৪ হাজার ৭০৪ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ১ লাখ ৫০ হাজার ৪৪৪ জন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে, ৪৪ লাখ ৩৩ হাজার ৪১০ জন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে। আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ২ হাজার ৯১৭ জন। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ২৪ লাখ ৪৬ হাজার ৩৯৭ জন। এছাড়া নতুন করে মারা গেছে ৫৮ জন এবং এখন পর্যন্ত মারা গেছেন ৮৭ হাজার ৭৩৭ জন।

আরো পড়ুনঃ ওমান প্রবাসীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূতের জরুরী আহবান

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫ হাজার ৭৫৯ জন। আক্রান্ত হয়েছেন ৩ লাখ ১১১ জন। করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে ১ হাজার ৬৩৩ জন এবং এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৮৪ হাজার ১৩৬ জন। নতুন করে মারা গেছে ১৩ জন এবং এখন পর্যন্ত মারা গেছেন ৩৩ হাজার ৪৬১ জন।

আরো পড়ুনঃ ওমানে রেকর্ড সংখ্যক হারে কমছে প্রবাসীদের সংখ্যা

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৮ লাখ ১৮ হাজার ১২০ জন। আর মৃতের সংখ্যা ১৩ হাজার ৩৫৪ জন। মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে আছে মেক্সিকো। দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৯৭৩ জন এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৩ লাখ ৯৫ হাজার ৪৮৯ জনের। নতুন করে মৃত্যু হয়েছে ৩৪২ জনের। এছাড়া মোট মৃতের সংখ্যা ৪৪ হাজার ২২ জন। মৃত্যুতে পঞ্চম স্থানে আছে ইটালি। দেশটিতে মৃতের সংখ্যা ৩৫ হাজার ১১২ জন এবং আক্রান্ত ২ লাখ ৪৬ হাজার ২৮৬ জন।

আরও দেখুনঃ ৫জন ওমান প্রবাসী বাংলাদেশী কিডন্যাপের শিকার 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!