রবিবার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৩:০৭ পূর্বাহ্ন

ওমান সহ ১৩ দেশের নাগরিক ইতালিতে ঢুকতে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: শনিবার, ১১ জুলাই, ২০২০
ওমানে একদিনে সুস্থের সর্বোচ্চ রেকর্ড-Probash Time-Probash Time

মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশসহ বিশ্বের ১৩টি দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইতালি। বৃহস্পতিবার (৯-জুলাই) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে এ খবর দিয়েছে আল জাজিরা। যে দেশগুলোর নাগরিকরা প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে সেগুলো হল- বাংলাদেশ, ওমান, আরমেনিয়া, বাহরাইন, ব্রাজিল, বসনিয়া এন্ড হার্জেগোভিনা, চিলি, কুয়েত, উত্তর মেসিডোনিয়া, মলডোভা, পানামা, পেরু এবং ডোমিনিকান রিপাবলিক।

এদিকে বাংলাদেশ থেকে ইতালি যাওয়া দু’টি ফ্লাইটের ১৬৭ জন যাত্রীকে শেষ পর্যন্ত দেশে ফেরত পাঠানো হয়েছে। বুধবার (৮ জুলাই) তাদের ফেরত পাঠানো হয়। একই দিন দুটি ফ্লাইটে তারা ইতালি গিয়েছিলেন। জানা গেছে, ওই ফ্লাইটে থাকা এক বাংলাদেশি প্রবাসী নারীকে ফিরিয়ে না দিয়ে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। একই সঙ্গে থাকা অন্য দেশের বেশ কিছু নাগরিককে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

এক বিবৃতিতে দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পারাঞ্জা বলেন, শুধু এই দেশুগুলোর নাগরিকরাই নন, গত ১৪ দিনের মধ্যে যারা এসব দেশে অবস্থান করেছেন কিংবা দেশগুলো হয়ে ভ্রমণ করেছেন তারও এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

তবে বাংলাদেশের সঙ্গে ফ্লাইট বাতিল করলেও কাতারের সঙ্গে ফ্লাইট চালু আছে ইতালির। সেই হিসেবে কাতারের রাজধানী দোহা থেকে যাওয়া ওই ফ্লাইটটির বাংলাদেশি যাত্রীদের ইতালি প্রবেশে কোনো বাধা থাকার কথা ছিল না। কিন্তু তাদের দেশটিতে প্রবেশ করতে না দিয়ে ফেরত পাঠানো হয়েছে।

আরও পড়ুনঃ প্রবাসীদের বিষয়ে সংসদে যা বললেন প্রধানমন্ত্রী

সোমবার বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশ করাদের মধ্যে যাদের করোনা পজিটিভ ধরা পড়েছে তাদেরকে আইসোলেশন অথবা হাসপাতালে পাঠানো হয়। আর বাকিদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে রোমের হিলটন হোটেলে। এদিকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ইতালি বিমানবন্দরর থেকে ফিরিয়ে দেয়া ১৫২ বাংলাদেশি দেশে পৌঁছার পর তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে বা পাঠানো হবে।

এর আগে সোমবার বাংলাদেশ থেকে যাওয়া যাত্রীদের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত করে ইতালি কর্তৃপক্ষ। এরপর বাংলাদেশের সঙ্গে এক সপ্তাহের জন্য সকল ফ্লাইট বাতিল ঘোষণা করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আরও দেখুনঃ প্রবাসীদের পক্ষে কঠোর হুঙ্কার দিলেন ভিপি নুর

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Design by : NooR IT
www.ashrafalisohan.com
error: Content is protected !!