বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৭:৫১ অপরাহ্ন

জুমার নামাজ আদায়ে মসজিদ খুলে দিলো কুয়েত

সাদেক রিপন, কুয়েত প্রতিনিধি
  • প্রকাশিত: শনিবার, ১৮ জুলাই, ২০২০
  • ১৮৭
জুমার নামাজ আদায়ে মসজিদ খুলে দিলো কুয়েত

মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে জুমা আদায়ের জন্য ১৭ জুলাই থেকে কুয়েতের মসজিদ খুলে দেয়া হয়েছ। করোনাভাইরাস রোধে দীর্ঘদিন বন্ধ রাখা হয়েছিল মসজিদসহ উপাসনালয়গুলো।

কুয়েতে স্বাভাবিক জীবনের ফেরার পাঁচ ধাপ কর্মসূচি হিসেবে স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে এর আগে মসজিদে ওয়াক্ত নামাজ আদায়ের জন্য অনুমতি দেয়া হয়েছিল। এর অংশ হিসেবে শুক্রবার মসজিদে জুমার নামাজ আদায়ের জন্য অনুমতি দিয়েছে দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রণালয় (আওয়াকাফ)।

এ লক্ষ্যে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় যেসব নির্দেশনা দিয়েছে তার মধ্যে আছে- জুমার নামাজের ৩০ মিনিট আগে মসজিদ খোলা হবে। সর্বনিম্ন ১৮ ও সর্বোচ্চ ৫০ বছর বয়স্কদেরই মসজিদে প্রবেশানুমতি রয়েছে। প্রত্যেক মুসল্লিকে অবশ্যই ব্যক্তিগত জায়নামাজ সঙ্গে করে মসজিদে নিয়ে আসতে হবে।

আরও পড়ুনঃ প্রবাসীদের ব্যাপারে নিয়মিত প্রেস ব্রিফিং করার সুপারিশ

জুমার খুতবা সংক্ষিপ্ত হবে। অর্থাৎ ৫ মিনিট। তুলনামূলক ছোট সুরা পড়তে হবে, শরীরের তাপমাত্রা চেক করে প্রবেশ করার অনুমতি দেয়া হবে। যাদের শরীরের তাপমাত্রা ৩৭.৫ অধিক হবে তাদের প্রবেশ করতে দেয়া হবে না। মসজিদে প্রবেশ ও বের হওয়ার সময় সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। তবে যে সব মসজিদে বাংলা ভাষাসহ বিভিন্ন দেশের ভাষায় জুমার খুতবা পাঠ করা হতো সেটা আপাতত বন্ধ থাকবে। পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত আরবিতে খুতবা পাঠ করা হবে।

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT