শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০১:০৭ পূর্বাহ্ন

ফেসবুক হ্যাক হলে যেভাবে ফিরে পাবেন

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ১৩৬
ফেসবুক হ্যাক হলে যেভাবে ফিরে পাবেন

তথ্য প্রযুক্তির এই যুগে সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে জীবন যেমন সহজ হয়েছে তেমনি বেড়েছে ব্যক্তিগত নিরাপত্তার ঝুঁকি। প্রায়শই শোনা যায় সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট হতে। শুধু এখানেই থেমে থাকে না হ্যাকারদের কাজ। অনেকে শিকার হন ব্ল্যাক মেলিংয়েরও। তবে এসব হ্যাকারদের দমাতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পুলিশ।

শুক্রবার (১৭ জুলাই) বাংলাদেশ পুলিশের অফিসিয়াল পেজে ‘সোশ্যাল মিডিয়া একাউন্ট হ্যাক হলে করোণীয়’ শিরোনামে একটি একটি পরামর্শমূলক আর্টিকেল প্রকাশ করা হয়েছে।

তাদের দেয়া পরামর্শগুলো হলো:

 প্রথমেই http://www.facebook.com/hacked লিঙ্কে প্রবেশ করুন।

 এরপর “My account is compromised”-এ ক্লিক করুন। হ্যাক হওয়া একাউন্টটির তথ্য চাওয়া হলে সেখানে উল্লেখ করা ২ টি অপশনের (ইমেইল বা ফোন নাম্বার) যেকোন একটির ইনফরমেশন দিন।

 প্রদত্ত তথ্য সঠিক হলে প্রকৃত একাউন্টটিই দেখাবে এবং আপনার বর্তমান অথবা পুরাতন পাসওয়ার্ড চাইবে; এখানে আপনার পুরাতন পাসওয়ার্ড টি দিয়ে “Continue” করুন।

 হ্যাকার যদি ইমেইল এড্রেস পরিবর্তন করে না থাকে তাহলে আপনার ইমেইলে রিকভারি অপশন পাঠানো হবে। এর মাধ্যমে হ্যাকড ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।

 হ্যাকার যদি ইমেইল এড্রেস, ফোন নাম্বারসহ লগইন এর জন্য প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে থাকে তাহলে, Need another way to authenticate? -> Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইলটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও আইডি সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।

আরও পড়ুনঃ রিমান্ডেও সাহেদের প্রতারণা: গোয়েন্দা কর্মকর্তা

 সোশ্যাল মিডিয়ায় হ্যাকিং-এর শিকার হলে সিআইডি’র সাইবার পুলিশ সেন্টারে আপনি সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও নিম্নবর্ণিত যে কোন মাধ্যমে অভিযোগ পাঠাতে পারেন।
হটলাইন: ০১৭৩০৩৩৬৪৩১
ইমেইল: smmcpc2018@gmail.com
ফেসবুক পেইজ: https://www.facebook.com/cpccidbdpolice/

এছাড়াও, সোশ্যাল মিডিয়া একাউন্ট হ্যাকের মাধ্যমে ব্ল্যাকমেইলিং এর শিকার হলে কালক্ষেপণ না করে নিকটস্থ থানা পুলিশকে অবহিত করুন। প্রত্যেককে সচেতন হওয়ার অন্যকে সচেতন করার মাধ্যমে নিরাপদ জীবন গড়ার আহ্বান জানানো হয়।

 

আরও দেখুনঃ ওমানের বাংলাদেশ দূতাবাসের সামনে প্রবাসীদের মানববন্ধন

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!