রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫২ পূর্বাহ্ন

ওমানে শ্রমিকদের বিক্ষোভ, ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: সোমবার, ১৩ জুলাই, ২০২০
ওমানে শ্রমিকদের বিক্ষোভ, ব্যাপক ভাংচুর ও অগ্নিসংযোগ

ওমানে আল তুর্কি কোম্পানির শ্রমিকরা তাদের ন্যায্য অধিকার আদায়ে বিক্ষোভ করেছে। এ সময় বেশকিছু গাড়ি ও অফিস ভাংচুর করে আগুন লাগিয়ে দেয় ভিক্ষুব্ধ শ্রমিকরা। রবিবার (১২-জুলাই) ওমানের মাস্কাটের গালাতে অবস্থিত আল তুর্কি কোম্পানিতে এ ঘটনা ঘটেছে বলে জানাগেছে। খোজনিয়ে জানাগেছে, ওমানের আল তুর্কি ও আল তাসনিম কোম্পানিতে বিভিন্ন দেশের অসংখ্য প্রবাসী শ্রমিক কাজ করেন। দীর্ঘদিন যাবত শ্রমিকদের বেতন না দেওয়ায় গত ২ দিন আগে বিক্ষোভের সূত্রপাত ঘটে। অবশেষে গতকাল (১২-জুলাই) শ্রমিকরা ব্যাপক ভাংচুর চালায় আল তুর্কি কোম্পানির অফিসে। এ সময় বেশকিছু গাড়ি ভাংচুর এবং অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ শ্রমিকরা। এতে প্রায় ১৪,০০ শ্রমিক অংশ নেয় বলে জানাগেছে সুত্রে।

একটি ভিডিওতে দেখাযাচ্ছে আন্দোলনরত এক বিক্ষুব্ধ শ্রমিক ক্যামেরার সামনে বলছে, “আমি একজন হিন্দি নাগরিক, আমি ৩মাস হয়েছে মাস্কাট এসেছি, আমার কোম্পানির নাম আল তুর্কি, কিন্তু ভিসায় নাম রয়েছে আল তাসনিম। এখন আমরা মাস্কাটে আছি, এই কোম্পানিতে এখন বিভিন্ন দেশের ৬ হাজার শ্রমিক আছি। এখানে সকল শ্রমিক এখন স্ট্রাইক (কাজ বন্ধ) করেছে। কোম্পানির ১২/১৩ সাইট আছে, এখন সকল সাইট বন্ধ। বর্তমানে কোম্পানির কোনো কাজ নাই, আমাদের অবস্থা খুবই খারাপ। আমাদের এই ভিডিও ইন্ডিয়ার খবরে দেখানো হবে, সুতরাং আমরা ভারত সরকারের কাছে আবেদন করছি, আমাদের দেশে যেভাবে হউক, ফেরত নেওয়ার ব্যবস্থা করুন।”

আরও পড়ুনঃ ওমানে জাতীয় জরিপের পর মসজিদ ও সেলুন খোলার ব্যাপারে সিদ্ধান্ত

খোজনিয়ে জানাগেছে, উক্ত কোম্পানিতে ভারতীয় শ্রমিক বেশি থাকলেও অন্যান্য দেশের ও শ্রমিক রয়েছে। এই ঘটনার পর বিপুল পরিমাণ সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। বর্তমানে থমথমে অবস্থা বিরাজ করছে আল তাসনিম/ আল তুর্কি কোম্পানির সকল লেবার ক্যাম্পে। এই বিক্ষোভে কোনো বাংলাদেশী শ্রমিক রয়েছে কিনা তা এখনও জানা যায়নি। এ ব্যাপারে বিস্তারিত তথ্য জানতে ওমানে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলরের সাথে প্রবাস টাইমের পক্ষথেকে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

Posted by Abu Alhawary on Sunday, July 12, 2020

 

Posted by Abu Alhawary on Sunday, July 12, 2020

 

Posted by Abu Alhawary on Sunday, July 12, 2020

 

Posted by Abu Alhawary on Sunday, July 12, 2020

 

আরও দেখুনঃ প্রবাস টাইম নিয়ে যা বললেন ওমানের রাষ্ট্রদূত

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!