বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০৭:৫০ অপরাহ্ন

আরব বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ওমানের ৬ ব্যবসায়ী

আন্তর্জাতিক ডেস্কঃ
  • প্রকাশিত: শনিবার, ১১ জুলাই, ২০২০
  • ৪৩৩
আরব বিশ্বের শীর্ষ ধনীদের তালিকায় ওমানের ৬ ব্যবসায়ী

২০২০ সালে আরবের শীর্ষ শিল্পগোষ্ঠীর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র প্রকাশনা সংস্থা ফোর্বস। এতে ওঠে এসেছে মধ্যপ্রাচ্যের এই অঞ্চলের ১০০টি বৃহত্তম পারিবারিক কোম্পানির নাম। যারা আরব এবং মধ্যপ্রাচ্যকে গড়ে তুলতে ভূমিকা রেখে আসছে। আরবের শীর্ষ ধনীদের মধ্যে এবার ওমানে ছয়টি ব্যবসায়িক পরিবার স্থান পেয়েছে, যা ওমানের জন্য একটি গর্বের। এরমধ্যে তালিকায় সবচেয়ে এগিয়ে আছে সুহেল বাহওয়ান গ্রুপ (এসবিজি) যাদের অবস্থান ১৭ তম।

সুহেল বাহওয়ান গ্রুপের পর র‌্যাঙ্কিংয়ে ২১ তম স্থানের আছে জুবায়ের কর্পোরেশন, ৩৩ তম অবস্থানে আছে সাউদ বাহওয়ান গ্রুপ, ৪৫ তম অবস্থানে আছে ডব্লিউ জে টাওয়েল অ্যান্ড কোম্পানি, ৫৬ তম অবস্থানে আছে মহসিন হায়দার দারউইশ এবং ৯৭ তম অবস্থানে এমবি হোল্ডিং।এদের মধ্যে ২০২০ সালে ফোর্বস ওয়ার্ল্ড বিলিয়নিয়ারদের তালিকায় ১০০১ নম্বরে জায়গা করে নিয়েছেন এসবিজির চেয়ারম্যান সুহেল বাহওয়ান। তার সম্পদের পরিমাণ ধরা হয়েছে ২.১ বিলিয়ন ডলার। এদিকে মহসিন হায়দার দারউইশ চেয়ারপার্সন আরিজ দারউইশ মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী নারী ব্যবসায়ী হিসেবে ফোর্বস তালিকায় স্থান পেয়েছেন।

আরও পড়ুনঃ বিশ্বের ৫ম নিরাপদ দেশের তালিকায় ওমান

একথা অনেকেরই জানা যে পারিবারিক ব্যবসা হল মধ্যপ্রাচ্যের অর্থনীতির মেরুদণ্ড। পুরো অঞ্চলের বেশ কিছু বৃহত্তম পারিবারিক কোম্পানির উপরই নির্ভর করে এসব দেশের ভাগ্য। ফোর্বসের মধ্যপ্রাচ্যের এই তালিকার সবার শীর্ষে রয়েছে মিশরের মনসুর গ্রুপ, যা মোহাম্মদ ইয়াসিন এবং ইউসুফ মনসুরের মালিকানাধীন। তাদের সম্মিলিত সম্পদের পরিমাণ ৭.৪ বিলিয়ন মার্কিন ডলার।

আরও দেখুনঃ প্রবাসীদের পক্ষে কঠোর হুঙ্কার দিলেন ভিপি নুর

প্রবাস টাইম সব ধরনের আলোচনা-সমালোচনা সাদরে গ্রহণ ও উৎসাহিত করে। অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য পরিহার করুন। এটা আইনত দণ্ডনীয় অপরাধ।

রিলেটেড নিউজ
© 2020 সর্বস্বত্ব সংরক্ষিত | এই ওয়েবসাইটের লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি
Technical Support By NooR IT