বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৬:০০ পূর্বাহ্ন

কয়েক সপ্তাহের মধ্যে বাজারে আসছে করোনার প্রতিষেধক!

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০
চলতি বছরেই দশ শতাংশ ভ্যাকসিন সরবরাহের ঘোষণা দিলো ওমান
ফাইল ছবিঃ

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করে ফেলেছে রাশিয়া। রোববার রাশিয়ার সেকেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা তাদের তৈরি করোনা প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ হওয়ার খবর জানান। আগামী মাসের মাঝামাঝি সময়ে এই প্রতিষেধক বাজারে আসবে বলে আশারবাণী শুনিয়েছেন তারা। খবর জি নিউজের।

এদিকে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে। এছাড়া ভারতের হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা ভারত বায়োটেক ও আহমেদাবাদের ফার্মাসিউটিক্যাল সংস্থা জাইডাস ক্যাডিলার দু’টি করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল শুরু হতে চলেছে। এ অবস্থায় আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই করোনা প্রতিষেধক বাজারে ছাড়তে উদ্যোগী হয়েছে রাশিয়া।

সেকেনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির প্রতিষেধক গবেষণা দলের প্রধান ভাদিম তারাসভ জানান, স্বেচ্ছাসেবকের প্রথম দলটিকে ১৫ জুলাই ও দ্বিতীয় দলটিকে ২০ জুলাই পর্যন্ত পর্যবেক্ষণে রাখা হবে। এই সময়ের মধ্যে এই প্রতিষেধকের পার্শ্ব প্রতিক্রিয়া ও কার্যকারিতার বিষয়ে নিশ্চিত হবেন বিজ্ঞানীরা। তার আগে ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে প্রতিষেধকের শেষ পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল।

আরও পড়ুনঃ ক্ষতিগ্রস্ত প্রবাসীরা পাবেন ২০০ কোটি টাকার ঋণ

রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করেছে এই প্রতিষেধক। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, ১২ থেকে ১৪ আগস্টের মধ্যেই এই প্রতিষেধক বাজারে ছাড়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে তারা। সুত্রঃ সমকাল

আরও দেখুনঃ প্রবাস টাইম নিয়ে যা বললেন ওমানের রাষ্ট্রদূত

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!