রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৫ পূর্বাহ্ন

ওমান থেকে আরও বিশেষ ফ্লাইটের ব্যবস্থা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ১৫ জুলাই, ২০২০
চলতি মাসে ওমান থেকে ঢাকায় একাধিক ফ্লাইট
ফাইল ছবিঃ

বাংলাদেশ থেকে ভিজিট ভিসায় ওমানে যেয়ে আটকেপড়া প্রবাসীদের দেশে ফেরত আনতে এবং দেশটিতে বসবাসরত অসুস্থ প্রবাসীদের দেশে আনতে খুব শীঘ্রই আরও বিশেষ ফ্লাইটের ব্যবস্থা হচ্ছে বলে বিশ্বস্ত সূত্রে জানাগেছে। তবে এই ফ্লাইটে শুধুমাত্র পূর্বে যারা নাম দিয়েছে, তাদের মধ্য থেকে বাছাই করে প্রকৃত অসুস্থ এবং দেশের আসার উপযুক্ত ব্যক্তিদেরই সিলেক্ট করা হবে বলে জানাগেছে।

এ ব্যাপারে বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের প্রেসিডেন্ট সিরাজুল হক প্রবাস টাইমকে বলেন, “আমাদের হাতে এখন প্রায় ১৫ শতাধিক নামের তালিকা রয়েছে, এদের মধ্যথেকে বাছাই করে আমরা পরবর্তী ফ্লাইটে তাদের দেশে যাওয়ার ব্যবস্থা করে দিবো।” বর্তমান সময়ে ওমান থেকে দেশে কি পরিমাণ প্রবাসী ফেরত আসতে চাচ্ছে এমন প্রশ্ন করলে তিনি বলেন, “অনেক প্রবাসী এই মুহূর্তে দেশে চলে যেতে চাচ্ছে। যাদের অধিকাংশই অসুস্থ, বেকার এবং অনেকে লকডাউনের আগে ভিজিট ভিসায় ওমানে ফ্যামিলি এনে আটকা পড়েছেন এই ধরনের অনেক প্রবাসী রয়েছে।”

গতকাল (১৪-জুলাই) ওমান থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ২৯০ জন প্রবাসী দেশে ফেরার পর এখনও প্রচুর প্রবাসী দেশে ফেরার অপেক্ষায় রয়েছে বলে জানাগেছে। এ ব্যাপারে চট্টগ্রাম সমিতি ওমানের প্রেসিডেন্ট মোঃ ইয়াসিন চৌধুরী (সিআইপি) প্রবাস টাইমকে বলেন, “আমাদের হাতে এই মুহূর্তে দেশে ফেরত যেতে চায় এমন প্রচুর নামের তালিকা রয়েছে। প্রতিনিয়ত এই নামের তালিকা বাড়ছে। অসহায় প্রবাসীদের দেশে ফেরত পাঠাতে যেয়ে এখন অন্য কোনো কাজই করতে পারছিনা। সারাদিন রাত তাদের টেলিফোন। এদিকে চাহিদা অনুযায়ী ফ্লাইটের পরিমাণ খুবই অল্প। এমতাবস্থায় আরও বেশী ফ্লাইটের ব্যবস্থা করতে না পারলে অনেক প্রবাসী কঠিন সমস্যার মধ্যে পরে যাবে। বিশেষ করে যেসব প্রবাসী লকডাউনের পূর্বে তাদের ফ্যামিলি ওমানে নিয়ে এসেছিলেন, তাদের অধিকাংশই এখন প্রেগন্যান্ট। এমতাবস্থায় তাদের দেশে ফেরত না পাঠানো গেলে এই দেশে চিকিৎসা করাতে তাদের জন্য অনেক সমস্যা হয়ে দাঁড়াবে। যেহেতু এখন তেমন ব্যবসা বাণিজ্য নাই, অনেকেরই কাজ নাই। সুতরাং এখানে কিভাবে তারা ফ্যামিলি নিয়ে থাকবে? এরপর যখন ডেলিভারির সময় আসবে, তখন তারা এত খরচ দিয়ে কিভাবে এখানে চিকিৎসা করাবে?”

আরও পড়ুনঃ দেশে রেমিট্যান্স প্রেরণে বিশ্বের ৬নাম্বার অবস্থানে ওমান 

বিশ্বস্ত সূত্রে জানাগেছে, আরও কিছু ফ্লাইটের ব্যাপারে বাংলাদেশ দূতাবাস ওমানের পক্ষথেকে বাংলাদেশের এবং ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। খুব শীঘ্রই একটা ফ্লাইটের অনুমতি পাওয়ার সম্ভাবনা রয়েছে। ওমান থেকে বিমানের পরবর্তী কোনো ফ্লাইট আছে কিনা এ ব্যাপারে বিমানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা প্রবাস টাইমকে বলেন, “ঈদের আগে বিমানের আরেকটি বিশেষ ফ্লাইটের সম্ভাবনা রয়েছে।”

বিশেষ ফ্লাইটের বিষয়ে ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ গোলাম সরওয়ার প্রবাস টাইমকে বলেন, “এখনো পুরোপুরি ঠিক হয়নি, তবে খুব শীঘ্রই আরেকটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা হবে আশাকরি।” রাষ্ট্রদূত বলেন, “আমাদের হাতে এখন প্রচুর আবেদন জমা আছে, তাছাড়া ওমান পররাষ্ট্র মন্ত্রণালয় ও মিনিস্ট্রি অব ম্যানপাওয়ার থেকে প্রচুর লোকের তালিকা পাঠানো হয়েছে, বাংলাদেশিদের বৃহত্তর স্বার্থে তাদের প্রায়োরিটি দিতে হবে। নতুবা ভবিষ্যতে পরিস্থিতি স্বাভাবিক হলে তারা আমাদের লোক আনতে চাইবে না।” তিনি আরও বলেন, “আমরা কোথায় যাব, কাকে বিশ্বাস করবো? ওমান থেকে বিশেষ ফ্লাইটে দেশে পাঠানোর নামে কিছু অসাধু ব্যক্তি অসহায় প্রবাসীদের থেকে টাকা নিচ্ছে! যা সম্পূর্ণ অন্যায়। ইতিমধ্যেই আমাদের কাছে এমন কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ এসেছে এবং তারা টাকা নিচ্ছেন এমন প্রমাণ ও আমাদের হাতে এসেছে। খুব শীঘ্রই এ বিষয়ে তদন্ত করে এই সব প্রতারণার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।”

আরও পড়ুনঃ সাহেদকে গ্রেফতারের পর যেভাবে পেটালেন র‍্যাব

উল্লেখ্য: ওমান থেকে প্রতিনিয়ত ভারত পাকিস্তান সহ বিশ্বের বিভিন্ন দেশের আটকেপড়া প্রবাসীরা বিশেষ ফ্লাইটের মাধ্যমে দেশে ফেরত গেলেও বাংলাদেশের প্রবাসীরা দেশে ফেরত আসতে পারেনি। এ নিয়ে চরম ক্ষোভ বিরাজ করছিলো ওমান প্রবাসীদের মাঝে। এমনকি কিছু প্রবাসী দূতাবাসের সামনে যেয়ে আত্মহত্যা করবে এমন পরিস্থিতি ও তৈরি হয়েছিলো। এমতাবস্থায় ওমানের শীর্ষ বাংলা অনলাইন মিডিয়া “প্রবাস টাইম” প্রবাসীদের এইসব সমস্যা বেশ গুরুত্বের সাথে যথাযথ কর্তৃপক্ষের নজরে আনেন। প্রবাসীদের এইসব সমস্যা মিডিয়াতে তুলে ধরতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন চট্টগ্রাম সমিতি ওমানের ভাইস প্রেসিডেন্ট জবলুল আনোয়ার বাদল ও ওমান আওয়ামীলীগের সভাপতি ইঞ্জিনিয়ার মোস্তফা কামাল সহ আরও অনেকেই। অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে গত ৮-জুলাই ওমান থেকে প্রথম সালাম এয়ারের একটি বিশেষ ফ্লাইটে ১৩০ জন ওমান প্রবাসী দেশে ফেরত আসেন এবং গতকাল (১৪-জুলাই) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ২৯০ জন প্রবাসী দেশে ফেরত আসেন।

আরও দেখুনঃ প্রবাস টাইম নিয়ে যা বললেন ওমানের রাষ্ট্রদূত

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!