সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:১১ অপরাহ্ন

ওমানে নতুন আক্রান্ত ১৩১৮, মৃত্যু ৯

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: রবিবার, ১২ জুলাই, ২০২০
ওমানে ফের ভয়াবহ রূপ নিচ্ছে করোনা

ওমানে মহামারী করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন ১৩১৮ জন আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের দেওয়া তথ্য অনুযায়ী নতুন আক্রান্তদের মধ্যে ১০০৯ জন ওমানি নাগরিক এবং ৩০৯ জন প্রবাসী। মোট আক্রান্ত ৫৬,০১৫ জন, সুস্থ হয়েছে ৩৬,০৯৮ জন এবং মোট মৃত্যু ২৫৭ জন। গত ২৪ ঘণ্টায় নতুন সুস্থ হয়েছে ৮৪৩ জন, মৃত্যু ৯জন। গতকালের তুলনায় আজ মৃত্যু বেড়েছে ৫জন এবং গতকালের তূলনায় আজ আক্রান্ত বেড়েছে ২৩৫ জন। সুত্রঃ ওমান স্বাস্থ্য মন্ত্রণালয়

এদিকে ওমানে মহামারী করোনা প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আজথেকে শুরু হচ্ছে দেশটির জাতীয় কোভিড -১৯ জরিপ। ১০ সপ্তাহের মধ্যে সমীক্ষাটি পুরো ওমানে পরিচালনা করা হবে বলে জানাগেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, জরিপটি পাঁচ দিনে চার হাজার করে বিশ হাজার মানুষের নমুনা নেওয়া হবে। প্রতিটা এলাকা থেকে ৩৮০-৪০০ নমুনা সংগ্রহ করা হবে।”

এই জরীপে প্রবাসীসহ সকল বয়সের নাগরিকদের নমুনা সংগ্রহ করা হবে। এই সমীক্ষার প্রধান লক্ষ্য হলো দেশটিতে কোন বয়সে করোনা সংক্রমণের হার বেশি তা নির্ণয় করা, পরীক্ষাগারে নিরীক্ষিত টেস্টগুলো পর্যবেক্ষণ করা, দেশের কোন স্তরে বেশি সংক্রমিত হয়েছে তার মাত্রা নির্ণয় করা ও লক্ষণ ছাড়াই সংক্রমণের হার এবং সংক্রমণের সংখ্যা অনুমান করা। এই রোগের মাত্রার উপর নির্ভর করে জীবনযাত্রার মান কীভাবে প্রভাবিত হয় তা নির্ধারণ করা ও মহামারী ছড়িয়ে পড়ার পর তার প্রভাবগুলি মূল্যায়ন হবে এই সমীক্ষার মূল লক্ষ্য।

আরও পড়ুনঃ ১৫ জুলাই নাগাদ ওমানের পতাকার জরিমানা মওকুফ

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৬৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে বাংলাদেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৮৩ হাজার ৭৯৫ জন। এছাড়া ২৪ ঘণ্টায় আরও ৪৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ হাজার ৩৫২ জনে। রোববার (১২ জুলাই) দুপুরে করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৫ হাজার ৫৮০ জন। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়াল ৯৩ হাজার ৬১৪ জনে।

 

আরও দেখুনঃ প্রবাসীদের পক্ষে কঠোর হুঙ্কার দিলেন ভিপি নুর

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!