সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১১:০১ পূর্বাহ্ন

পুনরায় যেভাবে ওমান ফিরবেন ছুটিতে আসা প্রবাসীরা

ডেস্ক রিপোর্টঃ
  • প্রকাশিত: শনিবার, ১৮ জুলাই, ২০২০
ওমান প্রবেশে পররাষ্ট্রমন্ত্রণালয়ের ছাড়পত্র বাধ্যতামূলক
ফাইল ছবিঃ

মহামারী করোনার প্রাদুর্ভাবে দীর্ঘদিন বিমান চলাচল বন্ধ হওয়ার কারণে বর্তমানে ওমান থেকে ছুটিতে দেশে যেয়ে আটকেপড়া প্রবাসীরা পুনরায় ওমান ফিরতে আবেদন করতে পারবেন বলে জানাগেছে। শুক্রবার (১৭-জুলাই) দেশটির সরকারী সূত্রের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে ওমানের জাতিয় গণমাধ্যম ওমান ডেইলি।

সরকারী সূত্রে জানা গেছে, “যারা পুনরায় ওমান ফেরত আসতে চান, তারা যেনো ওমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের consular@mofa.gov.om এই মেইলে তাদের বিস্তারিত তথ্য দিয়ে মেইল পাঠায়। মেইলে তাদের বিস্তারিত তথ্য দিতে হবে। যেমন, তার রেসিডেন্স কার্ডের বিবরণ এবং বর্তমান পরিস্থিতির কারণে আর্থিক ও সামাজিক বা ব্যক্তিগত সমস্যা গুলি উল্লেখ করতে হবে।”

পররাষ্ট্র মন্ত্রণালয় মেইল পাওয়ার পর অনুরোধটি গৃহীত হয়ে গেলে, আসন্ন প্রত্যাবাসনের কয়েকটি ফ্লাইট সহ ওমানে ফিরে আসতে তাদের সহায়তা করার জন্য অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে এই অনুমোদন দেওয়া হবে বলে জানাগেছে।

এদিকে ইতিমধ্যেই গত বৃহস্পতিবার (১৬-জুলাই) পাকিস্তানে অবস্থিত ওমানের দূতাবাস জানিয়েছে যে “নির্ধারিত পদ্ধতি অনুসারে তাদের অনুরোধ জমা দেওয়া কোম্পানির মালিক ও ব্যবসায়ীদের ওমানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হয়েছে। এটি এপ্রুভাল দেওয়ার দায়িত্ব মন্ত্রণালয়ের।” বিবৃতিতে আরও বলা হয়েছে, “দূতাবাস স্পষ্ট করে বলতে চায় যে এ জাতীয় কোনও অনুমতি দেওয়ার ক্ষমতা দূতাবাসের নেই। এটি কেবলমাত্র সংশ্লিষ্ট মন্ত্রণালয়ই পারে অনুমতি প্রদান করতে। শুধুমাত্র ইসলামাবাদের ওমান দূতাবাস ইমেল এবং টেলিফোনের মাধ্যমে প্রাপ্ত চিঠির জবাব প্রদান করছে।”

আরও পড়ুনঃ প্রবাসীদের ব্যাপারে নিয়মিত প্রেস ব্রিফিং করার সুপারিশ

এদিকে বাজেট বিমান সংস্থা সালাম এয়ার বলেছে, “যে সকল যাত্রী ভারত, পাকিস্তান বা মিশর থেকে ওমানে আসতে চান এবং ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ছাড়পত্র/অনুমোদন পেয়েছেন তারা সালাম এয়ারের কল সেন্টারে যোগাযোগ করতে পারবেন।”

তবে আপাতত ওমান ফিরতে অনুমতি পাওয়ার ক্ষেত্রে ব্যবসায়ীদের অগ্রাধিকার দেওয়া হবে এমনটাই জানাগেছে বিভিন্ন সুত্রে। সাধারণ প্রবাসীদের পুনরায় ওমান ফিরতে হয়তো আর কিছুদিন অপেক্ষা করতে হতে পারে এমনটাই বলছেন সুত্র।

আরও দেখুনঃ প্রবাস টাইম নিয়ে যা বললেন ওমানের রাষ্ট্রদূত

 

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!